climate change: বিপদঘণ্টা! প্রথমবারের মতো বিশ্বের একদিনের তাপমাত্রা 2C এর উপরে

ইউরোপীয় ইউনিয়নের জলবায়ু পরিবর্তন পরিষেবার ডেপুটি হেড সামান্থা বার্গেস বলেছেন, অস্থায়ী তথ্য অনুযায়ী ১৭ নভেম্বর বিশ্বের তাপমাত্র প্রাক-শিল্পের গড়ের চেয়ে ২.০৬ ডিগ্রি সেলসিয়াস ছিল।

 

Saborni Mitra | Published : Nov 20, 2023 3:08 PM IST

তাহলে এটাই ধ্বংসের ঘণ্টা! কারণ শুক্রবার বিশ্বব্যাপী গড় তাপমাত্রার রেকর্ড প্রথমবারের মত প্রাক-শিল্প স্তরের চেয়ে ২ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল। ইউরোপের কোপার্নিকাস জলবয়ু মনিটর এই তথ্য দিয়েছে সোমবার। খরা , দাবানল ও ভয়ঙ্কর ঝড় এই গ্রহের বিভিন্ন অংশকে ধ্বংস করে দিচ্ছে। ২০২৩ সালই বিশ্বে ইতিহাসে এখনও পর্যন্ত সবথেকে উষ্ণতম বছর। তেমনই আশঙ্কা করছে বিশেষজ্ঞরা।

ইউরোপীয় ইউনিয়নের জলবায়ু পরিবর্তন পরিষেবার ডেপুটি হেড সামান্থা বার্গেস বলেছেন, অস্থায়ী তথ্য অনুযায়ী ১৭ নভেম্বর বিশ্বের তাপমাত্র প্রাক-শিল্পের গড়ের চেয়ে ২.০৬ ডিগ্রি সেলসিয়াস ছিল। তিনি আরও বলেছেন, এই প্রথম দিন ছিল যখন বিশ্বের তাপমাত্রা ১৮৫০-১৯০০ সালের স্তরের প্রায় ২ ডিগ্রি সেলসিয়াস ওপরে ছিল। ২০১৫ সালের প্যারিস চুক্তিতে বলা হয়েছিল বিশ্বের গড় তাপমাত্রা বৃদ্ধিতে প্রায় শিল্প স্তর অর্থাৎ ১৮৫০ সালের আগের মত ফিরিয়ে নিয়ে যাওয়া। ২ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামিয়ে আনা বা দেড়ে ডিগ্রির নিচে বেঁধে রাখা।

কিন্তু ২ ডিগ্রি সেলসিয়াস উপরে একদিনের মানে প্যারিসের যে যে সীমা নির্ধারণ করা হয়েছে তা লঙ্ঘন করা। এই পরিবর্তন আগামী কয়েক বছরকেই প্রভাবিত করবে।

জলবায়ু বিশেষজ্ঞরা তাপপ্রবাহ, সুপার হ্যারিকেন ও গলে যাওয়া বরফের ক্যাপগুলির জন্য জয়বায়ুর এই পরিবর্তনকেই দায়ী করছেন। এগুলি যদি আগামী দিনে আরও বেশি না হয় তার জন্যই জলবায়ুর পরিবর্তন রুখতে হবে বলেও জানিয়েছে। তারা উষ্ণতাকে ১৮৫০-১৯০০ সালের গড় তুলনায় ৩০ বছরের বিশ্বের গড় বিশ্বের গড় বৃদ্ধি হিসেবেই দেখছেন। বর্তমানে গোটা বিশ্বেই তাপমাত্রা ১.২ ডিগ্রি সেলসিয়াস বেড়েছে।

আরও পড়ুনঃ

এয়ার ইন্ডিয়ার যাত্রীদের হুমকি ভিডিও, NIA মামলা দায়ের করল গুরুপতবন্ত সিং পান্নুর বিরুদ্ধে

২১ জুলাইয়ের মমতার সভাস্থলেই অমিত শাহের জনসভা? ২৯ নভেম্বর বিজেপির সভা নিয়ে রায় আদালতের

রাহুল আমেঠি-প্রিয়াঙ্কা রায়বরেলির প্রার্থী , তাহলে সনিয়া কোথা থেকে লোকসভা নির্বাচনে লড়াই করবেন

 

Share this article
click me!