সুইডেন, ডেনমার্কে পোড়ানো হয়েছে কোরান, রাগে ফুঁসছে মুসলমান সংখ্যাগরিষ্ঠ দেশগুলি

কোথাও ‘নাস্তিক’ মানুষের দ্বারা পবিত্র গ্রন্থে লাথি, কোথাও আবার চরমপন্থীদের দ্বারা আগুন লাগিয়ে দেওয়ার ঘটনা। প্রতিবাদে মুসলমান সংখ্যাগরিষ্ঠ দেশগুলিতে বিক্ষোভে উন্মত্ত জনতা। 

Web Desk - ANB | Published : Jul 25, 2023 5:29 AM IST / Updated: Jul 25 2023, 11:06 AM IST

সোমবার ডেনমার্কের কোপেনহেগেনে ইরাকি দূতাবাসের বাইরে মারাত্মক কাজ করে বসলেন “ড্যানিশ প্যাট্রিয়টস” গোষ্ঠীর ২ জন সদস্য। ইসলাম ধর্মের পবিত্র গ্রন্থ কোরান-এর কপিতে আগুন ধরিয়ে দিলেন তাঁরা। ইরাকি পতাকার পাশেই এই ঘটনা ঘটিয়েছেন ২ জন ডেনমার্কবাসী। এর আগে সুইডেনে-ও ইরাকি দূতাবাসে একই ঘটনা ঘটানো হয়েছে। এর প্রতিবাদে ইরাক, ইয়েমেন সহ অধিকাংশ মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশে তীব্র প্রতিবাদ শুরু হয়েছে। এবার এই দেশগুলির প্রশাসনের তরফেও জোরালো নিন্দার ঝড় উঠল।

ডেনমার্কের উগ্র ডানপন্থী গোষ্ঠী শুক্রবার ফেসবুকে এই নিন্দনীয় কাজের লাইভস্ট্রিম-ও করেছে। এই ঘটনার পর বাগদাদে প্রায় এক হাজার বিক্ষোভকারী ডেনমার্কের দূতাবাসে ঢুকে পড়ার চেষ্টা করে। তার আগে যখন সুইডেনে কোরান গ্রন্থ পুড়িয়ে দেওয়ার ঘটনা ঘটেছিল, তখন উন্মত্ত প্রতিবাদীরা বাগদাদে সুইডেনের দূতাবাসে আগুন ধরিয়ে দেয়। সেই দেশের পতাকাও পোড়ানো হয়।

ডেনমার্কে সোমবারের ঘটনায়, দুই ইসলাম বিদ্বেষী বিক্ষোভকারী মুসলমানদের পবিত্র গ্রন্থের উপর স্ট্যাম্প লাগিয়ে মাটিতে একটি ইরাকি পতাকার পাশে একটি টিনের ফয়েল ট্রেতে আগুন ধরিয়ে দেয়। ইরাকের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে যে, এই ধরনের কাজগুলি “চরমপন্থা এবং ঘৃণার ভাইরাস” “সমাজের শান্তিপূর্ণ সহাবস্থানের জন্য একটি সত্যিকারের হুমকি”। ডেনমার্কের রাজধানীতে বইটির অপমানের পর ইয়েমেনের রাজধানী সানা-তে হাজার হাজার বিক্ষোভকারী হাতে ধর্মগ্রন্থ ও ইসলাম ধর্মের বাণী লেখা পোস্টার এবং প্ল্যাকার্ড তুলে ধরে একটি বিরাট জনসমাবেশ গড়ে তোলে। প্রতিবাদকারীদের হাতে প্রকাশ্যে আগ্নেয়াস্ত্রও দেখা গিয়েছে।

