বিমানে করে ভারতীয়দের পাচার! ৩০০ ভারতীয় যাত্রী সমেত বিমান আটকাল ফ্রান্স

মিডিয়া রিপোর্ট অনুসারে, বিমানটি সৌদি আরব থেকে নিকারাগুয়া যাচ্ছিল এবং এতে ৩০০ জনেরও বেশি ভারতীয় যাত্রী ছিলেন। এই যাত্রীদের মধ্যে কয়েকজনকে অবৈধ অভিবাসী বলে সন্দেহ করা হচ্ছে।

Parna Sengupta | Published : Dec 23, 2023 3:54 AM IST

সৌদি আরব থেকে নিকারাগুয়াগামী একটি বিমান ফ্রান্সে আটকানো হয়েছে। এতে তিন শতাধিক ভারতীয় ছিলেন। বিমানটি জ্বালানি দিতে থামলে উড়ান স্থগিত করে দেওয়া হয়। মানব পাচারের সন্দেহে বিমানটিকে আটকে রাখা হয়েছে এবং আরও তদন্ত চলছে। ফ্রান্সে ভারতীয় দূতাবাস এই ঘটনার সত্যতা নিশ্চিত করেছে এবং বলেছে যে আমাদের আধিকারিকরা সেখানে পৌঁছেছেন এবং ফরাসি সরকারের সঙ্গে যোগাযোগ করছেন। জাতীয় সংগঠিত অপরাধ বিরোধী ইউনিট জুনালকো এখন বিষয়টি তদন্ত করছে। গোপন খবরের ভিত্তিতে এ ব্যবস্থা নেওয়া হয়েছে। দুজনকে আটক করে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, এদের মধ্যে কয়েকজন অবৈধ অভিবাসী।

মিডিয়া রিপোর্ট অনুসারে, বিমানটি সৌদি আরব থেকে নিকারাগুয়া যাচ্ছিল এবং এতে ৩০০ জনেরও বেশি ভারতীয় যাত্রী ছিলেন। এই যাত্রীদের মধ্যে কয়েকজনকে অবৈধ অভিবাসী বলে সন্দেহ করা হচ্ছে। বিমানটিতে থাকা যাত্রীদের মানব পাচারের জন্য ব্যবহার করা হচ্ছে বলে সন্দেহ করা হচ্ছে। দেশজুড়ে মানব পাচারের বহু ঘটনা প্রকাশ্যে এসেছে। শরীরের অঙ্গ-প্রত্যঙ্গ কাটা থেকে শুরু করে মানুষকে বন্ডেড শ্রম হিসেবে ব্যবহার করা পর্যন্ত মানব পাচারের মতো গুরুতর অপরাধ সংঘটিত হয়।

যাত্রীদের খাবার ও বিছানা দেওয়া হয়েছে

বিমানটি থামার পর বিমানে থাকা যাত্রীদের বিমানবন্দরেই তৈরি একটি ক্যাম্পে ঘুমানোর জন্য খাবার ও বিছানা দেওয়া হয়। বিপুল সংখ্যক ভারতীয় শ্রমিক সৌদি আরবে শ্রমিক হিসাবে কাজ করে। এমন পরিস্থিতিতে এই ভারতীয় শ্রমিকদের নিকারাগুয়ায় পাঠানোর সম্ভাবনা রয়েছে। বর্তমানে দুজনকে আটক করে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। ভারতীয় দূতাবাসের কর্মকর্তারাও তদন্ত দলের সঙ্গে যোগাযোগ করছেন।

ভাট্রি বিমানবন্দরে বিমান থামে

মার্নে প্রদেশের কার্যালয় এক বিবৃতিতে বলেছে যে রোমানিয়ান চার্টার কোম্পানি লিজেন্ড এয়ারলাইন্সের বিমানটি বৃহস্পতিবার বিকেলে টেকনিকাল স্টপেজের জন্য ছোট ভেট্রি বিমানবন্দরে অবতরণ করেছিল। পুলিশ এসে তখনই বিমানটিকে উড়ান শুরু করা থেকে আটকায়। বিমানটিতে জ্বালানি দেওয়া হলেও তাকে ওড়ার অনুমতি দেওয়া হয়নি। দূতাবাস একটি বিবৃতি জারি করে বলেছে যে আমরা পৌঁছেছি এবং কনস্যুলার অ্যাক্সেসও পেয়েছি। আমরা আমাদের যাত্রীদের নিরাপত্তার জন্য সম্ভাব্য সব ব্যবস্থা নিচ্ছি।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!