বন্যা ও ভূমিধসে নেপালে ধ্বংসযজ্ঞ, ১৭০ জনের মৃত্যু, অনেকে নিখোঁজ, বিপদ বাড়ছে ভারতেরও

নেপালের স্বরাষ্ট্রমন্ত্রী রমেশ লালকার বলেছেন, ভারী বৃষ্টির কারণে কাঠমান্ডু উপত্যকায় অনেক ক্ষতি হয়েছে। নেপাল সেনাবাহিনী, আর্মড পুলিশ ফোর্স ও নেপাল পুলিশ ত্রাণ কাজে নিয়োজিত রয়েছে।

Parna Sengupta | Published : Sep 30, 2024 6:40 AM IST

ভারতের প্রতিবেশী দেশ নেপালে বিপর্যস্ত বৃষ্টি। ভারি বর্ষণে বন্যা ও ভূমিধসে এ পর্যন্ত ১৭০ জন প্রাণ হারিয়েছেন। এর পাশাপাশি নিখোঁজ হয়েছেন বহু মানুষ। বৃষ্টির জলে অনেক জায়গায় বন্যার কারণে স্বাভাবিক জীবনযাত্রা বিপর্যস্ত হয়ে পড়েছে। নেপালের অনেক বড় অংশ ডুবে গেছে। দেশের অনেক জেলায় ভারী বর্ষণের সতর্কতা জারি করা হয়েছে, এর পাশাপাশি সাধারণ মানুষকে সতর্ক থাকতে বলা হয়েছে।

এসব জেলায় বৃষ্টির কারণে বিপর্যয়

Latest Videos

নেপালের স্বরাষ্ট্রমন্ত্রী রমেশ লালকার বলেছেন, ভারী বৃষ্টির কারণে কাঠমান্ডু উপত্যকায় অনেক ক্ষতি হয়েছে। নেপাল সেনাবাহিনী, আর্মড পুলিশ ফোর্স ও নেপাল পুলিশ ত্রাণ কাজে নিয়োজিত রয়েছে। ভারি বর্ষণে প্রাণ হারিয়েছে বহু মানুষ। এখনও পর্যন্ত ললিতপুরে ২০টি, ধাদিংয়ে ১৫টি, কাঠমান্ডুতে ১২টি, মাকওয়ানপুরে ৭টি এবং ভক্তপুর জেলায় ৫টি করে মৃতদেহ পাওয়া গেছে।

শনিবার নেপালের রাজধানী কাঠমান্ডুতে ২৪ ঘণ্টায় ৩২৩ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। এই বৃষ্টির পর ভেঙে গেল গত ৫৪ বছরের রেকর্ড। ন্যাশনাল ডিজাস্টার রিস্ক রিডাকশন ম্যানেজমেন্ট অথরিটিও ৭৭টি জেলার মধ্যে ৫৬টিতে ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে এবং সমস্ত মানুষকে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করতে বলেছে। এই বৃষ্টি সরাসরি প্রভাব ফেলছে উত্তর প্রদেশ ও বিহারে। নেপাল সীমান্ত সংলগ্ন উত্তরপ্রদেশ ও বিহারের অনেক জেলায় নদীপাড় ভাঙছে, যার কারণে বন্যার ঝুঁকি বাড়ছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

'মহিলারা বাড়িতে একা থাকলে TMC'র লোকেরা আসলে দরজা খুলবেন না' কেন? Suvendu Adhikari নিজেই জানালেন
এইভাবে সোজা করবেন! মমতার বিধায়ক হুমায়ুন কবীরকে পাল্টা দিলেন শুভেন্দু | Suvendu Adhikari | TMC | BJP
'তিন পাপী এক জেলে! একবার RG Kar কাণ্ডের রিপোর্টটা সামনে আসুক, তারপর...' | Suvendu Adhikari
'হুমায়ুন কোন ব্র্যান্ডের নেশা করে সেটা দেখতে হবে' ডাক্তারদের হুমকির পাল্টা দিলেন Sukanta Majumdar
Rashifal | রাশিফল ৩০ সেপ্টেম্বর : লটারি প্রাপ্তির যোগ? সোমবার আপনার কপালে কি আছে? দেখুন আজকের রাশিফল