ইজরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধবিরতি প্রতিষ্ঠার চেষ্টা জোরদার, কাতার যাচ্ছেন ফরাসি প্রেসিডেন্ট

COP28 সম্মেলনে অংশ নিতে দুবাই পৌঁছেছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। এ সময় এক সংবাদ সম্মেলনে তিনি ইজরায়েল ও হামাসের মধ্যে আরেকটি যুদ্ধবিরতির প্রচেষ্টা শুরু করার কথা বলেন।

Parna Sengupta | Published : Dec 3, 2023 6:09 AM IST / Updated: Dec 03 2023, 11:40 AM IST

ইজরায়েল ও হামাসের মধ্যে আরেকটি যুদ্ধবিরতির চেষ্টা করা হচ্ছে। শনিবার, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন যে তিনি গাজায় হিংসা নতুন করে শুরু হওয়ায় বেশ উদ্বিগ্ন। ম্যাক্রোঁ আরও বলেছেন যে তিনি ইজরায়েল ও হামাসের মধ্যে আরেকটি যুদ্ধবিরতির মধ্যস্থতা করতে কাতার যাচ্ছেন। এখানে উল্লেখ্যে যে শুক্রবার ইজরায়েল এবং হামাসের মধ্যে যুদ্ধবিরতি শেষ হয়েছে, এর পরে আবার হামলা ও পাল্টা হামলা শুরু হয়েছে।

‘হামাসকে নির্মূল করতে ১০ বছর লাগতে পারে’

Latest Videos

COP28 সম্মেলনে অংশ নিতে দুবাই পৌঁছেছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। এ সময় এক সংবাদ সম্মেলনে তিনি ইজরায়েল ও হামাসের মধ্যে আরেকটি যুদ্ধবিরতির প্রচেষ্টা শুরু করার কথা বলেন। ম্যাক্রোঁ বলেন, 'আমরা এমন একটি পরিস্থিতিতে এসেছি যখন ইজরায়েলি সরকারকে অত্যন্ত নির্ভুলতার সঙ্গে তার লক্ষ্য নির্ধারণ করতে হবে। হামাসকে কি সম্পূর্ণরূপে নিশ্চিহ্ন করা যেতে পারে? যদি তা সম্ভব হয়, তবে সেই প্রক্রিয়া ১০ বছর পর্যন্ত সময় নিতে পারে।

ম্যাক্রোঁ বলেছেন, 'প্যালেস্তাইনের জনগণের জীবনের মূল্য দিয়ে ইজরায়েলে শান্তি আসতে পারে না। এ বিষয়ে খোলামেলা আলোচনা হওয়া দরকার। ফরাসি প্রেসিডেন্টের বিবৃতি প্রসঙ্গে ইজরায়েলের প্রধানমন্ত্রীর উপদেষ্টা মার্ক রেগেভ বলেছেন, 'ইজরায়েলও চায় না গাজায় যুদ্ধের সময় গুলি চালানোর কারণে সাধারণ মানুষ মারা যাক। ইজরায়েল হামাসকে টার্গেট করছে, যারা নিরীহ সাধারণ মানুষকে হত্যা করেছে। ইজরায়েল গাজার নাগরিকদের সুরক্ষার জন্য যথাসাধ্য চেষ্টা করছে।

যুদ্ধবিরতি শেষ হওয়ার পর গাজায় আবার হিংসা শুরু হয়েছে

জেনে রাখা ভালো যে ২৪ নভেম্বর থেকে ইজরায়েল এবং হামাসের মধ্যে প্রথম যুদ্ধবিরতি শুরু হয়েছিল এবং প্রায় এক সপ্তাহ ধরে চলেছিল। এ সময় উভয় পক্ষ থেকে পণবন্দিদের ছেড়ে দেওয়া হয়। এই যুদ্ধবিরতি শুক্রবার শেষ হয়েছে, এর পরে আবার হিংসা শুরু হয়েছে উভয় পক্ষের মধ্যে। যা নিয়ে বিশ্বের দেশগুলি উদ্বেগ প্রকাশ করেছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

'তৃণমূল সাধারণ জনগণের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে' কেন এমন বললেন শুভেন্দু? Suvendu Adhikari | RG Kar
'মমতা আর ওই চ্যাংড়াটা বলেছিল...' সত্যিটা সামনে আসতেই ধুয়ে দিলেন শুভেন্দু | Suvendu Adhikari | RG Kar
'এর আগে সাত জন পড়ুয়ার সঙ্গে ঠিক কী ঘটেছিল?' R G Kar নিয়ে ভয়ানক তথ্য দিলেন Dr. Archana Majumdar
প্রথমবার মুখ খুললেন সন্দীপ ঘোষের বউ, দেখুন কী বললেন সঙ্গীতা ঘোষ | Sandip Ghosh's Wife | R G Kar
'কেন বিজেপি চাইছে মমতার পদত্যাগ?' কারন বিশ্লেষণ করলেন শমীক ভট্টাচার্য | Samik on Mamata | R G Kar