লালকেল্লা হামলায় মক্কির হাত কতটা? কেন মক্কির ওপর নিষেধাজ্ঞা রাষ্ট্রসঙ্ঘের, জানুন বিস্তারিত

নিষেধাজ্ঞা কমিটি তার তালিকায় বলেছে যে মক্কি যুবকদের হিংসামূলক কাজে, বিশেষত জম্মু ও কাশ্মীরে, এবং তাদের জঙ্গি সংগঠন লস্কর-ই-তৈয়বায় নিয়োগ করার জন্য জড়িত ছিল।

Web Desk - ANB | Published : Jan 17, 2023 11:30 AM IST

আবদুল রেহমান মক্কি- কুখ্যাত পাক জঙ্গিকে নিষিদ্ধ ঘোষণা করল রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদ। মক্বিকে আন্তর্জাতিক জঙ্গি হিসেবে ঘোষণা করেছে এই সংস্থা। জানা গিয়েছে সে ভারতের বিরুদ্ধে ষড়যন্ত্রে জড়িত ছিল। UNSC নিষেধাজ্ঞা কমিটি বলেছে যে লস্কর-ই-তৈবার উপপ্রধান মক্কি ভারতের বিরুদ্ধে জঙ্গি ষড়যন্ত্রে জড়িত ছিল এবং বেশ কয়েকটি জঙ্গি হামলা ঘটনায় প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত ছিল।

নিষেধাজ্ঞা কমিটি তার তালিকায় বলেছে যে মক্কি যুবকদের হিংসামূলক কাজে, বিশেষত জম্মু ও কাশ্মীরে, এবং তাদের জঙ্গি সংগঠন লস্কর-ই-তৈয়বায় নিয়োগ করার জন্য জড়িত ছিল। মক্কিকে আন্তর্জাতিক জঙ্গি হিসেবে তালিকাভুক্ত করার পর ভারতীয় কূটনীতিকরা এটিকে দেশের কূটনীতির জন্য একটি বড় সাফল্য বলে অভিহিত করেছেন।

জঙ্গি সংগঠনের জন্য অর্থায়ন ব্যবহার করা হয়

রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদ বলেছে, আইএসআইএল বা আল-কায়েদায় জড়িত থাকার কারণে, তাদের অর্থায়ন করা, ষড়যন্ত্র করা, জঙ্গিদের সহায়তা করা, হামলার প্রস্তুতি নেওয়ার কারণে ভারত সরকার তাকে এই তালিকায় অন্তর্ভুক্ত করেছে।

লাল কেল্লা হামলায় মক্কিও জড়িত ছিল

রাষ্ট্রসংঘের নিষেধাজ্ঞা কমিটি বলেছে যে মক্কি লস্কর এবং জেডিতে গুরুত্বপূর্ণ পদে ছিলেন এবং ভারতের লাল কেল্লায় হামলার ক্ষেত্রেও তার ভূমিকা ছিল। ২২ ডিসেম্বর, ২০০০ সালে, ছয় লস্কর জঙ্গি লাল কেল্লায় আক্রমণ করে এবং নিরাপত্তা বাহিনীর উপর নির্বিচারে গুলি চালায়। এই হামলায় দুই সেনাসহ তিনজন নিহত হন। এ ছাড়া রামপুরে সিআরপিএফ ক্যাম্পে জঙ্গি হামলার সঙ্গেও সে জড়িত ছিল। এই হামলায় চারজন সিআরপিএফ জওয়ান শহিদ হন এবং একজন রিকশাচালক নিহত হন। এর বাইরে মুম্বাই জঙ্গি হামলায়ও পরোক্ষভাবে জড়িত ছিল মক্কি।

ভারত ও আমেরিকা ইতিমধ্যেই জঙ্গি ঘোষণা করেছে

ভারত এবং মার্কিন যুক্তরাষ্ট্র ইতিমধ্যেই তাদের অভ্যন্তরীণ আইনে মক্কিকে জঙ্গি হিসাবে তালিকাভুক্ত করেছে। সে ভারতে, বিশেষ করে জম্মু ও কাশ্মীরে তহবিল সংগ্রহ, নিয়োগ এবং হামলার পরিকল্পনা করার জন্য যুবকদের নিয়োগ এবং উগ্রপন্থী করার সাথে জড়িত ছিলেন। মক্কি লস্কর-ই-তৈয়বা (LeT) প্রধান এবং ২৬/১১-এর মাস্টারমাইন্ড হাফিজ সইদের শ্যালক। সে মার্কিন মনোনীত ফরেন টেররিস্ট অর্গানাইজেশন (এফটিও) লস্করের মধ্যে বিভিন্ন নেতৃত্বের ভূমিকা পালন করছেন। লস্করের অপারেশনের জন্য তহবিল সংগ্রহেও ভূমিকা ছিল এই জঙ্গির বলে জানা যায়।

সম্পত্তি বাজেয়াপ্ত করা হবে, ভ্রমণ নিষিদ্ধ করা হবে

রাষ্ট্রসংঘ একটি বিবৃতিতে বলেছে যে ২০২৩ সালের ১৬ জানুয়ারি আইএসআইএল (দায়েশ), আল-কায়েদা এবং সংশ্লিষ্ট ব্যক্তি, গোষ্ঠী, আন্ডারটেকিংস এবং সত্ত্বা সম্পর্কিত নিরাপত্তা পরিষদ কমিটি প্রস্তাব ১২৬৭ (১৯৯৯), ১৯৮৯ (২০১১) এবং গৃহীত হয়েছে। ২২৫৩ (২০১৫) ) অনুসারে এটি অনুমোদন করেছে। নিরাপত্তা পরিষদের রেজোলিউশন ২৬১০ (২০২১) এর অনুচ্ছেদ ১-এ নির্ধারিত এবং গৃহীত নীতিতে সম্পদ বাজেয়াপ্ত, ভ্রমণ নিষেধাজ্ঞা এবং অস্ত্র নিষেধাজ্ঞা অন্তর্ভুক্ত থাকবে।

Share this article
click me!