Mexico Ram Mandir: দেশের একমাত্র রাম মন্দির! অযোধ্যায় প্রাণ প্রতিষ্ঠার দিনে সর্বপ্রথম রাম মন্দির প্রতিষ্ঠিত হল মেক্সিকোতে

২২ জানুয়ারি, ভারতে রাম মন্দিরের দ্বারোদঘাটনের দিনে প্রথম রাম মন্দির নির্মিত হল উত্তর আমেরিকার মেক্সিকোতে।

Sahely Sen | Published : Jan 22, 2024 12:13 PM IST

২২ জানুয়ারি, সোমবার উত্তর প্রদেশের অযোধ্যায় উন্মোচিত হল রাম মন্দিরের দরজা (Ram Mandir Pran Pratishtha) । রাম লালার প্রাণ প্রতিষ্ঠার পুজোয় অংশ নিলেন স্বয়ং দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) । এই শুভ অনুষ্ঠানে যেমন হাজার হাজার দর্শক হাজির ছিলেন , তেমনই বিভিন্ন পন্থায় এই অনুষ্ঠানের অংশীদার হয়ে উঠেছে পৃথিবীর ৫০ টিরও বেশি দেশ । মেক্সিকোতেও দেখা গেল রাম মন্দির উদ্বোধনের অভিনব উদযাপন।


২২ জানুয়ারি, ভারতে রাম মন্দিরের (Ayodhya Ram Mandir Inauguration) দ্বারোদঘাটনের দিনে প্রথম রাম মন্দির নির্মিত হল উত্তর আমেরিকার মেক্সিকোতে। এটাই দেশের সর্বপ্রথম এবং একমাত্র রাম মন্দির।  এই দেশের বৃহত্তম শহর সান্তিয়াগো দে কোয়েরেতারো-তে (Santiago de Querétaro) প্রতিষ্ঠা করা হল প্রথম রাম মন্দির।



অযোধ্যায় রাম মন্দিরের প্রাণ প্রতিষ্ঠার আগে রাম লালা পূজিত হলেন মেক্সিকোর কোয়েরেতারো শহরে। মেক্সিকান মানুষ ভারত থেকে আনা রামের মূর্তির সামনে আরাধনা করে প্রাণ প্রতিষ্ঠা সম্পন্ন করেছেন। এই নব নির্মিত মন্দিরে পুজো করেছেন একজন আমেরিকান পুরোহিত , তিনিই দেশের প্রথম মন্দিরে 'প্রাণ প্রতিষ্ঠা'-র অনুষ্ঠানটি সম্পাদন করেছেন। ভারতীয় প্রবাসীদের দ্বারা গাওয়া স্তোত্র ও গানের সুরে ঐশ্বরিক শক্তিতে পরিপূর্ণ হয়ে উঠেছিল সম্পূর্ণ মন্দির চত্বর।

 

 

Read more Articles on
Share this article
click me!