ইজরায়েলের একনাগাড়ে হামলায় মৃত্যুপুরী গাজায় বদলে গেছে চালচিত্র, প্রকাশ স্যাটেলাইট ইমেজ

গাজা স্ট্রিপে আয়তন প্রায় ৩৬৫ বর্গ কিলোমিটা। সেখানে এতদিন প্রায় ২৩ লক্ষ মনুষের বাস। ছোট্ট জায়গা গাজা।

 

Saborni Mitra | Published : Oct 26, 2023 1:24 PM IST

গত ৭ অক্টোবর হামাস জঙ্গিরা ইজরায়েলের বিরুদ্ধে স্থল, জল আর আকাশ পথে হামলা একযোগে হামলা চালিয়েছিল। ইজরায়েলের কয়েক মুহূর্তের জন্য স্তব্ধ করে দিয়েছিল। কিন্তু তারপর থেকেই প্যালেস্টাইনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে ইজরায়েল। সেই থেকে ক্রমাগত গাজাস্ট্রিপ লক্ষ্য করে একনাগাড়ে হামলা চালিয়ে যাচ্ছে। তাতে পুরোপুরি বিধ্বস্ত গাজা। স্যাটেলাইট ইমেজই প্রমাণ দিচ্ছে যুদ্ধের আগের আর পরের গাজার বিশাল পরিবর্তন।

প্যালেস্টাইন সূত্রের খবর এখনও পর্যন্ত ইজরায়েল বাহিনীর হামলায় প্রায় ২ লক্ষ বহুতল পুরোপুরি ধ্বংস হয়েছে গাজায়। প্যালেস্টাইনের আবাসনমন্ত্রী মহম্মদ জিয়ারা বৃহস্পতিবার বলেছেন, ইজরায়েলের বোমা হামলা একেকটা পরিবারকে সিভিল রেজিস্ট্রি থেকে পুরোপুরি মুছে দিয়েছে। হাসপাতাল, উপাসনালয়, বেকারি, জলের স্টেশন, বাজার, স্কুল , শিক্ষা ও পরিষেবা প্রতিষ্ঠানগুলিও রেহাই পাচ্ছে না ইজরায়েলের বোমা হামলা থেকে।

গাজা স্ট্রিপে আয়তন প্রায় ৩৬৫ বর্গ কিলোমিটা। সেখানে এতদিন প্রায় ২৩ লক্ষ মনুষের বাস। ছোট্ট জায়গা গাজা। রাষ্ট্র সংঘের তথ্য অনুযায়ী ইজরায়েলের হামলায় গাজার ছিটমহলের সমস্ত আবাসন ইউনিটের কমপক্ষে ৪৫ শতাংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। এই এলাকাগুলির মধ্যে বেত হানুন, বেইট লাহিয়া, শুজাইয়া, শাতি। এগুলি অধিকাংশই শরণার্থী শিবির। ইজরায়েলের হামলার ক্ষতিগ্রস্ত হয়েছে খান ইউনিসের আবাসন আল কাবিরা।

রাষ্ট্রসংঘের তথ্য অনুযায়ী গাজার আনুমানিক ১৪ লক্ষেরও বেশি মানুষ প্রবলভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। ৬ লক্ষেরও বেশি মানুষ রাষ্ট্রসংঘের ১৫০টি জরুরি আশ্রয়শিবিরে আশ্রয় নিয়েছে। অন্যদিকে গাজায় অন্য বিপদ ইজরায়েলের নিষেধাজ্ঞা। জল , বিদ্যুৎ , জ্বালানির সরবরাহ প্রায় বন্ধ। গাজার হাসপাতালগুলিতে নূন্যতম চিকিৎসা পরিষেবা পাচ্ছে না আহতরা। ১৩০টি শিশু চিকিৎসা না পেয়ে মৃত্যের প্রতীক্ষায় প্রহর গুণছে। কিডনি ডায়ালিসিস প্রায় বন্ধ হয়ে গেছে।

Share this article
click me!