ইজরায়েলে ক্ষমতায় ফিরছেন প্রধানমন্ত্রী মোদীর বিশেষ বন্ধু, জয় পেলেন বেঞ্জামিন নেতানইয়াহু

নেতানিয়াহু ইজরায়েলের সবচেয়ে দীর্ঘ মেয়াদী প্রধানমন্ত্রী, টানা ১২ বছর এবং মোট ১৫ বছর ধরে দেশ শাসন করেছেন। গত বছর ক্ষমতা থেকে সরে দাঁড়াতে হলেও তিনি আবার ক্ষমতায় আসতে চলেছেন।

Parna Sengupta | Published : Nov 3, 2022 6:24 PM IST / Updated: Nov 04 2022, 12:29 AM IST

ইজরায়েলে আবারও বেঞ্জামিন নেতানইয়াহুর সরকার গঠন হতে যাচ্ছে। বর্তমান প্রধানমন্ত্রী ইয়ার ল্যাপিডকে শোচনীয় পরাজয়ের মুখে পড়তে হয়েছে। ইসরায়েলের তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী ল্যাপিড বৃহস্পতিবার তার প্রতিদ্বন্দ্বী বেঞ্জামিন নেতানিয়াহুকে পরাজয়ের পর জাতীয় নির্বাচনে তার "জয়" এর জন্য অভিনন্দন জানিয়েছেন। ল্যাপিডের কার্যালয় থেকে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে,"প্রধানমন্ত্রী ল্যাপিড বিরোধীদলীয় নেতা নেতানিয়াহুকে তার নির্বাচনী বিজয়ের জন্য অভিনন্দন জানিয়েছেন এবং তাকে (নেতানিয়াহু) তার কার্যালয় থেকে মসৃণ ক্ষমতা হস্তান্তরের নির্দেশ সম্পর্কে আপডেট করেছেন।" এটা জানা যায় যে বেঞ্জামিন নেতানিয়াহু এবং প্রধানমন্ত্রী মোদীর মধ্যে সম্পর্ক খুব ভাল এবং উভয়কেই একে অপরের ভাল বন্ধু বলে মনে করা হয়।

নেতানিয়াহু ইজরায়েলের সবচেয়ে দীর্ঘ মেয়াদী প্রধানমন্ত্রী, টানা ১২ বছর এবং মোট ১৫ বছর ধরে দেশ শাসন করেছেন। গত বছর ক্ষমতা থেকে সরে দাঁড়াতে হলেও তিনি আবার ক্ষমতায় আসতে চলেছেন। জেনে রাখা ভালো যে চূড়ান্ত ফলাফল এখনও প্রকাশিত হয়নি। কিন্তু প্রায় ৯১ শতাংশ ব্যালট গণনা করে, বেঞ্জামিন নেতানিয়াহুর নেতৃত্বাধীন ডানপন্থী ব্লক বৃহস্পতিবার ১২০ সদস্যের সংসদে ৬৫টি আসন জিতে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে। এতে নেতানিয়াহুর ক্ষমতায় ফেরার পথ আরও প্রশস্ত হয়। 
 

 

কেন্দ্রীয় নির্বাচনী কমিটির তথ্য অনুযায়ী নেতানিয়াহুর লিকুদ দল ৩২টি আসন পেয়েছে, প্রধানমন্ত্রী ইয়াইর ল্যাপিডের ইয়েশ আতিদ ২৪টি আসন, ধর্মীয় জায়োনিজম ১৪টি আসন, জাতীয় ঐক্য ১২টি, শাস ১১টি এবং ইউনাইটেড তোরাহ ইহুদিবাদ আটটি আসনে জয়ী হবে। যাইহোক, ইজরায়েলে সাধারণত ১২০ সদস্যের সংসদে কোনও দলই সংখ্যাগরিষ্ঠতা পেতে পারে না। গত চারটি নির্বাচনে ইসরায়েলে কেউ স্পষ্ট ম্যান্ডেট পায়নি। অনেক সময় জোটগুলো সামান্য ব্যবধানেও সরকার গঠন করতে ব্যর্থ হয়। 
 

 

মঙ্গলবার ইজরায়েলে ভোটগ্রহণ হয়। চার বছরেরও কম সময়ের মধ্যে পঞ্চমবারের মতো দেশকে পঙ্গু করে দেওয়া রাজনৈতিক অচলাবস্থা ভাঙার জন্য একটি সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। প্রায় ৬৭.৮ লক্ষ নাগরিক ইসরায়েলের ২৫ তম সংসদ বা নেসেট নির্বাচনে ভোট দেওয়ার যোগ্য ছিল। ৭৩ বছর বয়সী নেতানিয়াহুর বিরুদ্ধে ঘুষ, জালিয়াতি এবং বিশ্বাসঘাতকতার অভিযোগ আনার পর ইজরাইল ২০১৯ সালে রাজনৈতিক অচলাবস্থার মুখে পড়ে। নেতানিয়াহু ইসরায়েলের সবচেয়ে দীর্ঘ মেয়াদী প্রধানমন্ত্রী, টানা ১২ বছর এবং মোট ১৫ বছর শাসন করেছেন। গত বছর তাকে ক্ষমতা থেকে সরে যেতে হয়।

আরও পড়ুন- ফুল দেওয়ার নাম করেই ইমরান খানকে গুলি, রইল হামলাকারীর বিস্তারিত পরিচয়

আরও পড়ুন-  'অপরাধী' ছাড়া অন্য প্রার্থী কেন পাওয়া যায় না তা দল বলবে: নির্বাচন কমিশন

আরও পড়ুন- নভেম্বরে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় ম্যান্দোস, জানুন কোন পথে ধেয়ে আসতে পারে এই সাইক্লোন

Share this article
click me!