রাষ্ট্রপতি পদে পাউডেলকে সমর্থন করার জন্য রাজনৈতিক দলগুলো একজোট হোক, আহ্বান প্রধানমন্ত্রীর

প্রচন্ড বলেন, আমরা নেতা পডেলকে রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী হিসেবে মনোনীত করেছি। সংবিধান ও গণতন্ত্র রক্ষায় তিনি অভিভাবকের ভূমিকা পালন করবেন বলে আমাদের বিশ্বাস।

Web Desk - ANB | Published : Mar 2, 2023 5:38 PM IST

নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহল প্রচন্ড বৃহস্পতিবার রাষ্ট্রপতির জন্য রাম চন্দ্র পাউডেলকে সমর্থন করার জন্য সমস্ত রাজনৈতিক দলকে আহ্বান জানিয়েছেন এবং বলেছেন নেপালি কংগ্রেসের সিনিয়র প্রার্থী গণতন্ত্র এবং সংবিধান রক্ষায় অভিভাবকের ভূমিকা পালন করবেন।

একটি অনুষ্ঠানে প্রচন্ড বলেন, প্রধানমন্ত্রী পদের চেয়ে সংবিধান ও গণতন্ত্র রক্ষা করা তাঁর কাছে বেশি গুরুত্বপূর্ণ। তিনি বলেন, নেপালের রাজনীতি উত্থান-পতন দ্বারা প্রভাবিত। আমরা এখনো রাজনৈতিক সংকট ও চ্যালেঞ্জের মধ্যে আছি। স্পিকার পদের জন্য নির্বাচন 9 মার্চ অনুষ্ঠিত হচ্ছে এবং আটটি দলের জোট সমর্থিত পাউডেল সিপিএন-ইউএমএল প্রার্থী সুভাষ নেমওয়াং-এর বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

প্রধানমন্ত্রী বলেন, আটটি রাজনৈতিক দলের যৌথ প্রার্থী পডেলের কাছে ১০টি দলের সমর্থন রয়েছে এবং রাষ্ট্রপতি নির্বাচনে জয় নিশ্চিত। অনুষ্ঠানে প্রচন্ড বলেন, আমরা নেতা পডেলকে রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী হিসেবে মনোনীত করেছি। সংবিধান ও গণতন্ত্র রক্ষায় তিনি অভিভাবকের ভূমিকা পালন করবেন বলে আমাদের বিশ্বাস।

সরকার থেকে বেরিয়েছে রাষ্ট্রীয় প্রজাতন্ত্র পার্টি (আরপিপি)। রাষ্ট্রীয় স্বতন্ত্র পার্টি (আরএসপি)ও তাদের মন্ত্রীদের সরকার থেকে প্রত্যাহার করেছে। তবে বাইরে থেকে সরকারকে সমর্থন অব্যাহত থাকবে। সাতটি দলের ক্ষমতাসীন জোট ভেঙে গেছে, তিনটি বড় দল সরকার থেকে বেরিয়ে গেছে।

প্রচন্ড এখন নেপালি কংগ্রেস এবং অন্যান্য দলের সাথে হাত মিলিয়েছেন এবং যত তাড়াতাড়ি সম্ভব একটি নতুন ক্ষমতার সমীকরণ তৈরি হবে। বৃহস্পতিবার প্রচণ্ড বলেন, আমাদের চেষ্টা থাকবে আটটি রাজনৈতিক দলের মধ্যে জোট জোরদার করা। প্রচন্ড বলেছেন যে বালুওয়াটারে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনে একটি বৈঠকের সময়, তিনি অলিকে বলেছিলেন যে দেশটি একটি কঠিন পরিস্থিতিতে রয়েছে এবং তার "রাষ্ট্রপতি পদের জন্য নেপালি কংগ্রেস প্রার্থীর প্রস্তাব করা উচিত এবং একটি জাতীয় ঐক্যমত তৈরি করা উচিত"।

Share this article
click me!