Earthquake: নিউজিল্যান্ডে প্রবল ভূমিকম্পের কারণে সুমানি সতর্কতা, পাকিস্তানেও কম্পন অনুভূত হয় রাতের বেলা

পাকিস্তানে রাতেরবেলায় ভূমিকম্প। সকালবেলা কেঁপে উঠল নিউজিল্যান্ড। নিউজিল্যান্ডে সুমানি সতর্কতা জারি।

 

Web Desk - ANB | Published : Mar 16, 2023 4:28 AM IST

আবারও প্রবল ভূমিকম্পে কেঁপে উঠল নিউজিল্যান্ড। কেরমাডেক দ্বীপপুঞ্জে কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৭.১ ম্যাগনিচিউড। ভূমিকম্পের পরই সুনামির সতর্কতা জারি করেছে নিউজিল্যান্ড প্রশাসন।

মার্কিন যুক্তরাষ্ট্রের জিওলজিক্যাল সার্ভের রিপোর্ট অনুযায়ী ভূমিকম্পের উৎসস্থল ছিল কেরমাডেক দ্বীপপুঞ্জের ১০ কিলোমিটার গভীরে। কম্পনের প্রভাব পড়েছে প্রায় ৩০০ কিলোমিটার ব্যাসার্ধের এলাকা জুড়ে। ৩০০ কিলোমিটার এলাকা জুড়ে সতর্কতা জারি করা হয়েছে। অন্যদিকে ন্যাশানাল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট অবশ্য জানিয়েছে ভূমিকম্পের পর সুনামির কোনও আশঙ্কা নেই।

 

 

নিউজিল্যান্ড এমনিতেই ভূমিকম্প প্রবণ দেশে। এটি বিশ্বের দুটি প্রধান টেকটোনিক প্লেটের সীমানায় অবস্থিত- প্যাসিফিক প্লেট ও অস্ট্রেলিয়ান প্লেট। এটিরিং অফ ফায়ার নামে পরিচিত তীব্র ভূমিকম্পের ক্রিয়াকলাপের একটি অঞ্চেলের প্রান্ত রয়েছে এই দেশের মধ্য। প্রতিবছরই এই দেশের কয়েক হাজারবার ভূমিকম্প হয়। যারমধ্যে কোনও কোনওটি ভয়ঙ্কর আকার নেয়।

 

 

অন্যদিকে রাতের অন্ধকারে কেঁপে উঠেছিল পাকিস্তানের বিস্তীর্ণ এলাকা। ন্যাশানাল সেন্টার অব সিসমোলজি অনুসারে রাত ২৩টা ৪৯ মিনিটে ভূমিকম্প হয় । কম্পনের মাত্রা ছিল ৪.২। তবে ক্ষয়ক্ষতি তেমন হয়নি বলেও জানিয়েছেন পাকিস্তান।

আরও পড়ুনঃ

নোবেল শান্তি পুরস্কার পাবেন প্রধানমন্ত্রী মোদী? নোবেল কমিটির সদস্যের মন্তব্যে জল্পনা তুঙ্গে

২ দিনের সফরে কলকাতায় আসছেন দ্রৌপদী মুর্মু, তাঁকে সংবর্ধনা দেবে রাজ্য সরকার

Weather Update: কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় বৃষ্টির পূর্বাভাস, রাতের তাপমাত্রা স্বাভাবিকের থেকে বেশি

Share this article
click me!