আইএস জঙ্গিগোষ্ঠীর নেতা খতম, আফগানিস্তানে তালিবানের সঙ্গে গুলির লড়াইয়ে প্রাণ হারিয়েছেন বলে দাবি

গুলির লড়াইয়ে নিহত হয়েছেন আইএসের খোরাসানের সামরিক প্রধান কম্যান্ডার কারি ফতেহ। এমনই দাবি করেছেন তালিবান মুখপাত্র জাবুউল্লাহ মুজাহিদ।

Web Desk - ANB | Published : Mar 1, 2023 9:27 AM IST / Updated: Mar 01 2023, 03:07 PM IST

ইসলামিক স্টেট (আইএস)-এর শীর্ষ নেতা কারি ফতেহকে খতম করা হয়েছে বলে দাবি তুলল আফগানিস্তানের শাসকগোষ্ঠী তালিবান। কয়েক দিন আগেই আফগানিস্তানের রাজধানী কাবুলে সন্ত্রাসদমন বিরোধী অভিযান চালিয়েছিল তালিবান বাহিনী। সেই অভিযানেই গুলির লড়াইয়ে নিহত হয়েছেন আইএসের খোরাসানের সামরিক প্রধান কম্যান্ডার কারি ফতেহ। এক বিবৃতি জারি করে এমনই দাবি করেছেন তালিবান মুখপাত্র জাবুউল্লাহ মুজাহিদ।

আইএস জঙ্গিগোষ্ঠী আফগানিস্তানের নানা প্রান্তে সক্রিয় হওয়ায় পাল্টা হামলা চালানোর পদক্ষেপ নেয় তালিবান সরকার। গত কয়েক দিন ধরেই কাবুলে সন্ত্রাসদমন অভিযান চালাচ্ছে তালিবান বাহিনী। সেই অভিযানেই আইএস শীর্ষ কম্যান্ডারের মৃত্যু হয়েছে বলে দাবি করেছে তালিবান।

তালিবান মুখপাত্র জাবিউল্লার দাবি, নিহত আইএস কম্যান্ডারের নাম কারি ফতেহ। ইসলামিক স্টেট-খোরাসান প্রদেশের (আইসকেপি)-এর প্রাক্তন যুদ্ধমন্ত্রী তথা গোয়েন্দা প্রধান ছিলেন কারি ফতেহ। তিনিই কাবুলে যাবতীয় হামলা করার মূল চক্রী ছিলেন বলে অভিযোগ করেছে তালিবান গোষ্ঠী। তালিবান মুখপাত্রের আরও দাবি, আফগানিস্তানে যে সব রুশ, পাকিস্তানি এবং চিনা কূটনীতিকের উপর হামলা হয়েছে, সেই সমস্ত হামলার মূল হোতা ছিলেন এই কারি।

শুধু কারিই নন, এই সন্ত্রাসদমন অভিযানে ইসলামিক স্টেট হিন্দ প্রভিন্স (আইএসএইচপি)-এর ‘প্রথম আমির’ তথা দক্ষিণ আফগানিস্তানে ইসলামিক স্টেট-খোরাসান প্রদেশের সিনিয়র নেতা এজাজ় আহমেদ এবং তাঁর দুই সঙ্গীরও মৃত্যু হয়েছে তালিবানের অভিযানে। 

আরও পড়ুন-

ভেজা শরীর আর সাদা শার্টে উত্তেজক শাহরুখ খান, ডাব্বু রত্নানির ক্যামেরায় ধরা দিলেন আর্দ্র মেজাজে
জলের পাড়ে বিকিনিতে ঢেউ তুলেছেন সানিয়া মালহোত্রা, শরীরী ভাঁজে হাহাকার উঠছে প্রেমিকদের হৃদয়ে
পশ্চিমবঙ্গে ৪৯৩টি পাখির প্রজাতি দেখতে পাওয়া যায়, বিশ্বব্যাপী পাখির ইভেন্টে ভারতের তালিকায় শীর্ষে বাংলা

Share this article
click me!