কানাডার আসল চেহারা ফাঁস! ভারতবিরোধী জঙ্গি হরদীপ সিং নিজ্জরের স্মরণে সংসদে শ্রদ্ধাজ্ঞাপন

কানাডার পার্লামেন্ট খালিস্তানি সন্ত্রাসী হরদীপ সিং নিজ্জরকে তার প্রথম মৃত্যুবার্ষিকীতে নীরবতা পালন করে শ্রদ্ধা জানিয়েছে। ২৩ জুন কনিষ্ক বিমান দুর্ঘটনার ৩৯ বছর পূর্ণ হচ্ছে এমন সময় কানাডার পার্লামেন্ট এই লজ্জাজনক কাজ করেছে।

Parna Sengupta | Published : Jun 19, 2024 6:52 AM IST / Updated: Jun 19 2024, 12:34 PM IST

জঙ্গিদের প্রতি কানাডার সহানুভূতিশীল চেহারা আবারও সামনে এল। কানাডার পার্লামেন্ট খালিস্তানি জঙ্গি হরদীপ সিং নিজ্জারকে শ্রদ্ধা জানায়। পার্লামেন্টে দু মিনিট নীরবতা পালন করে তাকে শ্রদ্ধা জানানো হয়। গত বছর কানাডায় খুন হন নিজ্জর। এর আগে কানাডা একজন নাৎসি নেতাকেও সম্মান জানিয়েছিল। ২০২৩ সালের ১৮ জুন ব্রিটিশ কলম্বিয়ার সারেতে খুন হয় নিজ্জর। গুরু নানক শিখ গুরুদ্বারয় প্রার্থনা সেরে বেরনোর পরেই খুন হয় সে।

এই হত্যাকাণ্ড নিয়ে তোলপাড় শুরু হয়। এই হত্যাকাণ্ডের সঙ্গে ভারত জড়িত বলে অভিযোগ করে কানাডা। যদিও ভারতের পক্ষ থেকে এই অভিযোগ অস্বীকার করা হয়। শুক্রবার কানাডার একাধিক প্রদেশে তল্লাশি অভিযান চালায় পুলিশ। এই অভিযানেই গ্রেফতার হয় সন্দেহভাজন আততায়ীরা। পুলিশ সূত্রে জানা গিয়েছে, এই হিট স্কোয়াডের সঙ্গে যুক্ত ব্যক্তিরা গুলি চালানো, গাড়ি চালানো, নজরদারির কাজ করেছে বলে সন্দেহ করা হয়েছে।

Latest Videos

কানাডার পার্লামেন্ট খালিস্তানি সন্ত্রাসী হরদীপ সিং নিজ্জরকে তার প্রথম মৃত্যুবার্ষিকীতে নীরবতা পালন করে শ্রদ্ধা জানিয়েছে। ২৩ জুন কনিষ্ক বিমান দুর্ঘটনার ৩৯ বছর পূর্ণ হচ্ছে এমন সময় কানাডার পার্লামেন্ট এই লজ্জাজনক কাজ করেছে। ভারত হরদীপ সিং নিজ্জারকে জঙ্গি ঘোষণা করেছিল।

 

 

একটি পৃথক জাতির জন্য প্রচার শুরু হয়েছিল

বিচ্ছিন্নতাবাদী নেতা হরদীপ সিং নিজ্জার পাঞ্জাবের জলন্ধরের ভর সিং পুর গ্রামের বাসিন্দা ছিল। ১৯৯০-এর দশকের মাঝামাঝি সময়ে, নিজ্জর কানাডায় চলে যান এবং সেখান থেকে ভারত বিরোধী প্রচার চালিয়ে যায়। নিজ্জর ছিল খালিস্তান টাইগার ফোর্সের প্রধান এবং বাহিনীর সদস্যদের অপারেশন, নেটওয়ার্কিং, প্রশিক্ষণ এবং আর্থিক সহায়তা দিত। এই সংগঠনটি আলাদা খালিস্তানি জাতির দাবি করে আসছে।

নিজ্জার "শিখ গণভোট ২০২০" হিসাবে একটি পৃথক খালিস্তান জাতির জন্য একটি অনলাইন প্রচার শুরু করেছিল এবং এর কারণে, ২০২০ সালে পাঞ্জাবের একটি মামলায় তার সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছিল। সে শিখস ফর জাস্টিসের সাথেও যুক্ত ছিল।

কনিষ্ক দুর্ঘটনার ৩৯তম বার্ষিকী

কানাডা ভারতবিরোধী ও বিচ্ছিন্নতাবাদী নেতাদের সমর্থন করে আসছে। গত বছরের সেপ্টেম্বরে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ভারত সফর করেন এবং জি-২০ সম্মেলনে যোগ দিতে এখানে আসেন। ভারত সফরের পর, তিনি ১৮ সেপ্টেম্বর কানাডার পার্লামেন্টে একটি বিবৃতি দেন যে নিজ্জর হত্যার পিছনে "ভারত সরকারের সম্ভাব্য জড়িত থাকার অভিযোগ" তদন্ত করা হচ্ছে। ভারত এই বক্তব্যে তীব্র প্রতিক্রিয়া দেখায়।

কানাডার পার্লামেন্ট এমন এক সময়ে নিজারকে শ্রদ্ধা জানিয়েছে যখন ২৩ জুন কনিষ্ক দুর্ঘটনার ৩৯তম বার্ষিকী পালিত হচ্ছে। ২৩ জুন, ১৯৮৫ এ, এয়ার ইন্ডিয়ার ফ্লাইট ১৮২ (কনিষ্ক) ফ্লাইট চলাকালীন জঙ্গিরা হামলা চালায়, যাতে ৮৬ জন শিশু সহ ৩২৯ জন নিরীহ মানুষ মারা যায়। রবিবার এই নৃশংস ঘটনার ৩৯তম বার্ষিকী।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

বীমার নামে প্রতারণা! লক্ষাধিক টাকার লেনদেন করতে গিয়ে ধরা পড়লো প্রতারক জুটি | Barasat News Today
Firhad Hakim- এর ওএসডি-র বিরুদ্ধে তোলাবাজির অভিযোগ! কী বললেন Mayor Firhad Hakim | Firhad Hakim
Suvendu Adhikari : 'পুলিশ তো তৃণমূলের ক্যাডার তাহলে কীভাবে থ্রেট কালচার বন্ধ হবে?' বিস্ফোরক শুভেন্দু
ট্রাম না চালানোর সিদ্ধান্ত রাজ্য় সরকারের, প্রতিবাদে জমায়েত শ্যামবাজার ট্রাম ডিপোতে | Kolkata Tram
Amta-য় বন্যা কবলিত মানুষদের পাশে সুকান্ত! মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে বিস্ফোরক মন্তব্য | Howrah | Amta