Operation Kaveri Sudan: সুদানে ভারতের ‘অপারেশন কাবেরী’, উদ্ধার শ’য়ে শ’য়ে ভারতীয়

ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি টুইট করে জানিয়েছেন, পুরোদমে চলছে অপারেশন কাবেরী। বায়ুসেনার আইএএফ সি-১৩০ জে বিমান ১৩৫ জন ভারতীয়কে নিয়ে জেদ্দার উদ্দেশে রওনা দিয়েছে। 

Web Desk - ANB | Published : Apr 26, 2023 9:33 AM IST / Updated: Apr 26 2023, 03:35 PM IST

ক্রমাগত যুদ্ধে বিধ্বস্ত সুদান। সারা দিন ধরে দেশের সর্বত্র চলছে গোলাগুলি ও বোমাবর্ষণ। সেখানেই আটকে জল-খাবারহীন অবস্থায় প্রাণ সংশয়ে ভুগছিলেন শয়ে শয়ে ভারতীয়। কঠিন পরিস্থিতিতে তাঁদের মাথা ঠাণ্ডা রাখার পরামর্শ দিয়েছিলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। যেভাবেই হোক, ভারতীয়দের উদ্ধার করে নিরাপদে ভারতে ফিরিয়ে আনা হবেই, আশ্বাস দিয়েছিল ভারত সরকার। সেই প্রতিশ্রুতি পালন করেই যুদ্ধকালীন তৎপরতায় সুদান থেকে আটকে পড়া ভারতীয়দের উদ্ধারকাজ শুরু করে দিয়েছে ভারতীয় নৌ, বিমান ও সেনা বাহিনী। অভ্য়ন্তরীণ সংঘর্ষে বিধ্বস্ত সুদান থেকে তৃতীয় দফাতেও কয়েকশো ভারতীয়দের উদ্ধার করা হল। বুধবার ভোরে সুদানে আটকে থাকা মোট ১৩৫ জন ভারতীয়কে উদ্ধার করে বায়ুসেনার আইএএফ সি-১৩০জে বিমানে নিয়ে আসা হল সৌদি আরবের জেদ্দা বন্দরে।

এর আগে মঙ্গলবারের দ্বিতীয় দফার মিশনে সুদান থেকে মোট ১৪৮ জন ভারতীয়কে উদ্ধার করে জেদ্দায় আনা হয়। তাঁদের স্বাগত জানাতে বন্দরে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় বিদেশ প্রতিমন্ত্রী ভি মুরলীধরন। অন্য়দিকে, নৌসেনার আইএনএস সুমেধাও ২৭৮ জন ভারতীয়কে সুদান থেকে উদ্ধার করে জেদ্দা বন্দরে এসে পৌঁছেছে। এবিষয়ে ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি টুইট করে জানিয়েছেন, পুরোদমে চলছে অপারেশন কাবেরী। বায়ুসেনার আইএএফ সি-১৩০ জে বিমান ১৩৫ জন ভারতীয়কে নিয়ে জেদ্দার উদ্দেশে রওনা দিয়েছে। অপারেশন কাবেরীর অধীনে এই নিয়ে তৃতীয় দফায় সুদানে আটকে থাকা ভারতীয়দের উদ্ধার করে আনা হল।

মঙ্গলবার বিদেশ মন্ত্রকের মুখপাত্র টুইট করে জানান, মোট ১৪৮ জন ভারতীয়কে সুদান থেকে উদ্ধার করে আনা হয়েছে। মঙ্গলবারই বিদেশ প্রতিমন্ত্রী সৌদি আরবের জেদ্দায় ইন্টারন্যাশনাল ইন্ডিয়ান স্কুল, যেখানে ভারতীয়দের সাময়িকভাবে রাখার ব্যবস্থা করা হয়েছে, তা খতিয়ে দেখেন। ভারতীয় দূতাবাসের প্রতিনিধি জানিয়েছেন, মঙ্গলবার রাত পর্যন্ত প্রায় ৭০০ ভারতীয় সুদানের বন্দরে এসে পৌঁছেছেন। আরও অন্তত পাঁচশো ভারতীয় বন্দরে পৌঁছনোর চেষ্টা করছেন। এদের মধ্য়ে একটি অংশকে নিয়েই প্রথম উদ্ধার অভিযান শুরু করে আইএনএস সুমেধা। ভারতীয় নৌ-সেনা সূত্রে জানা গিয়েছে, আইএনএস সুমেধা কমপক্ষে তিনবার সুদান থেকে জেদ্দা যাতায়াত করবে। যত সম্ভব ভারতীয়দের নিয়ে সুদানের বন্দর থেকে রওনা দেবে আইএনএস সুমেধা।

উত্তর ও দক্ষিণ সুদানে আটকে থাকা ভারতীয়দের উদ্ধারে অবশ্য অন্য রাস্তা ভাবতে হয়েছে বিদেশমন্ত্রককে। সৌদি আরব, ফ্রান্স, আমেরিকা, সংযুক্ত আরব আমিরশাহি মতো বন্ধু দেশগুলির মাধ্যমে তাঁদের উদ্ধার করার চেষ্টা করা হচ্ছে। ইতিমধ্যেই উত্তর সুদান থেকে বেশ কয়েকজন ভারতীয়কে উদ্ধার করেছে সৌদি আরব, আমেরিকা ও ফ্রান্স।

 

 

আটকে থাকা ভারতীয়দের উদ্ধারে দুটি সি-জে ১৩০ হারকিউলিস বিমান পাঠিয়েছে ভারতীয় বায়ুসেনা। তবে যুদ্ধবিধ্বস্ত অঞ্চলে এখনই বিমান পাঠানোর ঝুঁকি নিচ্ছে না তাঁরা। কারণ সুদানের পরিস্থিতি আরও খারাপ হচ্ছে। সোমবার থেকে নতুন করে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হয়েছে। সুদানের সংবাদসংস্থার দাবি, মঙ্গলবার ভোরে খার্তুমে সুদানের আধাসেনার দফতরে বিমানহানা চালিয়েছে সেনা। তিন ঘণ্টার মধ্যে পাল্টা  মাইন বিস্ফোরণ ঘটিয়ে সেনার একটি কনভয় একেবারে উড়িয়ে দেয় আধাসেনা। তবে বিদেশিদের সুদান ছাড়ার সুযোগ দিতে মঙ্গলবার থেকে ৭২ ঘণ্টা যুদ্ধবিরতি ঘোষণা করেছে যুযুধান দুই পক্ষ।

আরও পড়ুন-
মোদীজিকে অনুরোধ করছি, পাকিস্তানকে দত্তক নিয়ে নিন: ভিডিওতে জানালেন পাকিস্তানি ব্লগার

মঙ্গলবার সকালে বীভৎস কাণ্ড! মালদহের কালিয়াচকে আবার উদ্ধার হল নাবালিকার মৃতদেহ
আর চলবে না ছাত্র ইউনিয়নের ‘দাদাগিরি’, কলেজে ভর্তির ক্ষেত্রে ছাত্রছাত্রীদের জন্য এল আলাদা নিয়ম

Read more Articles on
Share this article
click me!