Elon Musk: জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভারতের স্থায়ী আসন নেই! বিষয়টির চূড়ান্ত সমালোচনা করলেন এলন মাস্ক

নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হিসেবে ভারতের জায়গা পাওয়ার বিষয়টি আরও একবার উসকে দিলেন মার্কিন ধনকুবের এলন মাস্ক । 

Sahely Sen | Published : Jan 23, 2024 6:19 AM IST / Updated: Jan 23 2024, 12:13 PM IST

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে (UNSC) ভারতের জন্য স্থায়ী আসন নেই কেন? এই প্রশ্নে একাধিকবারই ভিন্ন ভিন্ন মতে বিভক্ত হয়ে গেছে পৃথিবীর বহু দেশ , বছরের পর বছর ধরে চিন দেশ ভারতের বিরোধিতা করে আসার কারণেই স্থায়ী আসন পাচ্ছে না ভারত। ২০২৩ সালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (PM Narendra Modi ) সঙ্গে সাক্ষাৎ এবং তাঁর পরে ভারতের একাধিক নেতার সঙ্গে বার্তা‌লাপ হওয়ার পরে নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হিসেবে ভারতের জায়গা পাওয়ার বিষয়টি আরও একবার উসকে দিলেন মার্কিন ধনকুবের তথা পৃথিবীর অন্যতম শ্রেষ্ঠ শিল্পপতি এলন মাস্ক (Elon Musk) । 

-

টেসলার সিইও এলন মাস্ক, জাতিসংঘের নিরাপত্তা পরিষদে (ইউএনএসসি) ভারতের জন্য স্থায়ী আসনের অনুপস্থিতির তীব্র সমালোচনা করেছেন। ভারত এখনও অস্থায়ী সদস্য কেন, এই বিষয়টিকে একেবারে 'অযৌক্তিক' বলে মনে করেছেন মাস্ক। তিনি পরামর্শ দিয়েছেন যে , পৃথিবীর শক্তিশালী দেশগুলির কখনওই ভারতকে বাদ দেওয়া উচিত নয়। ভারতের বিষয়ে তাঁর এই মতামত শুরু হয়েছিল যখন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস নিরাপত্তা পরিষদে কোনও আফ্রিকান দেশের স্থায়ী সদস্যপদ না থাকার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন। 

 

-
 

নিরাপত্তা পরিষদে আফ্রিকা থেকে একটিও স্থায়ী সদস্য নেই বলে হতাশা প্রকাশ করেছেন  আন্তোনিও গুতেরেস । কেন নিরাপত্তা পরিষদে এখনও সেই ৮০ বছর আগের নিয়ম মেনে কাজ হচ্ছে, কেন সমসাময়িক বিশ্বের কথা মাথায় রেখে এইসব দেশকে জায়গা দেওয়া হচ্ছে না, সেই বিষয়ে আক্ষেপ প্রকাশ করেছেন তিনি।  
 


-
 

গুতেরেসের বক্তব্যের প্রতিক্রিয়ায়, আমেরিকায় জন্মগ্রহণকারী ইসরায়েলি ভেঞ্চার ক্যাপিটালিস্ট মাইকেল আইজেনবার্গ ভারতের প্রতিনিধিত্ব নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি প্রশ্ন করেছেন যে, কেন ভারতকে স্থায়ী আসনের জন্য বিবেচনা করা হচ্ছে না! এক্ষেত্রে বর্তমান জাতিসংঘকে ভেঙে দিয়ে আরও শক্তিশালী নেতৃত্বের সঙ্গে একটি নতুন সংস্থা প্রতিষ্ঠা করার  প্রস্তাবও রেখেছেন মাইকেল আইজেনবার্গ।
 



আইজেনবার্গের এই টুইটের জবাবে এলন মাস্ক বলেছেন, “পৃথিবীর সবচেয়ে জনবহুল দেশ হওয়া সত্ত্বেও নিরাপত্তা পরিষদে ভারতের স্থায়ী আসন না থাকাটা অযৌক্তিক।”
 

Read more Articles on
Share this article
click me!