Records of Deaths: দেশজুড়ে তাপপ্রবাহে মৃত্যুর ঘটনা অব্যাহত, গরমে মৃত্যুর রেকর্ড! এদেশে মারা গিয়েছিল ৫৬ হাজার মানুষের

এমন একটা সময় এসেছিল যখন পৃথিবীর সব দেশেই গরমে মৃত্যুর রেকর্ড তৈরি হয়েছিল। এমনই এক মৌসুমে মারা গিয়েছে ৫৬ হাজার মানুষ। আসুন জেনে নেওয়া যাক কখন কোথায় এমন তাপ হয়েছিল।

 

deblina dey | Published : Jun 1, 2024 10:26 AM IST

তাপপ্রবাহের জের অব্যাহত রয়েছে এবং প্রচণ্ড তাপ উত্তর ভারত জুড়ে সর্বনাশ করছে। উত্তর ভারতের অনেক জায়গায় তাপমাত্রা প্রায় ৫০ ডিগ্রি সেলসিয়াস। উত্তরপ্রদেশ, বিহার ও ঝাড়খণ্ডে প্রবল রোদ ও তাপপ্রবাহের কারণে মানুষের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। এমন একটা সময় এসেছিল যখন পৃথিবীর সব দেশেই গরমে মৃত্যুর রেকর্ড তৈরি হয়েছিল। এমনই এক মৌসুমে মারা গিয়েছে ৫৬ হাজার মানুষ। আসুন জেনে নেওয়া যাক কখন কোথায় এমন তাপ হয়েছিল।

প্রচণ্ড গরমের এই ঘটনাটি রাশিয়ার। এটি ২০১০ সালের। সেই বছরের তাপ হাজার হাজার মানুষের প্রাণ কেড়ে নিয়েছিল যদিও তখনকার তাপমাত্রা ছিল মাত্র ৪৪ ডিগ্রি সেলসিয়াস, যা রাশিয়ার জন্য যথেষ্ট ছিল।

Latest Videos

জুলাই ও আগস্ট মাসে প্রচণ্ড গরমে মৃতের সংখ্যা ছিল

২০১০ সালে, জুলাই এবং আগস্ট মাসে একটি তীব্র তাপপ্রবাহ ছিল। এরপর মস্কো, এখানে শুধু জুলাই মাসেই ১৪ হাজার ৫০০ মানুষ প্রাণ হারিয়েছে এবং আগস্টে ৪১ হাজার ৩০০ মানুষ প্রাণ হারিয়েছে। এটি ছিল রাশিয়ান সরকার কর্তৃক প্রকাশিত সরকারি তথ্য। রাশিয়ার অর্থনৈতিক উন্নয়ন মন্ত্রকের মাসিক অর্থনৈতিক প্রতিবেদনে বলা হয়েছে যে একই সময়ে সারা দেশে প্রায় ৫৬ হাজার মানুষ প্রাণ হারিয়েছে।

স্থানীয় প্রতিবেদনে বলা হয়েছিল, ৪৪ দিন ধরে চলা এই তাপপ্রবাহে গরমের কারণে মানুষের মধ্যে পাচনতন্ত্র ও ক্যান্সারজনিত রোগও দ্রুত বাড়তে থাকে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওয়েবসাইটে এটিও নিশ্চিত করা হয়েছে যে ২০১০সালে রাশিয়ায় ৪৪ দিনের তাপপ্রবাহে ৫৬ হাজার মানুষ প্রাণ হারিয়েছিলেন।

