তালেবানের মাটিতে তৈরি প্রথম সুপারকার! আশ্চর্যজনক চেহারা এবং নকশা, ভিডিও দেখুন

প্রথম সুপারকার প্রকাশ্যে এসেছে, যার নাম দেওয়া হয়েছে মাডা ৯। গত সপ্তাহে এটি আনুষ্ঠানিকভাবে প্রদর্শিত হয়। এই সুপারকার শুধু দেশের নয় সারা বিশ্বের নজর কেড়েছে

Web Desk - ANB | Published : Jan 17, 2023 4:24 PM IST

তালেবান শাসনে নির্মিত একটি সুপারকার। এটি বেশ অদ্ভুত শোনাতে পারে। কিন্তু এটা সত্যি ঘটনা। সাধারণত অর্থনৈতিক সংকট ও নানা সমস্যায় জর্জরিত দেশ আফগানিস্তান কোনও উন্নয়নের খবর শোনাতে পারে না। তবে সেই দেশের মাটিতেই প্রথম সুপারকার প্রকাশ্যে এসেছে, যার নাম দেওয়া হয়েছে মাডা ৯। গত সপ্তাহে এটি আনুষ্ঠানিকভাবে প্রদর্শিত হয়। এই সুপারকার শুধু দেশের নয় সারা বিশ্বের নজর কেড়েছে।

অনলাইনে জমা দেওয়া

এটি ঘটেছিল যখন কাবুল-ভিত্তিক নির্মাতা এনটপ এবং আফগানিস্তান টেকনিক্যাল ভোকেশনাল ইনস্টিটিউট (এটিভিআই) (এটিভিআই) একটি সুপারকার ডিজাইন ও নির্মাণের জন্য হাত মিলিয়েছিল। আকর্ষণীয় চেহারার এই সুপারকার সম্পর্কে দাবি করা হয়েছে যে এটি ৩০ জন আফগান ইঞ্জিনিয়র একসাথে ডিজাইন করেছেন। এনটপ তাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের মাধ্যমে অনলাইনে এই গাড়ি সম্পর্কে প্রকাশ করেছে।

শুধু প্রোটোটাইপ তৈরি

Mada 9 বর্তমানে একটি প্রোটোটাইপ পর্যায়ে রয়েছে। গাড়িটি Toyota এর ১.৮-লিটার DOHC ১৬-ভালভ VVT-i, চারটি সিলিন্ডার পেট্রোল ইঞ্জিন দ্বারা চালিত, যেটি করোলা সেডানের ২০০৪ ভার্সন ও জেনারেশনে চালু করা হয়েছিল। এই গাড়িটি তৈরি করতে পাঁচ বছরেরও বেশি সময় লেগেছে ইঞ্জিনিয়ারদের। স্টক আকারে, এই ইঞ্জিনটি টয়োটা গাড়িতে ১৬৬ থেকে ১৮৭ hp এর মধ্যে উৎপন্ন হয়। মাড্ডায় ক্ষমতা বাড়ানো হয়েছে কি না, সে বিষয়ে কিছু বলা যাচ্ছে না। মাডা ৯-এ এই ইঞ্জিনটি কত শক্তি উৎপন্ন করে বা এটিতে কোনও টিউনিং করা হয়েছে কিনা সে সম্পর্কে বর্তমানে কোনও তথ্য দেওয়া হয়নি।

বৈদ্যুতিক সংস্করণ আসতে পারে

আফগানিস্তানের টোলো নিউজের মতে, এর ইঞ্জিন বা শক্তিতে অনেক পরিবর্তন প্রত্যাশিত। উৎপাদন সংস্করণ প্রস্তুত না হওয়া পর্যন্ত Mada 9-এর পেট্রোল ইঞ্জিন একটি বৈদ্যুতিক পাওয়ারট্রেন দ্বারা প্রতিস্থাপিত হতে পারে। মাডা ৯-এর প্রবর্তনের সময়, তালেবানের উচ্চশিক্ষা মন্ত্রী আবদুল বাকী হাক্কানি বলেছিলেন যে সুপারকার প্রমাণ করে যে তালেবান শাসন তার জনগণের জন্য ধর্ম এবং আধুনিক বিজ্ঞান প্রদানে প্রতিশ্রুতিবদ্ধ।

কখন চালু হবে

Mada 9 সুপারকার কবে লঞ্চ হবে, এর তারিখ এই মুহূর্তে প্রকাশ করা হয়নি। যাইহোক, আশা করা হচ্ছে যে এর বিক্রয় প্রথমে আফগানিস্তানে শুরু হবে, তারপরে গাড়িটি আন্তর্জাতিক বাজারে লঞ্চ করা হবে।

 

Share this article
click me!