দক্ষিণ কোরিয়ার হ্যালোউইন উৎসবের মৃত্যু পেরিয়ে গেল দেড়শোর গণ্ডী, পরিস্থিতি দেখে বিশ্ব জুড়ে আতঙ্ক!

ভুতের উৎসব বদলে গেল মৃত্যুতে। ভিড়ের মধ্যে দম আটকে মারা গেলেন বহু মানুষ। রাস্তায় পড়ে পদপিষ্ট হয়ে প্রাণ গেল অগণিত যুবক-যুবতীর।

Sahely Sen | Published : Oct 30, 2022 2:48 AM IST

হ্যালোউইন উৎসবে সরু গলির মধ্যে শয়ে শয়ে মানুষের জমায়েত! ভিড়ে পদপিষ্ট হয়ে দক্ষিণ কোরিয়ায় মৃত্যু হল প্রায় দেড়শো জন মানুষের। আহত হয়েছেন প্রায় ১০০ জন। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছে স্থানীয় প্রশাসন। তবে ঠিক কী কারণে এই মর্মান্তিক ঘটনা ঘটল, তা খতিয়ে দেখছে প্রশাসন।

স্থানীয় রিপোর্ট অনুযায়ী, আঞ্চলিক প্রশাসনের আধিকারিকরা জানিয়েছেন যে হ্যালোউইন (ভুতের উৎসব) উদযাপনের সময় রাজধানী সিওলের হ্যামিলটন হোটেলের কাছে একটি ছোট গলিতে অগণিত মানুষ একসঙ্গে একই সময়ে ভিড় জমাতে শুরু করেন। সিওলের ওই বিশেষ গলিটি পার্টির জন্য বিখ্যাত। স্থানীয় সময় অনুযায়ী শনিবার মাঝরাতের কিছু আগে ওই বাজারে ভিড়ের চাপ আরও বাড়তে থাকে। তার জেরে একটি হোটেলের কাছে গিয়ে ডজনখানেক মানুষ জ্ঞান হারান। ভিড়ের চাপে অনেকেই হৃদ্‌রোগে আক্রান্ত হন বলে জানা গেছে। প্রচণ্ড ভিড়ের মধ্যে মানুষের মধ্যে ঠেলাঠেলি শুরু হয়ে যায়। সামনের দিকে ব্যাপক ধাক্কাধাক্কির চাপ সামলাতে না পেরে বহু মানুষ নিচে পড়ে যান, ফলত পদপিষ্ট হয়ে তৎক্ষণাৎ মৃত্যু হয় অনেক মানুষের।


 

সিওলের ইয়ংসান দমকল বাহিনীর প্রধান চোই সিয়ং-বিয়ম গতকাল রাতে জানিয়েছিলেন, ৭৬ জনের দেহ হাসপাতালে পাঠানো হয়েছে। বাকি ৪৬ জনের দেহ এখনও রাস্তায় পড়ে আছে। তাঁর আশঙ্কা ছিল, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। কারণ তখনও আহতদের উদ্ধার করে সিওলের বিভিন্ন প্রান্তের হাসপাতালে স্থানান্তরিত করছিলেন উদ্ধারকারীরা। আহতদের দ্রুত চিকিৎসার ব্যবস্থা করার জন্য প্রশাসনিক কর্তাদের নির্দেশ দিয়েছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইয়ুন সুক ইয়ুল। আহতদের মধ্যে বহু মানুষের অবস্থা আশঙ্কাজনক।

ন্যাশনাল ফায়ার এজেন্সির আধিকারিক মুন হুন-জো-এর বক্তব্য অনুযায়ী, ওই এলাকা এখনও বিশৃঙ্খল হয়ে আছে। ঠিক কতজন আহত হয়েছেন, তা নির্ধারণের চেষ্টা করা হচ্ছে। সংবাদ সংস্থা জানিয়েছে, আহতদের মধ্যে বিদেশিরাও রয়েছেন। তাঁদের স্থানীয় হাসপাতালের স্থানান্তরিত করা হচ্ছে। পদপিষ্টের ঘটনা নিয়ে ইতিমধ্যে জরুরি বৈঠকও সেরেছেন রাষ্ট্রপতি। অবিলম্বে এলাকায় উদ্ধারকারী দল পাঠানোর নির্দেশ দিয়েছেন তিনি।


 

বিভিন্ন সংবাদসংস্থার ছবিতে প্রকাশ পেয়েছে দক্ষিণ কোরিয়ার রাস্তায় সারি সারি মৃতদেহের ছবি। হ্যালোউইন পার্টির পোশাকেই রাস্তায় বসে অনেক যুবক-যুবতীতে কাঁদতে দেখা গেছে। আবার কোনও ছবিতে দেখা গিয়েছে, রাস্তায় শুইয়ে বুকের ওপর চাপ (সি.পি.আর পদ্ধতিতে) চিকিৎসা করার চেষ্টা করা হচ্ছে। আহতদের অ্যাম্বুলেন্সে তোলার ছবিও ধরা পড়েছে। শেষ পাওয়া খবর অনুযায়ী, গোটা বিপর্যস্ত এলাকা প্রবেশ নিষিদ্ধ হিসেবে ঘোষণা করে দিয়েছে পুলিশ। মোট ১৫১ জনের মৃত্যু হয়েছে এই ঘটনায়।


আরও পড়ুন-

২০২৩-এর লড়াইয়ে ঘাসফুল শিবিরের মূল অস্ত্র মমতা-মুকুল? দিদি-ভাইয়ের ‘সৌজন্য সাক্ষাৎ’ ঘিরে জোর জল্পনা
মমতা বন্দ্যোপাধ্যায়ের একের পর এক প্রকল্পকে 'স্কচ' শিরোপা, 'লক্ষ্মীর ভাণ্ডার', 'ঐক্যশ্রী'-র সাথে বঙ্গের বনদফতরও
অশোক গেহলটের হাত ধরে রাজস্থানে উন্মোচিত হতে চলেছে ৩৬৯ ফুট শিব মূর্তি, দেখে নিন ধ্যানমগ্ন শিবের বিশাল ভাস্কর্য

 

Share this article
click me!