২৭ বছর ধরে মহিলা জানতই না সে পুরুষ! বিরল রোগে আক্রান্তের পেটের মধ্যে লুকিয়ে অণ্ডোকোষ

মধ্য চিনের হুবেই প্রদেশের মহিলা দীর্ঘদিন ধরেই বিরল রোগে আক্রান্ত। তাঁকে দেখলে একজন মেয়ের মত। কিন্তু আদতে সে পুরুষ।

 

Saborni Mitra | Published : May 5, 2024 1:25 PM IST

২৭টি বসন্ত একটি মেয়ের পরিচয় বেঁচে ছিল। মেয়ের মতই ছিল তাঁর ব্যবহার। কিন্তু বিয়ের কিছুদিন আগেই জীবনটা ওলটপাটল হয়ে গেল। বিয়ের মাত্র কয়েক দিন আগেই চিনের এক মহিলা জানতে পারল সে নারী নয়, পুরুষ। তারপরই জীবনের তাল ছন্দ সবকিছুই কেটে যায়।

মধ্য চিনের হুবেই প্রদেশের মহিলা দীর্ঘদিন ধরেই বিরল রোগে আক্রান্ত। তাঁকে দেখলে একজন মেয়ের মত। কিন্তু আদতে সে পুরুষ। তার শরীরে রয়েছে পুরুষের সেক্স ক্রোমোজোম। সম্প্রতি চিকিৎসা করাতে গিয়ে সে জানতে পেরেছে তার অণ্ডকোষটি লুকিয়ে রয়েছে তাঁর পেটের মধ্যেই। এই ঘটনা আগামী দিনে ক্যান্সারের ঝুঁকি আরও বাড়াতেই পারে। সম্প্রতি পেটে ব্যাথার কারণে চিকিৎসকের কাছে গিয়েছিলেন। সেখানেই শারীরিক পরীক্ষার পরে ধরা পড়ে সে মহিলা নয় পুরুষ।

মহিলার যখন ১৮ বছর বয়স তখনই তাঁকে চিকিৎসকের কাছে নিয়ে গিয়েছিল। সেই সময় অস্বাভাবিক মাত্রায় হরমোনের নিঃসরণ হয়েছিল। বয়ঃসন্ধিকাল থেকেই স্বাভাবিক মহিলাদের মত তার ঋতুস্রাব হয়নি। স্তনের বিকাশও অত্যান্ত ধীর গতিতে। সেই কারণেই চিকিৎসক বেশকিছু ডাক্তারি পরীক্ষা করার নির্দেশ দিয়েছিল। গোটা পরিবারকেই ক্রোমোজোম পরীক্ষার পরামর্শও দেওয়া হয়েছিল। কিন্তু পরিবারের সদস্যরা তা করায়নি। সেই কারণে সেই সময় তার চিকিৎসাও হয়নি।

মহিলার বিয়ে ঠিক হয়েছিল। পেটে ব্যাথা ও বিয়ের আগে শারীরিক পরীক্ষার জন্য একজন বিশেষজ্ঞ স্ত্রীরোগ বিশেষজ্ঞের কাছে গিয়েছিলেন তিনি। সেই স্ত্রীরোগ বিশেষজ্ঞও জটিল পরিস্থিতি আবিষ্কার করেন। স্ত্রীরোগ বিশেষজ্ঞ জানিয়েছেন, এটি খুব বিরল রোগ। প্রতি ৫০ হাজার সদ্যোজাতর মধ্যে মাত্র একজন এজাতীয় রোগে আক্রান্ত হয়। মহিলা অস্টিওপোরোসিস ও ভিটামিন ডিএর অভাবেও ভুগছেন। যদিও এপ্রিলের শুরুতেই তাঁর পেট থেকে অণ্ডোকোষ অস্ত্রোপচার করে বের করা হয়েছিল। চিকিৎসক জানিয়েছেন, রোগী সামাজিকভাবে মহিলা। কিব্তু ক্রোমোসোমলি সে একজন পুরুষ। রোগী দীর্ঘমেয়াদী হরমোন থেরাপি ও পর্যাপ্ত চিকিৎসার প্রয়োজন রয়েছে।

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Sukanta Majumdar | ক্যানিংয়ে আক্রান্ত বিজেপি কর্মীদের দেখতে গেলেন সুকান্ত, দিলেন পাশে থাকার আশ্বাস
TMC BJP News : ঔদ্ধত্য বটে! পঞ্চায়েত অফিসের কার্নিশে দাঁড়িয়ে বিজেপি প্রধানকে হুমকি তৃণমূল নেতার!
Suvendu Adhikari Live : ঘরছাড়াদের নিয়ে রাজভবনে শুভেন্দু অধিকারী, সরাসরি
Sukanta Majumdar | 'এই ভিডিওটা পারলে তোমরা মুখ্যমন্ত্রীকে পাঠিও' কেন বললেন সুকান্ত মজুমদার?
Jalpaiguri : বজ্রবিদ্যুৎ-সহ একটানা ভারি বৃষ্টি জলপাইগুড়িতে! জল বাড়ছে Teesta-এ, জারি হলুদ সতর্কতা!