বিশ্বের এই কয়েকটা দেশে পালন করা হয় না বড়দিন, ভারতের দুই প্রতিবেশী দেশও রয়েছে এই তালিকায়

এই দিনে লোকেরা গির্জায় জড়ো হয় এবং যিশুর উপাসনা করে। কিন্তু কিছু দেশে বড়দিন পালন করা হয় না। এর মধ্যে রয়েছে ভারতের প্রতিবেশী দুই দেশও। আসুন জেনে নেওয়া যাক সেসব দেশের কথা যেখানে এই উৎসব পালিত হয় না।

Parna Sengupta | Published : Dec 25, 2023 9:44 AM IST

২৫ ডিসেম্বর সারা বিশ্ব বড়দিন উদযাপন করে। খ্রিস্টান ধর্মাবলম্বীদের কাছে বড়দিন একটি বড় উৎসব। এই দিনে প্রভু যীশুর জন্ম হয়েছিল বলে বিশ্বাস করা হয়। বড়দিন পালিত হয় মহা আড়ম্বরে। প্রায় সব দেশেই বড়দিন পালিত হয়। এটি ভারতেও সুন্দরভাবে পালিত হয়। কিন্তু এমন কিছু দেশ আছে যেখানে বড়দিনের উৎসব পালিত হয় না, তার কারণ জানলে অবাক হবেন।

২৫ ডিসেম্বর সর্বত্র ছুটি থাকে। তাই স্কুলগুলোতে কয়েকদিন আগেই বড়দিন উদযাপন করা হয়। এমনকি অফিসগুলিতেও বড়দিন উদযাপন করা হয় ব্যাপক আড়ম্বরে। এই উৎসব খ্রিস্টান ধর্মাবলম্বীদের হলেও প্রায় সব ধর্মের মানুষই এই উৎসব পালন করে। এই দিনে লোকেরা গির্জায় জড়ো হয় এবং যিশুর উপাসনা করে। কিন্তু কিছু দেশে বড়দিন পালন করা হয় না। এর মধ্যে রয়েছে ভারতের প্রতিবেশী দুই দেশও। আসুন জেনে নেওয়া যাক সেসব দেশের কথা যেখানে এই উৎসব পালিত হয় না।

পাকিস্তান

আমাদের প্রতিবেশী দেশ পাকিস্তানে বড়দিনের উৎসব পালিত হয় না। কিন্তু ২৫ ডিসেম্বর সারা পাকিস্তানে ছুটির দিন। প্রকৃতপক্ষে, পাকিস্তানের প্রতিষ্ঠাতা মহম্মদ আলী জিন্নির জন্মবার্ষিকী এই দিনে পড়ে, তাই পুরো পাকিস্তানে ছুটির দিন।

ভুটান

ভারতের আরেক প্রতিবেশী দেশ ভুটানে বড়দিনের উৎসব পালিত হয় না। এখানে বড়দিনের উৎসবকে ক্যালেন্ডারে স্থান দেওয়া হয়নি। প্রকৃতপক্ষে, ভুটানের জনসংখ্যার ৭৫ শতাংশ বৌদ্ধ ধর্মে বিশ্বাসী। পরিসংখ্যানের কথা বললে, এখানে মাত্র ১ শতাংশ মানুষ খ্রিস্টধর্মে বিশ্বাসী।

ইরান

এমনকি মুসলিম দেশ ইরানেও বড়দিনের উৎসব পালিত হয় না। সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী, এখানে বড়দিন উদযাপনে নিষেধাজ্ঞা রয়েছে।

আফগানিস্তান

আফগানিস্তানেও বড়দিনের উৎসব নিষিদ্ধ। বর্তমানে এখানে তালেবান শাসন চলছে। আফগানিস্তান তালেবানের নিয়ন্ত্রণে আসার পর থেকে এখানকার নিয়ম-কানুন আরও কঠোর করা হয়েছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!