জোরালো ভূমিকম্পে কেঁপে উঠল ইরান, শতাধিক মানুষ আহত, প্রাণ হারিয়েছেন ৭ জন

ভূমিকম্পের ঠিক পূর্বেই ইরানের ইসফাহানে একটি মিলিটার প্ল্যান্টে বিকট বিস্ফোরণ ঘটেছে। তার পরেই প্রবলবেগে মাটি কেঁপে উঠেছে বলে স্থানীয় বাসিন্দাদের দাবি।

Web Desk - ANB | Published : Jan 29, 2023 3:51 AM IST / Updated: Jan 29 2023, 09:22 AM IST

কনকনে শীতের রাতে কেঁপে উঠল ইরানের একাংশ। শনিবার দেশের উত্তর-পশ্চিম প্রান্তে ভূমিকম্প অনুভূত হয়েছে বলে জানা গেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫.৯। এই কম্পনের ফলে অন্তত ৭ জন নাগরিক প্রাণ হারিয়েছেন। এর পাশাপাশি আরও প্রায় ৪৪০ জন মানুষ আহত হয়েছেন বলে স্থানীয় সূত্রে জানা গেছে। ইরানের স্থানীয় সংবাদ সংস্থা জানিয়েছে, শনিবার রাত প্রায় ৯ টা বেজে ৪৪ মিনিট নাগাদ ইরান-তুরস্ক সীমানার কাছে খয় শহরে এই ভূমিকম্প হয়েছে।


 

আঞ্চলিক বাসিন্দারা জানিয়েছেন, কম্পনের অনুভূতি যথেষ্ট শক্তিশালী ছিল। তবে, শুধুমাত্র খয় শহরের মধ্যেই এই কম্পন সীমাবদ্ধ ছিল না । ইরানের পশ্চিম দিকে আজ়ারবেইজান প্রদেশের বিস্তীর্ণ এলাকা জুড়ে এই ভূমিকম্প অনুভূত হয়েছে। পূর্ব আজ়ারবেইজানের রাজধানী তাবরিজ় সহ একাধিক শহর এই ভূকম্পনে কেঁপে উঠেছে। ঘটনার পরেই প্রশাসনের তরফে দ্রুত উদ্ধারকাজ শুরু করে দেওয়া হয়েছে। ইরানের আপৎকালীন বাহিনীর আধিকারিকদের তরফে জানানো হয়েছে যে, পশ্চিম আজ়াবেইজান প্রদেশে উদ্ধারবাহিনী পৌঁছে গেছে এবং অত্যন্ত তৎপরতার সঙ্গে কাজ চালানো হচ্ছে। ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত বেশ কিছু এলাকায় তুষারপাত হচ্ছে। এর জেরে দুর্ভোগ পোহাতে হচ্ছা সাধারণ মানুষকে। তবে প্রতিকূলতার মাঝেও মানুষজনকে নিরাপদ স্থানে নিয়ে যেতে তৎপর হয়েছে প্রশাসন। কিন্তু, উদ্ধারকাজে বিলম্ব হওয়ায় মৃতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

 

 

মার্কিন জিওলজিক্যাল সার্ভের তথ্য অনুযায়ী, রাত ৯ টা ৪৪ মিনিট ৪৪ সেকেন্ডে ভূমিকম্প হয়েছে। খয় শহরের ১৪ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে ১০ কিলোমিটার গভীরে গিয়ে আঘাত করেছে। এদিকে, ভূমিকম্পের ঠিক পূর্বেই ইরানের ইসফাহানে একটি মিলিটার প্ল্যান্টে বিকট বিস্ফোরণ ঘটেছে। ইরানের প্রতিরক্ষা মন্ত্রককে উদ্ধৃত করে স্থানীয় সংবাদ মাধ্যম জানিয়েছে, একটি ড্রোন হামলার কারণে ওই বিস্ফোরণ ঘটেছে। বহু নাগরিকের দাবি, প্রথমে ইজরায়েলে ওই হামলাটি ঘটে, এরপর ইরান-তুরস্ক সীমান্তে তীব্র বিস্ফোরণ হয়, যার কারণেই প্রবলবেগে মাটি কেঁপে ওঠে।

 

 

আরও পড়ুন-
মথুরাপুরে বিজেপির গোষ্ঠীদ্বন্দ্বের জেরে লজ্জাজনক ঘটনা, সাংগঠনিক জেলা সভাপতিকে প্রকাশ্যে জুতোপেটা
রবিবার কতটা বদলে গেল পেট্রোল-ডিজেলের দাম, ভারতের কোন শহরে কত হল লেটেস্ট দর?

Share this article
click me!