এমনকি ইউরোপেও গরমে প্রাণ হারাচ্ছে মানুষ

এর সঙ্গে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওয়েবসাইটে বলা হয়েছে যে ২০০০ থেকে ২০১৯ সালের মধ্যে পরিচালিত একটি গবেষণায় দেখা গিয়েছে যে প্রতি বছর সারা বিশ্বে ৪৮৯,,০০০ মানুষ তাপজনিত সমস্যার কারণে প্রাণ হারায়। এর মধ্যে ৪৫ শতাংশ মৃত্যু শুধুমাত্র এশিয়ায় ঘটে, অন্যদিকে ইউরোপ দ্বিতীয় স্থানে রয়েছে, যেখানে ৩৬ শতাংশ তাপজনিত মৃত্যু ঘটে। এতে আরও বলা হয়েছে যে শুধুমাত্র ২০২২ সালের গ্রীষ্মের মৌসুমে ইউরোপে ৬১৬৭২ জন মারা গিয়েছে। ২০০৩ সালে, জুন থেকে আগস্ট পর্যন্ত প্রচণ্ড গরমে ইউরোপে প্রায় ৭০ হাজার মানুষ প্রাণ হারিয়েছিল।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, বিশ্বজুড়ে ক্রমাগত প্রচণ্ড তাপ বৃদ্ধির কারণ আবহাওয়ার পরিবর্তন। এমন পরিস্থিতিতে তাপজনিত সমস্যায় ৬৫ ​​বছরের বেশি বয়সী মানুষের মৃত্যুর সংখ্যাও বাড়ছে। এই কারণে ২০০০ থেকে ২০০৪ এবং তারপর ২০১৭ থেকে ২০২১ সাল পর্যন্ত বয়স্কদের মৃত্যুর সংখ্যা প্রায় ৮৫ শতাংশ বেড়েছে।

গরমে মৃত্যুর জন্য মানুষ নিজেই দায়ী

শুধু তাই নয়, লন্ডন স্কুল অফ হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিনের এক রিপোর্টেও দাবি করা হয়েছে যে বিশ্বব্যাপী তাপের কারণে মৃত্যুর এক-তৃতীয়াংশের জন্য মানুষ নিজেই দায়ী। ১৯৯১ থেকে ২০১৮ সালের তথ্য অধ্যয়ন করার পরে, প্রতিবেদনে বলা হয়েছে যে গরমের কারণে ৩৭ শতাংশ মৃত্যুর কারণ শুধুমাত্র মানুষের কার্যকলাপ। মানব স্বাস্থ্যের উপর উচ্চ তাপমাত্রার প্রভাব এবং এর ফলে মৃত্যু সম্পর্কে তথ্য সংগ্রহ করতে বিজ্ঞানীরা এই গবেষণা পরিচালনা করেছেন। এই জন্য বিশ্বের ৭৩টি দেশের ৭৩২টি এলাকা থেকে তথ্য সংগ্রহ করা হয়েছে।

এরপর প্রকাশিত প্রতিবেদনে বিজ্ঞানীরা বলেছেন, তাপমাত্রা বাড়ার সঙ্গে সঙ্গে বাতাসও উষ্ণ হতে থাকে। এর সবচেয়ে বড় প্রত্যক্ষ প্রভাব বয়স্কদের পাশাপাশি হাঁপানি রোগীদের ওপর পড়ে। এর কারণে তাদের অকাল মৃত্যু হয়। নেচার ক্লাইমেট চেঞ্জ জার্নালে এই গবেষণাটি প্রকাশিত হয়েছে। গবেষণায় প্রমাণিত হয়েছে যে মানুষের কর্মকাণ্ডই বিশ্ব উষ্ণায়নের প্রধান কারণ।

Share this article
click me!

Latest Videos

হুগলির বন্যা মোকাবিলায় এসডিও স্মিতা সান্যাল শুক্লা, নিলেন সাধারণ মানুষকে রক্ষা করার দায়িত্ব
'যদি সত্যিই ডিভিসির উপরে অভিযোগ তাহলে মুখ্যমন্ত্রী সুপ্রিম কোর্টে যাচ্ছেন না কেন?' প্রশ্ন নওশাদের
'জুনিয়র ডাক্তারদের আন্দোলন থেকে নজর ঘোরাতেই কী বন্যার ছক মমতার?' নথি দেখিয়ে প্রশ্ন জগন্নাথের | Flood
Amta-য় বন্যা কবলিত মানুষদের পাশে সুকান্ত! মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে বিস্ফোরক মন্তব্য | Howrah | Amta
Sukanta Majumdar Live: হাওড়ার আমতায় বন্যায় কবলিত মানুষদের পাশে সুকান্ত মজুমদার, দেখুন সরাসরি