যে কোনও সময় প্রতিশোধমূলক পারমাণবিক হামলা চালাতে সক্ষম উত্তর কোরিয়া, জাপানের কাছাকাছি ক্ষেপণাস্ত্র ফেলে ঘোষণা কিমের

রবিবার একটি পৃথক বিবৃতিতে, উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের বোন কিম ইয়ো জং ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিষয়টি নিশ্চিত করেছেন এবং মার্কিন যুক্তরাষ্ট্রকে সতর্ক থাকতে সতর্ক করেছেন।

Web Desk - ANB | Published : Feb 19, 2023 6:39 AM IST

উত্তর কোরিয়া রবিবার নিশ্চিত করেছে যে আগের দিন Hwasong-15 আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের (ICBM) পরীক্ষা চালানো হয়েছে। উত্তর কোরিয়ার দেওয়া বিবৃতি অনুসারে, হঠাৎ উৎক্ষেপণের মহড়ায় উত্তর কোরিয়া এই পরীক্ষা করে। পরীক্ষার উদ্দেশ্য ছিল শত্রু শক্তির মোকাবেলায় দেশের সামর্থ্য প্রদর্শন করা। দক্ষিণ কোরিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্র আসন্ন সামরিক মহড়ার কঠোর প্রতিক্রিয়ার সতর্ক করার পরে উত্তর কোরিয়া শনিবার বিকেলে জাপানের পশ্চিম উপকূল থেকে সমুদ্রে একটি দূরপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে।

আমেরিকাকে সতর্ক করলেন স্বৈরশাসকের বোন

রবিবার একটি পৃথক বিবৃতিতে, উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের বোন কিম ইয়ো জং ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিষয়টি নিশ্চিত করেছেন এবং মার্কিন যুক্তরাষ্ট্রকে সতর্ক থাকতে সতর্ক করেছেন। স্বৈরশাসকের বোন বলেন, যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়া সম্পর্কে রাষ্ট্রসঙ্ঘ নিরাপত্তা পরিষদকে ভুল তথ্য দেওয়ার চেষ্টা করছে যা শত্রুতামূলক নীতির চেয়ে কম কিছু নয়।

আমরা শত্রুর প্রতিটি পদক্ষেপের উপর নজর রাখি,উপযুক্ত জবাব দিতে পারি: কিম ইয়ো জং

স্বৈরশাসকের বোন বলেছিলেন যে আমি সতর্ক করছি যে আমরা শত্রুর প্রতিটি পদক্ষেপের উপর নজর রাখব এবং তার প্রতিটি শত্রু পদক্ষেপের বিরুদ্ধে উপযুক্ত এবং অত্যন্ত শক্তিশালী এবং কঠোর প্রতিশোধ নেব।

শনিবারই অভিযোগ তুলেছিল দক্ষিণ কোরিয়া

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অফ স্টাক (জেসিএস) শনিবার জানিয়েছে যে উত্তর কোরিয়া তার পূর্ব উপকূল থেকে সমুদ্রের দিকে একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। আগামী সপ্তাহে ওয়াশিংটনে অনুষ্ঠিতব্য যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়ার যৌথ মহড়ার আগে উত্তর কোরিয়ার এই পদক্ষেপ। জয়েন্ট চিফস অফ স্টাফ বলেছেন যে উত্তর কোরিয়া পূর্ব সাগরে একটি অজ্ঞাত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। জাপানের কোস্ট গার্ড আরও বলেছে যে উত্তর কোরিয়া একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে, আল জাজিরা জানিয়েছে।

উত্তর কোরিয়া আগেই সতর্ক করে দিয়েছিল

এই পূর্ব সাগরটি জাপান সাগর নামে পরিচিত। উৎক্ষেপণের আগের দিন, উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে "অভূতপূর্ব" পদক্ষেপের হুমকি দিয়েছে। দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীর বরাত দিয়ে ইয়োনহাপ বার্তা সংস্থা জানিয়েছে, ডিসেম্বরে উত্তর কোরিয়া পূর্ব সাগরে দুটি মধ্যবর্তী-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।

Share this article
click me!