অস্ট্রিয়া সফরে যাবেন প্রধানমন্ত্রী, দারুণ খুশি অস্ট্রিয়ার চ্যান্সেলর কার্ল নেহমার

চার দশকের মধ্যে এই প্রথম কোনও ভারতীয় প্রধানমন্ত্রী অস্ট্রিয়া সফর করছেন। এর আগে ১৯৮৩ সালে তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী অস্ট্রিয়া সফর করেছিলেন।

Parna Sengupta | Published : Jul 7, 2024 5:04 AM IST

৯ জুলাই অস্ট্রিয়া সফরে যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অস্ট্রিয়ার চ্যান্সেলর কার্ল নেহামার মোদীর এই সফর নিয়ে আনন্দ প্রকাশ করেছেন। তিনি বলেন যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আসন্ন ভিয়েনা সফর 'বিশেষ সম্মানের', কারণ চার দশকের মধ্যে কোনো ভারতীয় প্রধানমন্ত্রীর প্রথম সফর এবং তিনি প্রধানমন্ত্রী মোদীকে স্বাগত জানাতে উন্মুখ। পাশাপাশি তিনি বলেন, এই সফর দুই দেশের কূটনৈতিক সম্পর্কের ৭৫ বছর উদযাপনের সাথে মিলে যাচ্ছে।

৪০ বছর পর অস্ট্রিয়া সফরে ভারতীয় প্রধানমন্ত্রী

Latest Videos

জানিয়ে রাখি, চার দশকের মধ্যে এই প্রথম কোনও ভারতীয় প্রধানমন্ত্রী অস্ট্রিয়া সফর করছেন। এর আগে ১৯৮৩ সালে তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী অস্ট্রিয়া সফর করেছিলেন। ইন্দিরা গান্ধীর সফরের ৪১ বছর পর ৯ জুলাই অস্ট্রিয়া সফরে যাবেন প্রধানমন্ত্রী মোদী। প্রধানমন্ত্রী মোদীর সফর প্রসঙ্গে অস্ট্রিয়ার চ্যান্সেলর টুইটারে লিখেছেন, "প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে স্বাগত জানাতে আমি খুবই আগ্রহী। বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের দেশ ভারতের প্রধানমন্ত্রী আগামী সপ্তাহে ভিয়েনায় আসছেন। এই সফরটি বিশেষ সম্মানের কারণ চল্লিশ বছরেরও বেশি সময়ের মধ্যে ভারতীয় প্রধানমন্ত্রীর এটি প্রথম সফর, এটি একটি গুরুত্বপূর্ণ মাইলফলক কারণ আমরা ভারতের সাথে কূটনৈতিক সম্পর্কের ৭৫ বছর উদযাপন করছি।"

শুক্রবারের আগে, বিদেশ মন্ত্রক বলেছিল যে প্রধানমন্ত্রী মোদীর আসন্ন অস্ট্রিয়া সফর ভারত-অস্ট্রিয়া অংশীদারিত্বের পরিধি প্রসারিত করতে সাহায্য করবে এবং পারস্পরিক স্বার্থের আঞ্চলিক এবং বৈশ্বিক গুরুত্বের সমস্যাগুলি সমাধানে সহায়তা করবে। তার সফরের সময় প্রধানমন্ত্রী মোদী অস্ট্রিয়ার রাষ্ট্রপতি আলেকজান্ডার ভ্যান ডার বেলেনের সাথে দেখা করবেন এবং কর্মকর্তাদের সাথে প্রতিনিধি পর্যায়ে আলোচনা করবেন। প্রধানমন্ত্রী ৮-১০ জুলাই রাশিয়া এবং অস্ট্রিয়াতে আনুষ্ঠানিক সফরে যাবেন। রাশিয়া সফর শেষ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ৯-১০ জুলাই অস্ট্রিয়া সফর করবেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

তীব্র চাঞ্চল্য Jaynagar-এ! প্রকাশ্যে MP-কে জুতো দেখিয়ে চলে Kultali-র জনসাধারণের প্রতিবাদ! | Jaynagar
ধর্মতলায় অস্থায়ী তিলোত্তমা মঞ্চ ঘিরে উত্তেজনা তুঙ্গে! ১২ ঘণ্টা পরও নীরব প্রশাসন! | RG Kar Protest
জয়নগরের রাক্ষসটা শেষ করেদিল মেয়েটাকে! ৭ দিনের পুলিশি হেফাজত | Jaynagar News | Bangla News |
কুলতলির ঘটনায় গ্রেফতার ১, ঘটনাস্থলে আসেন ডি আই জি আকাশ মাঘারিয়া | Kultali Incident
'কেন নেননি FIR ?' জয়নগরের কুলতলি গিয়ে পুলিশকে প্রশ্ন অগ্নিমিত্রার | Agnimitra Paul | Kultali News