ভারত মহাসাগরে ইজরায়েলের একটি জাহাজে ড্রোন হামলা, আগুনে ধ্বংসযজ্ঞ

যে জাহাজটিতে হামলা চালানো হয়েছে সেটি ছিল লাইবেরিয়ার পতাকাবাহী একটি তেলবাহী ট্যাংকার, যেটি ইজরায়েলের সঙ্গে যুক্ত ছিল।

Parna Sengupta | Published : Dec 23, 2023 3:12 PM IST

ভারত উপকূলের কাছে ভারত মহাসাগরে একটি বাণিজ্যিক জাহাজে ড্রোন হামলা চালানো হয়েছে। একটি মেরিটাইম এজেন্সি জানিয়েছে, শনিবার ড্রোন হামলায় জাহাজে বিস্ফোরণ ঘটে, যার ফলে জাহাজে আগুন ধরে যায়। তবে এখন পর্যন্ত এই দুর্ঘটনায় কারো মৃত্যুর খবর পাওয়া যায়নি। আরেকটি মেরিটাইম এজেন্সি দাবি করেছে যে এই জাহাজটি ইজরায়েলের সঙ্গে যুক্ত। এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, যে জাহাজটিতে হামলা চালানো হয়েছে সেটি ছিল লাইবেরিয়ার পতাকাবাহী একটি তেলবাহী ট্যাংকার, যেটি ইজরায়েলের সঙ্গে যুক্ত ছিল। এ কারণে গাজা উপত্যকায় ইজরায়েলের ক্রমাগত বোমা হামলার কারণে যে ধ্বংসযজ্ঞ চলছে তার প্রতিক্রিয়া হতে পারে বলে ধারণা করা হচ্ছে। এখন পর্যন্ত কেউ এই হামলার দায় স্বীকার করেনি।

গুজরাতের কাছে এই হামলার ঘটনা ঘটে

এই আক্রমণটি ভারতের জন্য উদ্বেগের বিষয় বলে বিবেচিত হয় কারণ এটি গুজরাটের ভেরাভালের কাছে দক্ষিণ-পশ্চিমে ভারতীয় সামুদ্রিক এলাকায় হয়েছিল। ব্রিটিশ মিলিটারি ইউনাইটেড কিংডম মেরিটাইম ট্রেড অপারেশনস (ইউকেএমটিও) এবং সামুদ্রিক নিরাপত্তা সংস্থা অ্যামব্রে এই অঞ্চলের মধ্য দিয়ে যাওয়া অন্যান্য জাহাজকে সতর্কতা জারি করেছে। ইউকেএমটিও জানিয়েছে যে লাইবেরিয়ার পতাকাবাহী রাসায়নিক ট্যাঙ্কারটি ইসরায়েলের সাথে যুক্ত ছিল।

সোমবার এখানে একটি জাহাজ উদ্ধার করেছে ভারতীয় নৌবাহিনী

সোমবার জলদস্যুদের বিরুদ্ধে ভারতীয় নৌবাহিনীর অভিযানের পর এই ঘটনা ঘটে। ভারতীয় নৌবাহিনী সোমবার মাল্টা থেকে একটি কার্গো জাহাজে একজন আহত নাবিককে সরিয়ে নিতে সাহায্য করেছে। আরব সাগরে এমভি রুয়েন নামের এই জাহাজে ৬ জলদস্যু অবৈধ অনুপ্রবেশের তথ্য ছিল। এ কারণে শনিবারের ঘটনাটিও জলদস্যুরা ঘটিয়ে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। তবে এর যোগসূত্র গাজা উপত্যকায় ইসরায়েলের হামলার সঙ্গেও রয়েছে বলে মনে করা হচ্ছে। এ বিষয়ে এখন পর্যন্ত কেউ আনুষ্ঠানিক কোনো বক্তব্য দেননি।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!