Cosmic Event: সূর্যের চৌম্বকীয় মেরু পরিবর্তনে কি ধ্বংস হতে পারে পৃথিবী? ছবিতে রইল মহাজাগতিক ঘটনার প্রভাব

সৌরজগতের সবথেকে বড় নক্ষত্র। এবার সূর্য তার চৌম্বকীয় মেরুগুলি পরিবর্তন করবে। ১১ বছর বা তারও বেশি সময় পরে এই মহাজাগতিক ঘটনা ঘটে।

 

Saborni Mitra | Published : Feb 9, 2024 12:23 PM IST

110
মহাজাগতিক ঘটনা

সূর্য চৌম্বকীয় মেরু পরিবর্তনের মধ্যে দিয়ে যাচ্ছে। ১১ বছর অন্তর অন্তর এই ঘটনা ঘটে। ২০১৩ সালে শেষবার সূর্য চৌম্বকীয় মেরু পরিবর্তন করেছিল। আগামী এপ্রিল থেকে অগাস্টের মধ্যে এই মহাজাগতিক ঘটনা ঘটবে।

210
কেন সূর্য তার চৌম্বক মেরু পরিবর্তন করে?

পৃথিবী ও সূর্যের মত বেশ কিছু নক্ষত্র ও গ্রহের চৌম্বক ক্ষেত্র রয়েছে। এই চৌম্বক ক্ষেত্রগুলি স্থিতিশীল নয়। চক্রাকার। এগুলি শীর্ষ সৌর চক্রের ওপর নির্ভর করে পরিবর্তন হতে থাকে।

310
ডায়নামো

সূর্য হল গরম ও আয়নিত গ্যাসের একটি বিশাল বল। যা কেন্দ্রের ভিতরে প্রবাহিত হয়। যা সূর্যের মধ্যে বৈদ্যুতিক স্রোতও তৈরি করে। চৌম্বক ক্ষেত্রগুলি এই ভারী-প্রবাহিত বৈদ্যুতিক স্রোত থাকে। তেমনই জানিয়েছে নাসা। এই গোটা প্রক্রিয়াটিকে ডায়নামো বলে।

410
নাসার ব্যাখ্যা

সূর্যের এই চৌম্বকীয় মেরু পরিবর্তন নিয়ে নাসা বলেছেন সূর্য প্রায় প্রতি দশকেই নিজের সৌর চক্রের শীর্ষে ডায়নামোকে নতুন করে গঠন করে।

510
নাসার বক্তব্য

সূর্যের মেরু চৌম্বক ক্ষেত্রগুলি দুর্বল হয়ে যায়। শূন্যে যায় ও তারপর বিপরীত মেরুতে পৌঁছে যায়। এটি সৌর চক্রের নিয়মিত অংশ।

610
পৃথিবীও চৌম্বকীয় মেরু পরিবর্তন করে

সূর্যে চৌম্বক মেরুগুলি প্রতি ১১ বছর অন্তর অন্তর পরিবর্তন করে। সেখানে পৃথিবী ঘন ঘনে চৌম্বকীয় মেরু পরিবর্তন করে। প্রতি ১০ হাজার বছর ধরে এটি চলে।

710
সূর্যের চৌম্বক মেরুগুলির এই উল্টানো কি বিপজ্জনক?

আর্থ স্কাই অনুসারে, সূর্যের চৌম্বকীয় মেরু পরিবর্তনগুলি সাধারণত সৌর ঝড় তৈরি করে। স্যাটেলাইট ও যোগাযোগ ব্যবস্থা ও জিপিএস বিপর্যস্ত করতে পারে। বৈদ্যুতিক গ্রিডের অংশগুলির ক্ষতি করতে পারে।

810
আলোর পরিবর্তন

এটি কিছু নিম্ন অক্ষাংশের উত্তরের আলো আনতে পারে। উত্তরের আলোগুলি সাধারণত ৬০ডিগ্রি এবং ৭৫ ডিগ্রি অক্ষাংশের মধ্যে অবস্থিত, তবে ২০১৩ সালে শেষ চৌম্বকীয় মেরু উল্টানোর সময়, তীব্র অরোরা ৫০ ডিগ্রির নিচে রেকর্ড করা হয়েছিল।

910
পৃথিবীতে প্রভাব

সূর্যের চৌম্বক মেরুগুলি উল্টে যাওয়ার ফলে তীব্র সৌর ঝড় হবে, যা "পৃথিবীর চৌম্বক ক্ষেত্রকে উন্মুক্ত করে দিতে পারে এবং এর মধ্য দিয়ে আরও অনেক শক্তি এবং ভর প্রবেশ করতে পারে।

1010
মহাকাশের আবহাওয়ার ওপর প্রভাব

এটি মহাকাশের আবহাওয়ার ওপর প্রভাব ফেলতে পারে। মহাকাশচারীদের জন্য চ্যালেঞ্জিং হতে পারে এবং এটি পৃথিবীতে বৈদ্যুতিক শক্তিকেও ব্যাহত করতে পারে, যা স্যাটেলাইট সিস্টেমের জন্য খুব বিপজ্জনক হতে পারে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos