রুশ হামলার পর কিয়েভের সাড়ে চার লাখ ঘর অন্ধকার, শহরে বন্ধ জল সরবরাহ-খোলা আকাশের নীচে মানুষ

টেলিগ্রামের মাধ্যমে ক্লিটসকো ইউক্রেনীয় শহর এবং সাধারণ নাগরিকদের উপর রাশিয়ান ক্ষেপণাস্ত্র হামলার নিন্দা করে বলেছেন, শুক্রবার সকাল থেকে রাজধানী কিয়েভের সাড়ে চার মিলিয়ন বাড়িতে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে গেছে।

Parna Sengupta | Published : Nov 4, 2022 1:43 PM IST

রাশিয়া দিন দিন ইউক্রেনে তাদের হামলা বাড়াচ্ছে। ইউক্রেনের রাজধানী কিয়েভে রাশিয়ার সেনাবাহিনীর সর্বশেষ হামলায় শহরের প্রায় অর্ধ মিলিয়ন বাড়ি অন্ধকার হয়ে গেছে। রুশ সেনাবাহিনীর দ্রুত হামলার কারণে এসব বাড়িতে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে গেছে। কিয়েভের মেয়র ভিটালি ক্লিটসকোকে উদ্ধৃত করে এই তথ্য দিয়েছে আল জাজিরা।

টেলিগ্রামের মাধ্যমে ক্লিটসকো ইউক্রেনীয় শহর এবং সাধারণ নাগরিকদের উপর রাশিয়ান ক্ষেপণাস্ত্র হামলার নিন্দা করে বলেছেন, শুক্রবার সকাল থেকে রাজধানী কিয়েভের সাড়ে চার মিলিয়ন বাড়িতে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে গেছে। সাম্প্রতিক সময়ের তুলনায় বাড়ির সংখ্যা দেড় গুণ বেশি। ইউক্রেনের পারমাণবিক শক্তি সংস্থা বৃহস্পতিবার বলেছে যে রাশিয়ার হামলায় ইউক্রেনের গ্রিডের সাথে জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের সংযোগকারী বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হয়েছে।

ইউক্রেনের জ্বালানি ক্ষেত্রগুলি মূলত রাশিয়ার লক্ষ্যবস্তু বলে জানিয়ে রাষ্ট্রপতি ভ্লাদিমির জেলেনস্কি বলেছিলেন যে এটি শত্রুদের দুর্বলতা প্রকাশ করে। তারা ইউক্রেনকে যুদ্ধের ময়দানে হারাতে পারে না এবং সে কারণেই তারা আমাদের জনগণকে এভাবে ভাঙার চেষ্টা করছে। একই সময়ে ক্লিটসকোকে উদ্ধৃত করে সিএনএন জানায়, ইউক্রেনে ব্যাপক ব্ল্যাকআউটের কারণে সেখানকার বাসিন্দারা মারাত্মক জল সংকটের সম্মুখীন হচ্ছে।

তিনি বলেন, ধর্মঘটের কারণে বড় ধরনের বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মাধ্যমে কিয়েভের প্রায় ১.৫ মিলিয়ন অ্যাপার্টমেন্টে বিদ্যুৎ সরবরাহ করা হয়। তিনি বলেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার সর্বাত্মক চেষ্টা করা হচ্ছে।

এদিকে, রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধ শুরু হওয়ার আট মাসেরও বেশি সময় হয়ে গেছে, কিন্তু কেউ জয়ী হয়নি। ইউক্রেনের সমর্থনে পশ্চিমা দেশগুলো আসার কারণে পুতিন প্রতিনিয়ত তাদের টার্গেট করছেন। এদিকে বৃহস্পতিবার ব্রিটেনের রাষ্ট্রদূতকে তলব করে প্রতিবাদ জানিয়েছে রাশিয়া। প্রকৃতপক্ষে, মস্কো দাবি করেছে যে ক্রিমিয়ায় রাশিয়ার ব্ল্যাক সি নৌবহরে ইউক্রেনের ড্রোন হামলায় ব্রিটিশ নৌবাহিনীর সদস্যরা জড়িত ছিল। রাষ্ট্রদূত ডেবোরাহ ব্রনার্ট স্থানীয় সময় সাড়ে দশটা নাগাদ বিদেশ মন্ত্রকের অফিসে পৌঁছান। এসময় কিছু মানুষ ব্রিটিশ বিরোধী স্লোগানও তোলেন এবং তাদের হাতে 'ব্রিটেন একটি সন্ত্রাসী দেশ' স্লোগান লেখা প্ল্যাকার্ডও ছিল।

রাষ্ট্রদূত ৩০ মিনিট মন্ত্রকের ভিতরে ছিলেন

ব্রনার্ট প্রায় ৩০ মিনিট মন্ত্রকের ভেতরে অবস্থান করেন। তবে এ বিষয়ে রাশিয়া বা ব্রিটেনের পক্ষ থেকে এখন পর্যন্ত কোনো বিবৃতি পাওয়া যায়নি। রাশিয়ার বিদেশ মন্ত্রকের মুখপাত্র মারিয়া জাখারোভা বুধবার বলেছেন যে ক্রিমিয়ায় শনিবারের ড্রোন হামলার বিষয়ে রাষ্ট্রদূতকে তলব করা হবে।

আরও পড়ুন 

মিসাইল পরীক্ষায় ছাড়ালেন নিজের বাবা-দাদুকেও, ১০ মাসে ৪০টি ক্ষেপণাস্ত্র ছুঁড়লেন কিম!

বিশ্ব কি আরও এক যুদ্ধের মুখে? দক্ষিণ কোরিয়ার সীমান্তে ১৮০টি যুদ্ধবিমান পাঠালেন কিম জং

ইউক্রেনের পক্ষে যুদ্ধে নামল ব্রিটেন!রাষ্ট্রদূতকে তলব করে প্রতিবাদ রাশিয়ার

Share this article
click me!