পাকিস্তান-চিন অর্থনৈতিক করিডোর নিয়ে উদ্বেগে ভারত, সার্বভৌমত্বে থাকা এলাকায় নাক গলাচ্ছে দুই প্রতিবেশী দেশ?

ভারতের দাবি, CPEC হল চিনের আওতায় থাকা একটি প্রকল্প। গড়ে উঠেছে পাকিস্তান অধিগৃহীত কাশ্মীরের মধ্যে দিয়ে।

Sahely Sen | Published : Nov 4, 2022 4:07 AM IST / Updated: Nov 04 2022, 09:52 AM IST

চিন-পাকিস্তান অর্থনৈতিক করিডোরে ভারতের ওপর প্রভাব পড়ার আশঙ্কা। করিডোর ব্যবহার করা নিয়ে পাকিস্তান এবং চিনের তৎপরতায় উদ্বেগ প্রকাশ করল নিউ দিল্লি। ভারতের দাবি, এই দুই দেশের মধ্যে যোগাযোগের যে পথের ব্যবস্থার কথা বলা হয়েছে, সেটা আসলে ভারতের অঞ্চলের মধ্যে পড়ছে। কিন্তু উক্ত অঞ্চলটি জোর করে দখল করে রাখা হয়েছে।

ক্ষমতায় আসার পর প্রথমবার চিন সফরে গেলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ। সম্প্রতি চিনের প্রধানমন্ত্রী হিসেবে জি জিনপিংও তৃতীয়বারের জন্য ক্ষমতায় আসীন হয়েছেন। এই পরিস্থিতির মধ্যেই পাকিস্তানের প্রধানমন্ত্রীর চিন সফর।

পাক-চিনের যৌথ বিবৃতি অনুযায়ী, চিন-পাকিস্তান ইকনমিক করিডোরের বিভিন্ন কাজকে আরও গতি আনার চেষ্টা চলছে। এই প্রকল্পের বিরুদ্ধে সমস্ত হুঁশিয়ারি রোখা হবে বলেও উল্লেখ করা হয়েছে। এমনকী তৃতীয় পক্ষকেও এখানে বিনিয়োগ করার ব্যাপারে আহ্বান করা হয়েছে। অদ্ভুতভাবে, এই প্রকল্পটিকে আফগানিস্তান পর্যন্ত সম্প্রসারণ করার ব্যাপারেও কথা হয়েছে দুই দেশের মধ্যে।

 


 

এবিষয়ে ভারতীয় বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি তাঁর সাপ্তাহিক সাংবাদিক সম্মেলনে জানিয়েছেন, চিন ও পাকিস্তানের যৌথ বিবৃতিতে বহু অপ্রত্যাশিত প্রস্তাবের উল্লেখ রয়েছে জম্মু ও কাশ্মীরকে নিয়ে। সিপিইসির আওতায় থাকা বিভিন্ন প্রকল্প ও সেগুলিকে তৃতীয় দেশ পর্যন্ত সম্প্রসারণ করার কথা উল্লেখ করা হয়েছে।

অরিন্দম বাগচি আরও জানিয়েছেন যে, ভারতের সার্বভৌমত্বের মধ্যে থাকা এলাকার উপর দিয়ে জোর করে অবৈধভাবে বহিরাগতরা নাক গলাচ্ছে। এই এলাকায় স্থিতাবস্থাকে নষ্ট করে, এমন ধরনের প্রকল্পের উদ্যোগকে আমরা বর্জন করছি। এর সঙ্গে তিনি সাফ জানিয়ে দিয়েছেন, যে কোনও তৃতীয় পক্ষের এর মধ্য়ে এসে জড়িয়ে পড়ার বিষয়টি অবৈধ, অপ্রত্যাশিত।

এর সঙ্গে বিদেশমন্ত্রকের মুখপাত্র আরও যোগ করেছেন যে, জম্মু ও কাশ্মীর, লাদাখ আমাদের অবিচ্ছেদ্য অঙ্গ। এদিকে CPEC হল চিনের বেল্ট অ্য়ান্ড রোড ইনিসিয়েটিভের আওতায় থাকা একটি প্রকল্প। হাইওয়ে, রেললাইন সহ নানা মাধ্যম রয়েছে এই প্রকল্পের অধীনে। সম্পূর্ণ প্রকল্পটাই গেছে পাকিস্তান অধিগৃহীত কাশ্মীরের মধ্যে দিয়ে। ভারত বরাবরই এর বিরোধিতা করেছে।

 

 

আরও পড়ুন-
তরুণীকে চাকরি দেওয়ার বিনিময়ে শারীরিক সম্পর্কের টোপ! অভিষেকের হস্তক্ষেপে তৃণমূলের পুরপ্রধানকে কড়া শাস্তি
কামড়ের জবাবে পালটা কামড়! জশপুরের ৮ বছরের শিশুর সঙ্গে বিষাক্ত গোখরোর লড়াই, প্রাণ হারাল কে?
বিরাট কোহলি ‘ভুয়ো ফিল্ডিং’ না করলে জিতে যেত বাংলাদেশই? ক্রিকেট বিশ্বকাপে নুরুল হাসানের চাঞ্চল্যকর অভিযোগ!
 

Read more Articles on
Share this article
click me!