কিম জং-এর 'সিনেমা' ফতোয়া, হলিউড মুভি দেখলে শিশুদের পাঁচ বছরের জেল- শাস্তির অভিভাবকদেরও

কিম জং উন -এর দেশে এবার সিনেমা দেখার ওপর সতর্কতা জারি করা হল। সিনেমা দেখতে সন্তানদের ৫ বছরের জেল আর বাবা মাকে যেকে হবে শ্রম শিবিরে।

 

Web Desk - ANB | Published : Feb 28, 2023 9:43 AM IST

সেই কবে কবি বলে গেছেন 'শিব ঠাকুরের আপন দেশে আইন কানুন সর্বনেশে'- এ যেন অনেকটা ঠিক তেমনই ঘটনা ঘটছে কিম জং উনের দেশ উত্তর কোরিয়ায়। সন্তানরা যদি হলিউড মুভি বা টিভির কোনও অনুষ্ঠান দেখে তাহলে বাধ্যতামূলকভাবে সন্তানদের সঙ্গে বাবা-মাকেও হাজত বাস করতে হবে। অভিভাবকদের কমপক্ষে ৬ মাস কাটাতে হবে শ্রমশিবিরে। আর সন্তানদের পাঁচ বছরের জেল।

কিম জং উনের নতুন ফতোয়া- হলিউড বা দক্ষিণ কোরিয়ার সিনেমা দেখলে ছেলে বা মেয়ের অভিভাবকে বাধ্যতামূলক ভাবে ৬ মাস কাটাতে হবে শ্রম শিবিরে। আর ষে শিশুটি হলিউড বা দক্ষিণ কোরিয়ার সিনেমা দেখছে- যে বয়সই হোক না কেন সেই শিশুটিকে পাঁচ বছরের জন্য জেলে থাকতে হবে। একটি রিপোর্টে তেমনই দাবি করেছে মিরর।

দীর্ঘ দিন ধরেই হলিউড আর দক্ষিণ কোরিয়ার সিনেমা দেখা বন্ধ উত্তর কোরিয়ায়। হলে কখনই জাতীয় সিনেমা রিলিজ করে না। কিন্তু মাঝে মাঝেই অনেকে গোপনে সিডি বা মোবাইল ফোনে এজাতীয় সিনেমা দেখতে। তবে সেই সয়মও অভিভাবকদের সর্কত করেই ছেড়ে দেওয়া হত। কিন্তু এখন থেকে আর তা হবে না। লঘু পাপে গুরুদণ্ড পেতে হবে অভিভাবকদের।

মিররের রিপোর্ট অনুসারে হারনমিট কিংডমের অভ্যন্তরীন সূত্রগুলি বলছে যে পিয়ংইংয় ইনমিনবাম চালু করেছে। এটি বাধ্যতামূল যে দেশের প্রত্যেক নাগরিককে সরকারের আদেশ শিরোধার্য করতে হবে। রেডিও ফ্রি এশিয়া জানিয়েছে, অভিভাবকদের ইতিমধ্যেই সতর্ক করে দেওয়া হয়েছে সন্তানদের দিকে নজর দেওয়ার জন্য। তাদের বলে দেওয়া হয়েছে লুকিয়ে পাওয়া বা চোরাচালানের মাধ্যমে আমদানি করা সিনেমা দেখতে তাকে ক্ষমতা করা হবে না। কিমের ফতোয়ায় বলা হয়েছে রাষ্ট্র সংশ্লিষ্টদের কোনও রকম করুনা করতে না।

কিম জং উনের সামাজতান্ত্রিক আদর্শের সঙ্গে সঙ্গতি রেখে তাদের সন্তানদের সঠিকভাবে বড় করতে ব্যর্থ হওয়ার বিষয়ও ফতোয়া জারি করা হয়েছে। অভিভআবকদের সতর্ক করে দেওয়া হয়েছে। উত্তর কোরিয়া সূত্রে পাওয়া খবরে জানা গেছে, শুধুমাত্র সিনেমা দেখার ওপরেও যে বিধিনিষেধ আরোপ করা হয়েছে তা নয়। কারণ কিম জং উন নাচ, গান, কথা বলা নিয়েও কঠোর সতর্কতা জারি করেছে। সেখানে বলা হয়েছে দক্ষিণ কোরিয়ার মত চাল চলন হবে যে কোনও সন্তানের বাবা মাকে ৫ মাসের মেয়াদে জেলে থাকতে হবে। উত্তর কোরিয়া তাদের বচ্চাদের হলিউড ব্লকব্লাস্টার দেখতে দেওয়ার জন্যও বাবা ও মাকে জেলে যেতে হবে।

সম্প্রতি নিজের মেয়েকে একাধিক অনুষ্ঠানে প্রকাশ্যে আনছেন কিং জং উন। আলাপ করিয়ে দিচ্ছেন সেনা বাহিনীর প্রথম সারির কর্তাব্যক্তিদের সঙ্গে। মিসাইল উৎক্ষেপণে বাবার সঙ্গী ছোট্ট মেয়ে জু। নিজের মেয়েকে যে তিনি নিজের মনের মত করে মানুষ করতে চাইছেন তা আর বলার অপেক্ষা রাখে না। কারণ মেয়ে যাতে তার মতাদর্শ এগিয়ে নিয়ে যেতে চায় তাই এজাতীয় পদক্ষেপ। কিন্তু দেশের বাকিদের ক্ষেত্রে না নয়। তারা তাদের পছন্দ মত সিনেমা দেখতে পারবে না। গাইতে পারবেন না গান। এমনই ফতোয়া জারি করে বাবা মায়েরর সঙ্গে তাদের সন্তানদেরও কঠোর নিয়মানুবর্তিতায় বাঁধতে চাইছেন উত্তর কোরিয়ার স্বৈরশাসক।

আরও পড়ুনঃ

Times Now ETG: ত্রিপুরায় BJP-র ঘাড়ে নিঃশ্বাস ফলবে বামেরা, মেঘালয়ে ত্রিশঙ্কু - নাগাল্যান্ডে বিজেপি জোটের জয়

Meghalaya exit poll 2023: মেঘালয়ে ফুটবে ঘাসফুল, ত্রিশঙ্কু বিধানসভার ইঙ্গিত বুথ ফেরত সমীক্ষায়

Covid-19 এর উৎপত্তির রহস্যভেদ ? মার্কিন দাবি চিনা পরীক্ষাগার থেকে বেরিয়েছিল করোনাভাইরাস

Share this article
click me!