উত্তেজনার মধ্যেই তাইওয়ানের সীমান্তে ঢুকল চিনা ফাইটার জেট, সতর্ক সেনা

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রক বলেছে যে চিনা বেলুনটি শনিবার সকালে মধ্যরেখা অতিক্রম করার পরে উত্তর তাইওয়ানের বন্দর শহর কিলুং থেকে ৯৭ নটিক্যাল মাইল উত্তর-পশ্চিমে প্রায় ২০ হাজার ফুট উচ্চতায় দেখা গেছে।

Parna Sengupta | Published : Dec 24, 2023 12:58 PM IST

তাইওয়ান এবং চিনের মধ্যে উত্তেজনার মধ্যে, তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রকের দাবি যে চিনা জঙ্গি বিমান তাদের আকাশসীমায় অনুপ্রবেশ করেছে। এর পর তাইওয়ানের সেনাবাহিনীকে সতর্ক মোডে রাখা হয়েছে। বলা হচ্ছে, রবিবার চিনা বিমান তাইওয়ান প্রণালীর মধ্যরেখা অতিক্রম করেছে। তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রকের মতে, চিনা বিমান ২৪ ঘন্টার মধ্যে আট বার তাইওয়ান প্রণালীর মধ্যরেখা অতিক্রম করেছে।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রকের মতে, চিনা J-10, J-11 এবং J-16 যুদ্ধবিমানগুলি স্ট্রেটের উত্তর এবং কেন্দ্রের মধ্যরেখা অতিক্রম করেছে এবং তাদের নাগালের মধ্যে এসেছে। শুধু তাই নয়, চিনের একটি বেলুন আন্তর্জাতিক সীমান্ত অতিক্রম করেছে বলে দাবি করেছে প্রতিরক্ষা মন্ত্রক। মন্ত্রক বলছে যে তারা সীমান্ত পর্যবেক্ষণের জন্য তাদের বাহিনী পাঠিয়েছে।

চিনা বেলুনের অনুপ্রবেশ

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রক বলেছে যে চিনা বেলুনটি শনিবার সকালে মধ্যরেখা অতিক্রম করার পরে উত্তর তাইওয়ানের বন্দর শহর কিলুং থেকে ৯৭ নটিক্যাল মাইল উত্তর-পশ্চিমে প্রায় ২০ হাজার ফুট উচ্চতায় দেখা গেছে। মন্ত্রক বলছে, এই বেলুনটি পূর্ব দিকে গিয়ে প্রায় এক ঘণ্টা পর অদৃশ্য হয়ে যায়। উল্লেখ্য, চিন ও তাইওয়ানের মধ্যে দীর্ঘদিন ধরেই উত্তেজনা বিরাজ করছে। চিন তাইওয়ানকে তার অংশ হিসাবে বিবেচনা করে, অন্যদিকে তাইওয়ান নিজেকে একটি পৃথক জাতি বলে এবং চিনা অংশ হিসাবে অস্বীকার করে। তাইওয়ানেরও সমর্থন রয়েছে আমেরিকার।

এই বছরের ফেব্রুয়ারি মাসে আমেরিকায় একই রকম বেলুন দেখা গিয়েছিল। আমেরিকা দাবি করেছিল যে এটি একটি গুপ্তচর বেলুন এবং এটি চিন থেকে পাঠানো হয়েছিল। তবে আমেরিকা বেলুনটিকে লক্ষ্যবস্তু করে গুলি করে ফেলেছিল। এটি প্রথমবার নয় যে কোনও চিনা জঙ্গি বিমান তাইওয়ানের সীমান্তে প্রবেশ করেছে। চলতি বছরের এপ্রিলেও তাইওয়ানের সীমান্তে চিনা যুদ্ধবিমান ঢুকে পড়ে।

আগামী বছরের জানুয়ারিতে তাইওয়ানে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এসব নির্বাচনের ওপর কড়া নজর রাখছে আমেরিকা ও চিন। কারণ এতে উভয়ই কৌশলগতভাবে লাভবান হবে। এ কারণে এবারের নির্বাচনও চিন বনাম আমেরিকায় পরিণত হয়েছে এবং সারা বিশ্বের নজর রয়েছে এসব নির্বাচনের দিকে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!