এশিয়া জুড়ে বাড়ছে করোনা সংক্রমণের হার, ফের ফিরে আসতে পারে লকডাউন?

সিঙ্গাপুরের স্বাস্থ্য মন্ত্রকের মতে, ২ ডিসেম্বর শেষ হওয়া সপ্তাহে কোভিডের মোট সংখ্যা বেড়ে ৩২ হাজার ৩৫ হয়েছে, যা গত সপ্তাহ পর্যন্ত প্রায় ২২ হাজার ছিল।

Parna Sengupta | Published : Dec 14, 2023 8:27 AM IST

দক্ষিণ-পূর্ব এশিয়ার অনেক সরকার বিশেষ করে সিঙ্গাপুর ইতিমধ্যেই কোভিড-১৯ মহামারীর বিস্তার রোধে ব্যবস্থা নিতে শুরু করেছে। যেখানে বিমানবন্দরে যাত্রীদের তাপমাত্রা স্ক্যানার এবং মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। সরকারের লক্ষ্য হল এই ধরনের সতর্কতার মাধ্যমে তারা জীবাণুর বিস্তার বন্ধ করতে পারে। এসব দেশের মানুষ এ ধরনের পদক্ষেপ নিয়ে খুবই উদ্বিগ্ন; তারা আশঙ্কা করছে যে ২০২০ সালের লকডাউনের সময় ফের ফিরে আসতে পারে, যা মহামারীর শুরুতে হয়েছিল। এদিকে, সিঙ্গাপুরের ভাইস প্রেসিডেন্ট লরেন্স ওং বলেছেন যে এই সব মিথ্যা এবং গুজব যে ২০২০-এর লকডাউন আবার ফিরে আসবে।

অন্যদিকে, পরিসংখ্যানও একই কথার সাক্ষ্য দিচ্ছে। সিঙ্গাপুরের স্বাস্থ্য মন্ত্রকের মতে, ২ ডিসেম্বর শেষ হওয়া সপ্তাহে কোভিডের মোট সংখ্যা বেড়ে ৩২ হাজার ৩৫ হয়েছে, যা গত সপ্তাহ পর্যন্ত প্রায় ২২ হাজার ছিল। একটি বিবৃতি জারি করে একজন কর্মকর্তা বলেছেন যে পরিসংখ্যান বৃদ্ধির অনেক কারণ রয়েছে। যেখানে মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়ার পাশাপাশি উৎসবের মরসুমে মানুষ যাতায়াত করছে।

উল্লেখ্য সিঙ্গাপুরে কোভিড কেসগুলি ভাইরাস JN 0.1 ভেরিয়েন্টের। যা BA 2.86 ভেরিয়েন্ট ভার্সনের অন্তর্গত। বর্তমানে, এই ভাইরাসটি সিঙ্গাপুরে ৬০ শতাংশ কোভিড সংক্রমণের জন্য দায়ী।

মালয়েশিয়া-ইন্দোনেশিয়ায় জারি করা নির্দেশিকা

স্ট্রেইটস টাইমস পত্রিকা বুধবার জানিয়েছে যে ইন্দোনেশিয়ার কর্তৃপক্ষ তদন্তের জন্য কিছু জায়গায় থার্মাল স্ক্যানার ব্যবহার করেছে। এর মধ্যে রয়েছে জাকার্তা আন্তর্জাতিক বিমানবন্দর এবং বাটাম ফেরি টার্মিনাল। স্বাস্থ্য মন্ত্রক ইন্দোনেশিয়ানদের এমন অঞ্চলে ভ্রমণ স্থগিত করার আহ্বান জানিয়েছে যেখানে COVID-19 কেস বাড়ছে। অন্যদিকে, মালয়েশিয়ায় এক সপ্তাহে কোভিডের ঘটনা প্রায় দ্বিগুণ হয়েছে। ২ ডিসেম্বর শেষ হওয়া সপ্তাহে ৬,৭৯৬ টি মামলা রিপোর্ট করা হয়েছে। যা গত সপ্তাহ পর্যন্ত ছিল মাত্র তিন হাজার। মালয়েশিয়ার কর্মকর্তারা জানিয়েছেন, পরিস্থিতি বর্তমানে নিয়ন্ত্রণে রয়েছে।

আরও খবরের জন্য এশিয়ানেট নিউজ বাংলা হোয়াটসঅ্যাপ চ্যানেলে চোখ রাখুন, এখানে ক্লিক করুন।

Share this article
click me!