ভেঙে পড়ল ইউক্রেনের ৬৫ জন যুদ্ধবন্দী সহ রাশিয়ান সামরিক বিমান, পাইলটসহ সকলের মৃত্যু

বিমান ভেঙে পড়ার তথ্য দিয়েছে রাশিয়ার সরকারি বার্তা সংস্থা আরআইএ। রুশ প্রতিরক্ষা মন্ত্রককে উদ্ধৃত করে এআরআই জানিয়েছে, বন্দি বিনিময় চুক্তির আওতায় ইউক্রেনের এই যুদ্ধবন্দীদের ইউক্রেনে নিয়ে যাওয়া হচ্ছিল।

Parna Sengupta | Published : Jan 24, 2024 12:01 PM IST

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে দুই বছরেরও বেশি সময় ধরে যুদ্ধ চলছে। প্রতিদিনই উভয় পক্ষের অসংখ্য মানুষ নিহত হচ্ছে। এবার আরেকটি দুঃখজনক খবর এল। তথ্য অনুযায়ী, ইউক্রেনের ৬৫ জন যুদ্ধবন্দীকে বহনকারী একটি রাশিয়ান সামরিক বিমান ভেঙে পড়েছে বলে জানা গিয়েছে। ভেঙে পড়া রাশিয়ান সামরিক বিমানটির নাম ইলিউশিন II-76 সামরিক বিমান। এটি ইউক্রেন সীমান্তবর্তী এলাকা বেলগোরোডে ভেঙে পড়ে।

বিমান ভেঙে পড়ার তথ্য দিয়েছে রাশিয়ার সরকারি বার্তা সংস্থা আরআইএ। রুশ প্রতিরক্ষা মন্ত্রককে উদ্ধৃত করে এআরআই জানিয়েছে, বন্দি বিনিময় চুক্তির আওতায় ইউক্রেনের এই যুদ্ধবন্দীদের ইউক্রেনে নিয়ে যাওয়া হচ্ছিল। দুর্ঘটনার সময় যুদ্ধবন্দী ছাড়াও ছয়জন ক্রু সদস্য এবং আরও তিনজন বিমানে ছিলেন।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক আপাতত এ বিষয়ে আর কোনো তথ্য দিতে রাজি হয়নি। রুশ প্রেসিডেন্ট পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, ক্রেমলিন দুর্ঘটনার বিষয়ে অবগত ছিল তবে এ বিষয়ে আর আলোচনা করতে পারেনি।

সবার মৃত্যু বলে মনে করা হচ্ছে

বিভিন্ন গণমাধ্যমে দাবি করা হচ্ছে, সব মানুষ মারা গেছে। সংবাদ সংস্থা অ্যাসোসিয়েট প্রেসকে উদ্ধৃত করে পিটিআই লিখেছে, বিমানে উপস্থিত সকলেই মারা গেছেন। তবে রাশিয়ান সরকারের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে বিষয়টি নিশ্চিত করা হয়নি।

জানিয়ে রাখি, রাশিয়া ও ইউক্রেনের মধ্যে দীর্ঘদিন ধরে যুদ্ধ চলছে। দুই দেশের মধ্যে যুদ্ধের পর ২৩ মাসেরও বেশি সময় হয়ে গেছে। এবার এটি হতে যাচ্ছে দুই দেশের মধ্যে ৪৮তম বন্দি বিনিময়। এখন পর্যন্ত উভয় দেশই অনেক বন্দিকে মুক্তি দিয়েছে। রাশিয়া ২৩০ ইউক্রেনীয় বন্দিকে মুক্তি দিয়েছে এবং ইউক্রেন ২৪৮ রুশ বন্দিকে মুক্তি দিয়েছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!