২০২৩ এ নয়াদিল্লিতে বসতে চলেছে আন্তর্জাতিক জি ২০ সম্মেলন, এবার তাতে যোগ দেবেন ভ্লাদিমির পুতিন

২০২৩ এর সেপ্টেম্বরে নয়াদিল্লিতে বসছে আন্তর্জাতিক জি ২০ সম্মেলন। সূত্রের খবর এবার তাতে যোগ দেবেন ভ্লাদিমির পুতিন। প্রেসিডেন্টের এক মুখপাত্র স্বয়ং এমন ইঙ্গিত দিয়েছেন সম্প্রতি এক সাংবাদিক বৈঠকে।

Web Desk - ANB | Published : Dec 10, 2022 8:53 PM IST

সার বিশ্ব এখন এক ঘরে করে দিয়েছে রাশিয়াকে। রাশিয়া -ইউক্রেন যুদ্ধের সিদ্ধান্ত যে পুরোপুরি ভুল সে নিয়ে একাধিক বার সরব হয়েছে বিশ্বের প্রথম সারির নেতারা। পুতিনকে বার বার ঝাঁজরা করেছে তারা সমালোচনার তির্যক বানে। কিন্তু তাও পুতিনকে তার রাজনীতি থেকে টলাতে পড়েনি কেউই। এই পরিস্থিতির মধ্যেই জি ২০ সম্মেলনে পুতিনের যোগদান কতটা প্রভাব ফেলবে আন্তর্জাতিক রাজনীতিতে ?

২০২৩ এর সেপ্টেম্বরে নয়াদিল্লিতে বসছে আন্তর্জাতিক জি ২০ সম্মেলন। সূত্রের খবর এবার তাতে যোগ দেবেন ভ্লাদিমির পুতিন। প্রেসিডেন্টের এক মুখপাত্র স্বয়ং এমন ইঙ্গিত দিয়েছেন সম্প্রতি এক সাংবাদিক বৈঠকে। মস্কো থেকে জারি হাওয়া এই বিবৃতি শুনে অনেকেই বলছেন যে গুরুতর অসুস্থতার মাঝেই পুতিনের এমন পদক্ষেপ ইঙ্গিত দিচ্ছে নতুন রাজনৈতিক সমীকরণের।

জানা গেছে ২০২৩ সালের ৯ ই সেপ্টেম্বর থেকে শুরু হবে এই সম্মেলন যা চলবে ১০ তারিখ পর্যন্ত। প্রসঙ্গত উল্লেখ্য চলতি বছরের নভেম্বর মাসে ইন্দোনেশিয়ার বালিতে অনুষ্ঠিত জি-২০ সম্মেলনে যোগ দেননি রুশ প্রসিডেন্ট। পরিবর্তে রুশ বিদেশমন্ত্রী সের্গেই লাভরত সম্মেলনে যোগ দিয়েছিলেন। সম্মেলনের শেষ দিনে ভারতের হাতে পরবর্তী জি-২০ সম্মেলনের প্রেসিডেন্সির দায়িত্ব তুলে দেওয়া হয়েছিল।

ইউক্রেনের রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর আমেরিকা সহ ইউরোপীয় ইউনিয়ন পুতিনের সমালোচনা করলেও, পাশে দাঁড়িয়েছিল ভারত। সরাসরি যুদ্ধের বিরুদ্ধে বিবৃতি দিতে দেখা যায়নি নয়াদিল্লিকে। রাশিয়া-ভারত সম্পর্কের জেরেই কি পুতিনের এই ভারত সফর ? উত্তর দেবে সময়।

 

Share this article
click me!