মাঝ আকাশে আচমকা প্রসব যন্ত্রণা, ৩৫ হাজার ফুট উঁচুতে ছটফট করতে থাকা দুবাইগামী গর্ভবতীর সঙ্গে কী হল!

বেশিরভাগ এয়ারলাইন্স গর্ভবতী মহিলাদের গর্ভাবস্থার একটি নির্দিষ্ট সময়ের পরে উড়তে দেয় না। তা সত্ত্বেও, যাইহোক, ফ্লাইটে সন্তান প্রসবের ঘটনা অস্বাভাবিক নয়। এমন ঘটনা সামনে আসছে।

Web Desk - ANB | Published : Jan 27, 2023 12:18 PM IST

এমিরেটস এয়ারলাইন্সের ফ্লাইটটি জাপানের রাজধানী টোকিওর নারিতা আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড়ান শুরু করে। এই ফ্লাইটটি সারা রাত প্রায় ১২ ঘন্টা উড়ার পরে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। এই ফ্লাইটটি যখন ১৯ জানুয়ারি দুবাই পৌঁছেছিল, তখন জাপান থেকে উড়ে আসা যাত্রীর সংখ্যা একজন বেড়ে যায়। আসলে, এই ফ্লাইটে একজন গর্ভবতী মহিলা যাত্রী ছিলেন। ফ্লাইট নম্বর EK319-এ, যাত্রার মাঝখানে এই মহিলার পেটে ব্যথা শুরু হয়। কেবিন ক্রু হিসেবে থাকা এক মহিলা এয়ার হোস্টেস সেই গর্ভবতীকে সাহায্য করেছিলেন। তাঁর হাত ধরেই ফ্লাইটের সময় সন্তানের জন্ম দিয়েছিলেন ওই মহিলা যাত্রী।

অ্যাম্বুলেন্সে, রাস্তায় বা চলন্ত ট্রেনে একজন মহিলার সন্তানের জন্ম দেওয়ার ঘটনা আপনি নিশ্চয়ই শুনেছেন, তবে টোকিও থেকে দুবাইগামী একটি ফ্লাইটে একজন গর্ভবতী মহিলা ফ্লাইট চলাকালীনই তার সন্তানের জন্ম দিয়েছেন। যাত্রার সময় প্রসবের ব্যথা ওঠে এই মহিলা। এরপর দুবাই বিমানবন্দরে পৌঁছে মা ও শিশু উভয়ের স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছে।

ফ্লাইট যথাসময়ে দুবাই পৌঁছেছে

সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়েছে, মহিলার প্রসবের মেডিকেল ইমার্জেন্সি থাকা সত্ত্বেও ফ্লাইটটি দেরি না করে সময়মতো দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। এমিরেটস এয়ারলাইন্সের কর্মকর্তাদের মতে, দুবাই আসার সময় মা ও শিশু উভয়ের অবস্থাই স্থিতিশীল ছিল। তাকে স্থানীয় মেডিকেল কর্মীদের কাছে হস্তান্তর করা হয়, যারা তাকে হাসপাতালে নিয়ে যায়।

এয়ারলাইনস সাত মাসের গর্ভবতীকে উড়তে দেয়

বেশিরভাগ এয়ারলাইন্স গর্ভবতী মহিলাদের গর্ভাবস্থার একটি নির্দিষ্ট সময়ের পরে উড়তে দেয় না। তা সত্ত্বেও, যাইহোক, ফ্লাইটে সন্তান প্রসবের ঘটনা অস্বাভাবিক নয়। এমন ঘটনা সামনে আসছে। এমিরেটস এয়ারলাইন্সের

নীতি অনুযায়ী একজন গর্ভবতী মহিলা তার গর্ভাবস্থার সপ্তম মাস পর্যন্ত বিমান চড়তে পারবেন। তবে গর্ভে কোনো চিকিৎসা সমস্যা না থাকলেই এই অনুমতি দেওয়া হয়।

সাম্প্রতিক দিনগুলোতে ফ্লাইটে সন্তান প্রসবের ঘটনা

২০২২ সালের মে মাসে, ডেনভার থেকে কলোরাডো যাওয়ার ফ্রন্টিয়ার এয়ারলাইন্সের একটি ফ্লাইটের টয়লেটে একজন মহিলা একটি সুস্থ সন্তানের জন্ম দেন। এই ডেলিভারিতে সাহায্য করেছিলেন ফ্লাইট অ্যাটেনডেন্ট।

২০২২ সালের জানুয়ারিতে, ঘানার আকরা শহর থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডালাস বিমানবন্দরে যাওয়ার সময় একজন মহিলা একটি শিশুর জন্ম দেন। এই ডেলিভারিটি কেবিন ফ্লোরে করা হয়েছিল।

২০২১ সালের ডিসেম্বরে, কেরালার একজন মহিলারও সফলভাবে এয়ার ইন্ডিয়ার লন্ডন-কোচি ফ্লাইটে প্রসব করা হয়েছিল।

২০২০ সালের ফেব্রুয়ারিতে, একজন থাই মহিলা দোহা থেকে ব্যাংকক যাওয়ার একটি ফ্লাইটে একটি শিশুর জন্ম দিয়েছিলেন যখন বিমানটি ভারতীয় আকাশসীমা দিয়ে যাচ্ছিল।

Share this article
click me!