বিশ্বকাপ শুরুর আগেই বাংলার জয়জয়কার, কাতার ফুটবল ওয়র্ল্ড কাপে যাচ্ছে বাংলার হরিণঘাটার মাংস

মন্ত্রী স্বপন দেবনাথ জানিয়েছেন, মাংসের বিপুল পরিমাণ উৎপাদন এবং বিক্রয় করে রাজ্যের কোষাগারে ব্যাপক লাভ আনার কথা বলেছিলেন মুখ্যমন্ত্রী। তাঁর কথা মেনেই আজ বাংলার দুয়ারে এসেছে এই সাফল্য।

Sahely Sen | Published : Nov 4, 2022 12:08 PM IST

চলতি বছরে ২০ নভেম্বর শুরু হচ্ছে ফুটবল বিশ্বকাপ। বিশ্বকাপের আয়োজক দেশ কাতারে এখন উত্তেজনা তুঙ্গে। আর এই উত্তেজনার উৎসবেই মাংস রফতানি হবে খোদ পশ্চিমবঙ্গ থেকে। খবর ছড়াতেই বাংলার মানুষের মনে তৈরি হয়েছে জোরালো উচ্ছ্বাস। বাংলার বাণিজ্যমহলের কাছেও এই খবর যথেষ্ট আকর্ষণীয়। অতীতে কখনও বাংলা থেকে কোনও ফুটবল বিশ্বকাপে মাংস সরবরাহ করা হয়নি।

কাতারে মাংস রফতানির দায়িত্বে রয়েছে পশ্চিমবঙ্গের প্রাণিসম্পদ বিকাশ দফতরের আওতায় থাকা ‘ওয়েস্ট বেঙ্গল লাইভস্টক ডেভলপমেন্ট কর্পোরেশন লিমিটেড’। বৈদেশিক বাণিজ্যের ক্ষেত্রে রাজ্য সরকারের অধীনে থাকা এই সংস্থা কেন্দ্রের APEDA ছাড়পত্র পেয়ে গেছে। রাজ্য ও দেশের গণ্ডী ছাড়িয়ে এবার বিদেশের মাটিতে পা রাখতে চলেছে পশ্চিমবঙ্গ প্রাণী সম্পদ উন্নয়ন নিগম। কেন্দ্রীয় ছাড়পত্র পেয়ে ছাগল ও ভেড়ার মাংস বিদেশে রপ্তানির মান্যতা পেল। ব্হস্পতিবার বহু প্রশাসনিক আধিকারিকদের উপস্থিতিতে এই বাণিজ্যের আনুষ্ঠানিক উদ্বোধন করেন দফতরের মন্ত্রী স্বপন দেবনাথ।

২০২২-এর নভেম্বরের ২০ তারিখ শুরু হচ্ছে কাতার বিশ্বকাপ। গোটা পৃথিবীতে কোটি কোটি ফুটবলপ্রেমী মানুষের মনে এখন খেলার ময়দানের উত্তেজনা চরমে। খেলা শুরু হতে বাকি রয়েছে আর মাত্র কয়েকটা দিন। তার পরেই কাতারে শুরু হয়ে যাবে ফুটবলের মহারণ। কাতারের মতো উচ্চ আয়ের অর্থনীতি সম্পন্ন দেশে ফুটবলপ্রেমীদের জিভে সুস্বাদু মাংসের রসনাতৃপ্তি ঘটাতে পশ্চিমবঙ্গের হরিণঘাটা থেকে সোজা পাড়ি দিচ্ছে পাঁঠার মাংস। বাঙালির হরিণঘাটার মাংসের জনপ্রিয়তা অপ্রতুল। সেই মাংসের সুখ্যাতি ছড়িয়ে পড়েছে গোটা বিশ্বের স্বাদের জগতে। কাতারে অনুষ্ঠিত ফিফা বিশ্বকাপের সৌজন্যে বড় আকারে প্রকাশ পাচ্ছে বাংলার পাঁঠার মাংসের বিশ্ববাজার।

যুগযুগান্তর ধরে বিশ্বকাপের ময়দান থেকে ভারত অনেক দূরে থাকলেও প্রায় মাসকয়েক আগে থেকে কাতার বিশ্বকাপের টিকিট সংগ্রহ করতে শুরু করে দিয়েছেন বিপুল সংখ্যক ভারতীয়। পরিসংখ্যান অনুযায়ী, বিশ্বকাপের প্রায় ২৪ হাজার টিকিট কেটেছেন ভারতীয়রাই। এ বার ধনকুবের দেশ কাতারের সঙ্গে তৈরি হল বাংলার বন্ধন। আসন্ন বিশ্বকাপে গোটা পৃথিবীর ফুটবলপ্রেমীরা আশ্রয় নিতে চলেছেন কাতারে। এক সঙ্গে এতও হাজার মানুষের মিলনক্ষেত্রে মাংসের জোগানে যাতে ভাটা না পড়ে, সেই উদ্দেশ্যে এবার পশ্চিমবঙ্গের হরিণঘাটার স্মরণাপন্ন হল কাতার।

মন্ত্রী স্বপন দেবনাথ জানিয়েছেন, বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ছাগল-ভেড়া পালনের উপর জোর দিয়েছিলেন। দুধ ছাড়াও মাংসের বিপুল পরিমাণ উৎপাদন এবং বিক্রয় করে রাজ্যের কোষাগারে ব্যাপক লাভ আনার কথা বলেছিলেন মুখ্যমন্ত্রী। তাঁর কথা মেনেই আজ বাংলার দুয়ারে এসেছে এই সাফল্য।

 

আরও পড়ুন-

স্বাভাবিকের চেয়ে নিম্নমুখীই রয়েছে তাপমাত্রার পারদ, এখনই কি শীত এসে গেল বাংলায়?
ইলন মাস্কের দাপটের মধ্যেই বসে গেল টুইটার! সকাল থেকে ‘আরেকটি শট দিন’ লেখা দেখে ক্লান্ত ব্যবহারকারীরা
আগের টেটে ৮২ নম্বর পেলেই বসা যাবে আসন্ন টেট পরীক্ষায়, লক্ষাধিক প্রার্থীকে বড় সুযোগ দিল কলকাতা হাইকোর্ট

Share this article
click me!