কোরআন পুড়িয়ে ফেলার ঘটনায় এককাট্টা পাকিস্তান সহ একাধিক মুসলিম দেশ, কড়া জবাব দিল জার্মানি-ফ্রান্স

রেজুলেশনের ওপর বিতর্ক চলাকালীন, মুসলিম দেশগুলো সুইডেনে কোরআন পোড়ানোর জন্য জবাবদিহি দাবি করে এবং একে ইসলামফোবিয়া দ্বারা অনুপ্রাণিত একটি কাজ বলে অভিহিত করে।

Parna Sengupta | Published : Jul 12, 2023 11:32 AM IST

পাকিস্তান রাষ্ট্রসঙ্ঘের মানবাধিকার কাউন্সিলে (ইউএনএইচআরসি) কোরআন পোড়ানোর বিষয়ে একটি প্রস্তাব পেশ করে। প্রস্তাবের ওপর বিতর্ক চলাকালে মতপ্রকাশের স্বাধীনতা নিয়ে ইসলামি দেশ ও পশ্চিমী দেশগুলো মুখোমুখি হয়। ইরান, পাকিস্তান, সৌদি আরবসহ অনেক মুসলিম দেশ বলেছে যে এই ঘটনা ধর্মীয় বিদ্বেষ বাড়ায় এবং মত প্রকাশের স্বাধীনতার নামে এ ধরনের ঘটনা প্রচার করা যাবে না। একই সঙ্গে পশ্চিমী দেশগুলো বলেছে, মত প্রকাশের স্বাধীনতা মানে কখনো কখনো অসহনীয় দৃষ্টিভঙ্গি সহ্য করা।

রেজুলেশনের ওপর বিতর্ক চলাকালীন, মুসলিম দেশগুলো সুইডেনে কোরআন পোড়ানোর জন্য জবাবদিহি দাবি করে এবং একে ইসলামফোবিয়া দ্বারা অনুপ্রাণিত একটি কাজ বলে অভিহিত করে। গত মাসে সুইডেনের স্টকহোম সেন্ট্রাল মসজিদের সামনে এক ব্যক্তি মানুষের উপস্থিতিতে কুরআনের একটি কপি পা দিয়ে পিষে আগুন ধরিয়ে দেয়। এই ঘটনার ভিডিও প্রকাশের পর থেকেই মুসলিম দেশগুলো ক্ষুব্ধ। ইরাক, কুয়েত ও সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরবসহ অনেক মুসলিম দেশ সুইডেনের রাষ্ট্রদূতদের ডেকে তাদের বিরোধিতা করে। পাকিস্তানও এই ঘটনার তীব্র বিরোধিতা করেছিল এবং পাকিস্তান রাষ্ট্রসঙ্ঘের মানবাধিকার কাউন্সিলকে এই বিষয়ে একটি প্রতিবেদন জমা দেওয়ার দাবিতে একটি প্রস্তাব পেশ করে।

প্রস্তাবের ওপর বিতর্ক চলাকালে কোরআন পোড়ানোর ইস্যুতে মুসলিম দেশ ও পশ্চিমা দেশগুলোর মধ্যে মতপার্থক্য স্পষ্টভাবে দেখা গেছে। মতপ্রকাশের স্বাধীনতা এবং অধিকার রক্ষার পথে অনেক চ্যালেঞ্জ রয়েছে বলে পশ্চিমা দেশগুলো উদ্বিগ্ন।বিতর্ক চলাকালীন পাকিস্তানের বিদেশমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি ভিডিওর মাধ্যমে বলেছেন যে 'পবিত্র কোরআন পোড়ানোর ঘটনা ধর্মীয় অনুভূতিতে উসকানি দেওয়ার জন্য'।

ইরান, সৌদি আরব ও ইন্দোনেশিয়ার মন্ত্রীরা বিলাওয়াল ভুট্টোর কথাকে সমর্থন করেছেন। ইন্দোনেশিয়ার বিদেশমন্ত্রী রেতনো মারসুদি বলেছেন, ঘটনাটি ইসলামফোবিয়া থেকে অনুপ্রাণিত। তিনি বলেন, 'মত প্রকাশের স্বাধীনতার অপব্যবহার বন্ধ করুন। আপনি যদি এই বিষয়ে নীরব থাকেন তবে এর অর্থ আপনিও এর সাথে জড়িত।

প্রস্তাবের ওপর বিতর্ক চলাকালে সৌদি আরবের বিদেশমন্ত্রী প্রিন্স ফয়সাল বলেন, "সৌদি আরব সরকার সংলাপ, সহনশীলতা ও সম্মানের মূল্যবোধকে শক্তিশালী করার এবং ঘৃণা ও চরমপন্থা ছড়ায় এমন সব কিছু প্রত্যাখ্যান করার ওপর জোর দেয়।"

এদিকে, প্রস্তাবের ওপর বিতর্কের সময় মতপ্রকাশের স্বাধীনতা নিয়ে পশ্চিমী দেশগুলোর মতামত ইসলামি দেশগুলোর চেয়ে ভিন্ন ছিল। জার্মান রাষ্ট্রদূত ক্যাথারিনা স্টাশ কুরআন পোড়ানোকে "ঘোরতর উস্কানিমূলক কাজ" হিসাবে নিন্দা করেছেন তবে যোগ করেছেন যে মত প্রকাশের স্বাধীনতা কখনও কখনও এমন মতামত সহ্য করা যা প্রায় অসহনীয় বলে মনে হয়। একই সময়ে, ফরাসি রাষ্ট্রদূত বলেন, মানবাধিকার সৃষ্টি করা হয়েছে মানুষকে রক্ষা করার জন্য, ধর্ম ও তাদের প্রতীক রক্ষার জন্য নয়।

আরও পড়ুন

পাকিস্তানি মহিলার পাতা হানিট্র্যাপে ভারতের প্রতিরক্ষা বিজ্ঞানী, দিয়েছেন মিসাইল সিস্টেমের বিস্তারিত তথ্য

সন্ত্রাসে মদত দেওয়ার মাশুল, পাকিস্তানে গত ছয় মাসে ৭৯ শতাংশ বেড়েছে জঙ্গি হামলা

Share this article
click me!