নরেন্দ্র মোদীর দুর্দান্ত চাল, পুরোনো বন্ধুর থেকে বিরাট সাহায্য পাবে ভারত, তৈরি হতে চলেছে প্রচুর চাকরি

ভাসমান পরমাণু কেন্দ্র মূলত রাশিয়ারই মস্তিষ্কপ্রসূত। এখনও পর্যন্ত শুধুমাত্র রাশিয়াই এটি তৈরির কলাকৌশল জানেন। এবার রাশিয়ার সাথে হাত মিলিয়ে জলে এবং স্থলে দুই জায়গাতেই পরমাণু চুল্লি গড়ে তুলতে চলেছে ভারত।

Parna Sengupta | Published : May 26, 2024 8:31 AM IST

রাশিয়ার ভাসমান পরমাণু কেন্দ্রের প্রযুক্তি এবার ভারতের হাতে! রাশিয়ার সহায়তায় এই জিনিস ভারতের হাতে এলে শক্তি উৎপাদনের ক্ষেত্রে আমূল বদল ঘটবে দেশে। প্রসঙ্গত এই ভাসমান পরমাণু কেন্দ্র মূলত রাশিয়ারই মস্তিষ্কপ্রসূত। এখনও পর্যন্ত শুধুমাত্র রাশিয়াই এটি তৈরির কলাকৌশল জানেন। এবার রাশিয়ার সাথে হাত মিলিয়ে জলে এবং স্থলে দুই জায়গাতেই পরমাণু চুল্লি গড়ে তুলতে চলেছে ভারত। আর এই বিষয়ে ভারতকে সমস্ত রকম সাহায্য করার আশ্বাস দিয়েছেন সরকারি পরমাণু সংস্থা ‘রোসাটম’-এর প্রধান অ্যালেক্সেই লিখাচেভে। এদিন তাঁর সঙ্গেই সাইবেরিয়ায় গিয়ে বৈঠক করেছেন ভারতের ‘অ্যাটমিক এনার্জি কমিশন’-এর প্রধান অজিতকুমার মোহান্তি।

প্রতিবেশী দেশগুলির মধ্যে ভারতের বিপদে-আপদে বরাবরই পাশে দাঁড়িয়েছে রাশিয়া। আজ পর্যন্ত বহুবার ভারতের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়ে ভারতের অত্যন্ত বিশ্বাসযোগ্য বন্ধু হয়ে উঠেছে পুতিনের দেশ। তাই সেই বন্ধুত্বের দাম দিতে ভোলেনি ভারত-ও। এই কারণেই দু’বছরেরও বেশি সময় ধরে চলতে থাকা রাশিয়া ইউক্রেন যুদ্ধের পর যখন রাশিয়াকে হাতে ভাতে মারতে বদ্ধপরিকর পশ্চিমী দেশগুলি ঠিক তখনই সমস্ত নিষেধাজ্ঞার তোয়াক্কা না করেই রাশিয়ার সাথে বন্ধুত্ব অটুট রেখেছে ভারত। আমেরিকার মতো শক্তিধর দেশে থেকে নানা ধমকানি চমকানির পরেও নিজেদের অবস্থানে অনড় থেকেছে ভারত।

তারপরেই রুশ সংবাদমাধ্যম রাশিয়া টুডে’র প্রতিবেদন থেকে জানা গিয়েছে ভারতের প্রতিনিধিকে অত্যাধুনিক পরমাণু কেন্দ্র ঘুরিয়ে দেখিয়েছেন রুশ প্রতিনিধি। যা ভবিষ্যতে বিশ্বের সর্বাধিক সুরক্ষিত পরমাণু চুল্লি হিসাবে পরিণত হতে চলেছে। এদিন দুই দেশের বৈঠকের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক ছিল ভাসমান পরমাণু কেন্দ্র। রাশিয়ার সহায়তায় এই জিনিস ভারতের হাতে এলে শক্তি উৎপাদনের ক্ষেত্রে আমূল বদল ঘটবে দেশে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Nisith Pramanik BJP | তৃণমূলে চলে যাওয়া গ্রাম পঞ্চায়েত প্রধানকে বিজেপিতে ফেরালেন নিশীথ প্রামানিক
Daily Horoscope Live: ১৪ জুন শুক্রবার মেষ থেকে মীন রাশির কেমন কাটবে আজকের দিন, দেখুন জ্যোতিষ কথা
Suvendu Adhikari Live: কোচবিহারে ঘরছাড়া বিজেপি কর্মীদের সঙ্গে সাক্ষাৎ শুভেন্দুর, দেখুন সরাসরি
আজ কোচবিহারে! কর্মীদের মনোবল চাঙ্গা করতে উত্তর থেকে দক্ষিণে ছুটছেন শুভেন্দু | Suvendu Adhikari
AC Installed in Nadia School | প্রবল গরমে নাজেহাল পড়ুয়ারা, চাঁদা তুলে ক্লাসরুমে AC বসালেন শিক্ষকরাই