তুরস্ক সরকারের পক্ষ থেকে কোরান পোড়ানোর ঘটনাটিকে ধর্মগ্রন্থের ওপর ঘৃণ্য আক্রমণ বলে অভিহিত করা হয়েছে। আলজেরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এই ঘটনার নিন্দা জানাতে ডেনিশ রাষ্ট্রদূত এবং সুইডিশ সরকারের আধিকারিককে তলব করেছে। ইরানেও শনিবার থেকে জোরালো প্রতিবাদ শুরু হয়েছে। কাতারের স্থানীয় গণমাধ্যম জানিয়েছে যে, এই দেশটির বৃহত্তম বাজার সৌক আল বালাদি কোরান পোড়ানোর ঘটনার প্রতিবাদে সুইডিশ পণ্যগুলি সরিয়ে দিয়েছে।

একটি টুইট বার্তায় ডেনমার্কের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, “কোরান পোড়ানোর ঘটনার বিরুদ্ধে ডেনমার্ক নিন্দা জানাচ্ছে। এই উস্কানিমূলক এবং লজ্জাজনক কাজগুলি ডেনিশ সরকারের দৃষ্টিভঙ্গির প্রতিনিধিত্ব করে না। সকলের কাছে উত্তেজনা কমানোর আবেদন জানাচ্ছি। সহিংসতা কখনই এর প্রতিক্রিয়া হতে পারে না।” শনিবার বাগদাদে উন্মত্ত জনতার গ্রাস থেকে ড্যানিশ দূতাবাসকে বাঁচানোর জন্য কাঁদানে গ্যাস ব্যবহার করতে হয়েছে নিরাপত্তা বাহিনীকে। শহরের সুরক্ষিত গ্রিন জোন, বিদেশী দূতাবাসের আবাসস্থলের দিকের সেতুগুলি বন্ধ করে দেওয়া হয়েছে। সুইডিশ রাষ্ট্রদূতকেও বহিষ্কার করেছে ইরাক। শিয়া ধর্মগুরু মোকতাদা আল-সদরের অনুসারীরা সুইডেনের দূতদের বিল্ডিং-এ হামলা চালানোর পর শুক্রবার সুইডেন সরকার তার দূতাবাসের সমস্ত কর্মীকে বাগদাদ থেকে সরিয়ে নিয়েছে।

সালওয়ান মোমিকা নামের একজন ইরাকি খ্রিস্টান শরণার্থী, বর্তমানে সুইডেনে বসবাস করেন এবং নিজেকে নাস্তিক বলে দাবি করেন, তাঁকে সুইডেনের পুলিশ স্টকহোমে প্রকাশ্য রাস্তায় একটি কোরান পোড়ানোর অনুমতি দিয়েছিল। পুলিশের বক্তব্য ছিল যে, স্বাধীনতা সমস্ত মানুষের আইনগত অধিকার। ওই ব্যক্তি বইয়ের উপর পা দিয়েছিলেন, বইটিকে আছড়ে ফেলেছিলেন, তবে, সেটিতে আগুন লাগাননি। কিন্তু, এই ঘটনার পর থেকেই পরিস্থিতি ধীরে ধীরে খারাপ হতে থাকে। সুইডেন সরকারও এই কাণ্ডের নিন্দা করেছে। ইসলাম ধর্মের পবিত্র গ্রন্থ পোড়ানোকে ‘ইসলামফোবিক’ বলে নিন্দা জানিয়েছে সুইডিশ কর্তৃপক্ষ।

আরও পড়ুন-

BJP MLA Death News: উত্তরবঙ্গে বিজেপিতে শোকের ছায়া, চলে গেলেন ধূপগুড়ির বিধায়ক বিষ্ণুপদ রায়
BJP News: বিজেপির পর আরএসএস নেতাদের সঙ্গেও বৈঠকে শুভেন্দু অধিকারী, দিল্লিতে রাজ্যের নেতাদের জোরালো তৎপরতা

Government Jobs 2023: একাধিক রাজ্য সরকারি পদে কয়েক হাজার কর্মী নিয়োগ, দফতর-ভেদে সংখ্যা নির্ধারণ করল নবান্ন
‘Sex Video’: মহিলার সঙ্গে এ কী করছেন বিজেপি নেতা! ৮ ঘণ্টার ‘ঘনিষ্ঠ’ ভিডিও নিয়ে তোলপাড় মহারাষ্ট্র

Share this article
click me!