Hajj: প্রবল গরমে নাকাল হজ যাত্রীরা, মক্কায় এখনও পর্যন্ত মৃত ১ হাজারের বেশি তীর্থযাত্রী

মুসলিমদের পাঁচটি ধর্মস্থানের মধ্যে সবথেকে গুরুত্বপূর্ণ হল হজ। সৌদি আরবের তথ্য অনুযায়ী বিশ্বের বৃহত্তম ধর্মীয় সমাবেশে এই বছরে ১.৮ মিলিয়নেরও বেশি তীর্থযাত্রী উপস্থিত ছিলেন

 

Saborni Mitra | Published : Jun 20, 2024 12:33 PM IST

চলতি বছর হজে মৃতের সংখ্যা ১ হাজার ছাড়িয়ে গেছে। বৃহস্পতিবার এরটি রিপোর্টে তেমনই দাবি করা হয়েছে। প্রবল গরম ও তাপপ্রবাহের কারণে মৃত্যু হয়েছে বলেও দাবি করা হয়েছে। সৌদিতে এবার প্রবল গরম পড়েছিল। মক্কার তাপমাত্রা ছিল প্রায় ৪৯ ডিগ্রি সেলসিয়াস। আরবে তাপপ্রবাহের কারণে এবছর এখনও পর্যন্ত ৬৫৮ জন মৃত্যু হয়েছে। যারমধ্যে ৬৩০ জন অনিবন্ধিত তীর্থযাত্রী। বৃহস্পতিবার রিপোর্টে বলা হয়েছে, মিশরে মৃত্যু হয়েছে ৫৮ জনের, যার মধ্যে একজন আরবের কূটনীতিকও রয়েছে।

মুসলিমদের পাঁচটি ধর্মস্থানের মধ্যে সবথেকে গুরুত্বপূর্ণ হল হজ। সৌদি আরবের তথ্য অনুযায়ী বিশ্বের বৃহত্তম ধর্মীয় সমাবেশে এই বছরে ১.৮ মিলিয়নেরও বেশি তীর্থযাত্রী উপস্থিত ছিলেন। চলতি বছর সেখানেই মৃত্যু হয়েছে ১.০৮১ জন। সরকারি বিবৃতি অনুযায়ী কূটনীতিকদের কাছ থেতেই পাওয়া গিয়েছে এই তথ্য। সৌদি সূত্রের খবর গত ১০ দিন ধরে তাপমাত্রা ৪৮-৫১ ডিগ্রি সেলসিয়াস ছিল। তীর্থযাত্রীদের অধিকংশই সানস্ট্রোক অথবা হিটস্ট্রোকে মৃত্যু হয়েছে। চলতি বছর মক্কার তাপমাত্রা ০.৪ ডিগ্রি বেড়েছে।

যদিও প্রথম থেকেই হজ তীর্থযাত্রীদের তাপপ্রবাহ ও প্রবল গরম নিয়ে সতর্ক করেছিল আরব প্রশাসন। হজের তীর্থযাত্রীদের ছাতা ব্যবহার করতে নির্দেশ দেওয়া হয়েছিল। প্রচুর পরিমাণে জল খেতে পরামর্শ দেওয়া হয়েছিল। হজে তীর্থযাত্রীদের জন্য ১৬০০ জনের বেশি স্বাস্থ্য কর্মী ও ৩০টি কুইক রেসপন্স ইউনিট মোতায়েন করা হয়েছে। যদিও একটি সংবাদ মাধ্যম দাবি করেছে৫ হাজার স্বাস্থ্য ও প্রাথমিক চিকিৎসা স্বেচ্ছাসেবক মোতায়েন করা হয়েছিল।

এবছর যেখানে ১ হাজার জনের বেশি মৃত্যু হয়েছে, গতবছর সেখানে মৃতের সংখ্যা ছিল মাত্র ২৪০। যাদের অধিকাংশই ছিল ইন্দোনেশিয়ার বাসিন্দা। হজ যাত্রা হয় ইসমালিক ক্যালেন্ডার বা চন্দ্র ইসলামিক ক্যালেন্ডার অনুযায়ী। এবারও হজ যাত্রা শুরু হয়েছিল। তবে এবার অনথিভুক্ত যাত্রীর সংখ্যা আগেরবারের তুলনায় বেশি ছিল। আরবের এক সরকারি আমলা জানিয়েছেন, "আরাফাতের দিনের আগে নিরাপত্তা বাহিনীর দ্বারা তাড়া করার পর মানুষ ক্লান্ত হয়ে পড়েছিল। তারা ক্লান্ত হয়ে পড়েছিল," বৃহস্পতিবার এএফপিকে এক আরব কূটনীতিক বলেছেন, শনিবারের দিনব্যাপী বহিরঙ্গন প্রার্থনার কথা উল্লেখ করে যা হজের চূড়ান্ত পর্বকে চিহ্নিত করেছিল৷

 

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Suvendu Adhikari : 'পিসি-ভাইপো মিলে ব্রিটানিয়া তুলে দিয়েছে, জনগণ আপনাকে তুলে ফেলবে'
Bardhaman news: অঙ্গনওয়াড়িতে অন্নপ্রাশন, সুপুষ্টি দিবসে ধুমধাম করে ৫ শিশুর অন্নপ্রাশন
Howrah News Today : তেতে ছিল দুই পাড়াই! হাওড়ার বাঁকড়ায় রবিবার সকালে ঘটল ভয়ানক ঘটনা, গ্রেফতার ৩
Suvendu Adhikari : 'এবার জনগণও আপনাকে ছুঁড়ে ফেলবে' #suvenduadhikari #bjp
Sukanta Majumdar : 'প্রশ্নপত্র ফাঁস করলেই ১ কোটি টাকা জরিমানা' সুকান্ত মজুমদার