Moscow Terror Attack: মস্কোয় জঙ্গি হামলায় মৃতের সংখ্যা বেড়ে ৯৩, গ্রেফতার ১১

রাশিয়ার রাজধানী মস্কোয় জঙ্গি হামলার পরিপ্রক্ষিতে সারা বিশ্বে চাঞ্চল্য তৈরি হয়েছে। ভারত-সহ বিভিন্ন দেশের পক্ষ থেকে এই জঙ্গি হামলার নিন্দা করা হচ্ছে।

Soumya Gangully | Published : Mar 23, 2024 8:59 AM IST / Updated: Mar 23 2024, 03:17 PM IST

রাশিয়ার রাজধানী মস্কোর একটি কনসার্ট হলে জঙ্গি হামলায় হতাহতের সংখ্যা বেড়ে চলেছে। এখনও পর্যন্ত ৯৩ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। এই জঙ্গি হামলায় আহত হয়েছেন শতাধিক ব্যক্তি। ৪ জঙ্গি-সহ ১১ জন সন্দেহভাজন ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। ধৃতদের জেরা করা হচ্ছে। তাদের সঙ্গে আরও কেউ জড়িত কি না সেটা জানার চেষ্টা করছেন তদন্তকারীরা। জঙ্গিরা ছদ্মবেশে ওই কনসার্ট হলে ঢুকে পড়ে এলোপাথাড়ি গুলি চালাতে শুরু করে। আতঙ্কিত হয়ে পালানোর চেষ্টা করেন ওই কনসার্ট হলে একটি গানের অনুষ্ঠানে যাওয়া দর্শকরা। সেই সময় খুব কাছ থেকে তাঁদের লক্ষ্য করে গুলি করতে শুরু করে জঙ্গিরা। তারা ওই কনসার্ট হলে আগুনও ধরিয়ে দেয়। ফলে বিপদ বেড়ে যায়। অনেকে আগুনে পুড়ে হতাহত হয়েছেন। আগুনের তীব্রতায় কনসার্ট হলের ছাদ ভেঙে পড়েছে বলে জানা গিয়েছে।

রাশিয়ায় জঙ্গি হামলায় ইউক্রেন যোগ?

মস্কোর কনসার্ট হলে হামলা চালানোর পর জঙ্গিরা সীমান্ত পেরিয়ে ইউক্রেনে পালিয়ে যাওয়ার চেষ্টা করছিল। ইউক্রেনে থাকা সহযোগীদের সঙ্গে যোগাযোগ রেখেছিল জঙ্গিরা। ফলে এই জঙ্গিদের সঙ্গে সরকারিভাবে ইউক্রেনের যোগ থাকতে পারে বলে সন্দেহ করছে রাশিয়া। যদিও এই অভিযোগ অস্বীকার করেছে ইউক্রেন। সেদেশের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির পরামর্শদাতা মিখাইলো পডোলিয়াক জানিয়েছেন, এই জঙ্গি হামলার সঙ্গে তাঁদের কোনও যোগ নেই।

ইউক্রেনের ভূমিকা খতিয়ে দেখছে রাশিয়া

জঙ্গি হামলার পর রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিসের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, ‘বিশেষ তদন্তকারী দল ও পুলিশের চেষ্টার ফলে ১১ জনকে পাকড়াও করা সম্ভব হয়েছে। ধৃতদের মধ্যে ৪ জন জঙ্গি। তারা ক্রকাস সিটি হলে সন্ত্রাসবাদী হামলার সঙ্গে সরাসরি যুক্ত ছিল। সন্দেহভাজন জঙ্গিরা ইউক্রেন সীমান্তের দিকে পালিয়ে যাওয়ার চেষ্টা করছিল।’

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

চিনের অত্যাধুনিক অস্ত্র নিয়ে ভারতের ওপর হামলা পাক-জঙ্গিদের, পাকিস্তান সেনার অস্ত্র হাতে জইশ ও লস্কররা

Terror Attack: জম্মু ও কাশ্মীরে সেনা বাহিনীর ট্রাক লক্ষ্য করে আক্রমণ জঙ্গি হামলা, নিহত ৩ সেনা জওয়ান

বন্ধুত্বের সৌজন্যে ভারতের পাশে ইজরায়েল, মুম্বই হামলাকারী লস্কর-ই-তৈবাকে জঙ্গি সংগঠন হিসাবে ঘোষণা

Share this article
click me!