এক পোকাতেই ৭৫ লক্ষ টাকা! বিশ্বের সবথেকে দামি পোকা স্ট্যাগ বিটল সম্পর্কে জানতে ক্লিক করুন এখানে

স্ট্য়াগ বিটল নামের পোকার দাম ৭৫ লক্ষ টাকা। অনেকেই মনে করেন একটি একটি রক্ষা কবজ, এই পোকা সঙ্গে থাকা মানে জীবনে উন্নতির শিখরে পৌঁছে যাওয়া।

 

Saborni Mitra | Published : Jul 7, 2024 11:22 AM IST

একটা পোকা ঘুরিয়ে দিতে পারে আপনার জীবনের চাবি কাঠি। সেই পোকাটি যদি হাতে পান তাহলে বদলে যেতে বাধ্য আপনার জীবন। কী রয়েছে সেই অমূল্য পোকায় - তাই নিয়ে শুরু হয়েছে কাটাছেঁড়া। পোকাটির নাম স্যাগ বিটল- বিশ্বের সবথেকে দামি পোকা। একটি মাত্র পোকার দাম ৭৫ লক্ষ টাকা। কিন্তু কেন এত দাম এই পোকার- এই প্রশ্নই উঠছে তো। তাহলে রইল তার কারণ-

স্যাগ বিটল- বিশ্বের সবথেকে দামি পোকা। একটি পোকার দাম ৭৫ লক্ষ টাকা। অনেকেই মনে করেন একটি একটি রক্ষা কবজ, এই পোকা সঙ্গে থাকা মানে জীবনে উন্নতির শিখরে পৌঁছে যাওয়া। অনেকে আবার এটিকে হরিন পোকা বলেন। অনেকেই মনে করেন এই পোকা যদি কোনও মানুষের কাছে থাকে তাহলে সেই মানুষটি রাতারাতি ধনী হয়ে যায়।

Latest Videos

স্ট্যাগ বিটল- অন্যান্য পোকামাকড়ের মতই বনের বাস্তাতন্ত্রের মধ্যে থাকে। স্যাপ্রক্সিলিক সমাবেশের প্রতিনিধিত্ব করে। এদের বর্ধিত ম্যান্ডিবল ও পুরুষ পলিমরফিজমের জন্য উল্লেখযোগ্য। বৈজ্ঞানিক ডেটা জার্নালে সম্প্রতি একটি নতুন গবেষণা প্রকাশিত হয়েছে। তারপরই স্ট্যাগ বিটল নিয়ে মানুষের মনে উৎসহ বাড়ছে।

বৈশিষ্ট্য

লন্ডলের ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়ামের তথ্য অনুযায়ী স্ট্যাগ বিটলের ওজন মাত্র ২-৬ গ্রাম। এদের গড় আয়ু মাত্র ৩-৭ বছর। পুরুষদের দৈর্ঘ্য ৩৫-৭৫ মিলিমিটার। আর মহিলা পোকাদের দৈর্ঘ্য ৩০-৫০ মিলিমিটার। এই পোকাগুলি থেকে ওষুধ তৈরি করা হয়। স্ট্যাগ বিটলের নামটি পুরুষদের গায়ে পাওয়া স্বতন্ত্র ম্যান্ডিবল থেকে তৈরি হয়েছে। এদের শিংএর মত শুঁড় রয়েছে। প্রজনন ঋতুতে স্ত্রীর সঙ্গে সঙ্গম করার সুযোগের জন্য পুরুষ স্ট্যাগ বিলট শিংর মত দেখতে চোয়াল ব্যবহার করে। চোয়াল দিয়ে আত্মরক্ষা ও লড়াই করে।

বাসস্থান

স্ট্যাগ বিটল উষ্ণ, গ্রীষ্মমন্ডলীয় পরিবেশে বেড়ে ওঠে এবং ঠান্ডা তাপমাত্রার প্রতি সংবেদনশীল। তারা প্রাকৃতিকভাবে বনভূমিতে বাস করে, তবে হেজরো, ঐতিহ্যবাহী বাগান এবং পার্ক এবং বাগানের মতো শহুরে এলাকায়ও পাওয়া যায়, যেখানে মৃত কাঠ প্রচুর।

খাওয়াদাওয়া

প্রাপ্তবয়স্ক পোকারা প্রাথমিকভাবে মিষ্টি তরল যেমন গাছের রস এবং পচা ফলের রস খায়। তারা মূলত তাদের লার্ভা পর্যায়ে জমা হওয়া শক্তির রিজার্ভের উপর নির্ভর করে, যা তাদের প্রাপ্তবয়স্ক জীবন জুড়ে ধরে রাখে। স্ট্যাগ বিটলসের লার্ভা মৃত কাঠের উপর খায়, তাদের ধারালো চোয়াল ব্যবহার করে আঁশযুক্ত পৃষ্ঠ থেকে স্প্লিন্টার বের করে। যেহেতু তারা একচেটিয়াভাবে মৃত কাঠ খায়, তাই হরিন পোকা জীবিত গাছ বা ঝোপঝাড়ের জন্য হুমকি সৃষ্টি করে না, তাদের স্বাস্থ্যকর গাছপালার জন্য ক্ষতিকর করে তোলে।

 

Share this article
click me!

Latest Videos

বীরভূমের 'বাঘ' কেষ্ট ফিরছে! বিরোধীদের চরম হুঙ্কার ফিরহাদের, দেখুন | Firhad Hakim Latest News
গত ৪২ দিন টানা কর্মবিরতির পর, বারুইপুর মহকুমা হাসপাতালে কাজে ফিরলেন Junior Doctor-রা | RG Kar
'Dev বাবুর Ghatal Master Plan এমন হয়েছে সব ডুবে গেছে' কটাক্ষ শুভেন্দুর | Suvendu Adhikari | Flood
ভয়ঙ্কর ভাঙন! ঘাটালে গিলে খেতে আসছে নদী, এলাকা ছাড়ছেন গ্রামবাসীরা | Ghatal Flood News Today
'দ্বিতীয়বার আমি মুখ দেখাতে আসব না যদি...' #suvenduadhikari #flood #shorts