বিশ্ব পারমাণবিক যুদ্ধের দিকে যাচ্ছে? বেলারুশে পরমাণু অস্ত্র মোতায়েন করবে রাশিয়া

শনিবার ভ্লাদিমির পুতিন প্রতিবেশী বেলারুশে কৌশলগত পারমাণবিক অস্ত্র মোতায়েনের পরিকল্পনা ঘোষণা করেছেন। এই ঘোষণাকে ইউক্রেনে সামরিক সহযোগিতা বাড়ানো পশ্চিমি দেশগুলোর জন্য সতর্কতা হিসেবে দেখা হচ্ছে।

Web Desk - ANB | Published : Mar 26, 2023 1:28 PM IST

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে এক বছরেরও বেশি সময় ধরে যুদ্ধ চলছে। পশ্চিমি দেশগুলো ক্রমাগত ইউক্রেনকে সাহায্য করছে। এই সাহায্যের কারণে রাশিয়া খুবই বিরক্ত। এখন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ঘোষণা করেছেন যে রাশিয়া তাদের পারমাণবিক অস্ত্র বেলারুশে মোতায়েন করতে যাচ্ছে। রাশিয়ার এই পদক্ষেপকে পরমাণু যুদ্ধের দিকে একটি পদক্ষেপ এবং পশ্চিমি দেশগুলোর জন্য সতর্কবার্তা হিসেবে দেখা হচ্ছে। পুতিন এর আগেও বহুবার বলেছেন, তার ওপর হামলা হলে তিনি পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে দ্বিধা করবেন না।

শনিবার ভ্লাদিমির পুতিন প্রতিবেশী বেলারুশে কৌশলগত পারমাণবিক অস্ত্র মোতায়েনের পরিকল্পনা ঘোষণা করেছেন। এই ঘোষণাকে ইউক্রেনে সামরিক সহযোগিতা বাড়ানো পশ্চিমি দেশগুলোর জন্য সতর্কতা হিসেবে দেখা হচ্ছে। আরও শক্তিশালী, দীর্ঘ-পাল্লার কৌশলগত পারমাণবিক অস্ত্র যদি রাশিয়া ইউক্রেন যুদ্ধে ব্যবহৃত হয়, তবে আগামী পৃথিবীতে যুদ্ধের সংজ্ঞা বদলে যেতে চলেছে।

বেলারুশে চলছে প্রস্তুতি

পুতিন বলেছিলেন যে পরিকল্পনাটি ইউক্রেনকে ক্ষয়প্রাপ্ত ইউরেনিয়াম গোলাবারুদ সরবরাহ করার ব্রিটেনের পরিকল্পনার প্রতিশোধমূলক প্রতিক্রিয়া হিসেবে নেওয়া হয়েছে। রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন এর আগে দাবি করেছিলেন, এসব গোলাবারুদ পারমাণবিক উপাদানে সজ্জিত। যাইহোক, পরে তিনি তার সুর নরম করেন, তবে রাশিয়ান নেতা শনিবার রাতে একটি রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেলে সম্প্রচারিত একটি সাক্ষাত্কারে বলেছিলেন যে এই অস্ত্রগুলি ইউক্রেনের সামরিক বাহিনী এবং বেসামরিকদের জন্য অতিরিক্ত হুমকি হয়ে দাঁড়িয়েছে।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, উত্তর আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশন (ন্যাটো) দেশগুলো ঘিরে থাকার কারণে বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো দীর্ঘদিন ধরে এসব অস্ত্রের দাবি জানিয়ে আসছেন। তিনি বলেন, বেলারুশে এসব অস্ত্র সংরক্ষণের জন্য যথাযথ কাঠামো নির্মাণের কাজ আগামী ১ জুলাইয়ের মধ্যে শেষ হবে। ইউক্রেনে সেনা পাঠাতে বেলারুশের ভূখণ্ড ব্যবহার করেছে রাশিয়া। মস্কো এবং মিনস্ক কিয়েভ আক্রমণের মধ্যে ঘনিষ্ঠ সামরিক সম্পর্ক বজায় রেখেছে।

এক বছরেরও বেশি সময় ধরে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধ চলছে। ইউক্রেনের অনেক শহর পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। বিশ্বের অনেক দেশ রাশিয়ার ওপর নানা ধরনের নিষেধাজ্ঞা আরোপ করেছে। এমনকি ইউক্রেনে যুদ্ধাপরাধের দায়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে আন্তর্জাতিক অপরাধ আদালত বা আইসিসি। কিন্তু এত কিছুর পরও পিছু হটতে রাজি নন পুতিন। মার্চের মাঝামাঝি হঠাৎ করেই ইউক্রেনের মারিউপোল শহরে পৌঁছে যান পুতিন। রাশিয়ান সেনাবাহিনী এই শহর পুরোপুরি দখল করে নিয়েছে। ইউক্রেনের দোনেৎস্ক রাজ্যের অন্তর্গত শহরটি গত বছরের মে মাস থেকে রাশিয়ার দখলে রয়েছে।

Share this article
click me!