টুইটার থেকে ছাঁটাই করে চিরাগকে কোটি কোটি দিতে হবে ইলন মাস্ককে, টাকার অঙ্ক শুনলে চোখ কপালে উঠবে

টুইটার টেকওভারের পর টুইটারের তিনজন শীর্ষ কর্মকর্তার বরখাস্ত কি ভারী পড়লো ইলনের উপর ? সমালোচনায় নেটিজেনমহল। 

Bhaswati Mukherjee | Published : Oct 28, 2022 4:36 PM IST

আর ক’দিন বাদেই টুইটারের সিইও হিসাবে এক বছর পূর্ণ হত ভারতের পরাগ আগরওয়ালের। কিন্তু তার আগেই তাঁকে ছাঁটাই করে দেওয়া হল। বৃহস্পতিবার টুইটার অধিগ্রহণ করেছেন টেসলাকর্তা তথা বিশ্বের অন্যতম ধনকুবের ইলন মাস্ক। ‘মাইক্রো ব্লগিং সাইট’-এর মালিকানা হাতে পাওয়ার পরই পরাগকে সিইও পদ থেকে ছেঁটে ফেলেছেন ইলন। কিন্তু ছেঁটে ফেলার কড়া মাশুলও গুনতে হলো তাকে ।  বিচ্ছেদ ও ইকুইটি মূল্য বাবদ পরাগকে  দিতে হবে  মোট ৫০ মিলিয়ন ডলারের  পেআউট। শুধু তাই নয়   চিফ ফাইন্যান্সিয়াল অফিসার নেড সেগালকেও ছাঁটাই এর পর দিতে হবে ইকুইটি বাবদ মোট ৩৭ মিলিয়ন ডলার । এবং  লিগ্যাল, পলিসি এবং ট্রাস্টের প্রধান বিজয়া গাড্ডেকে দিতে হবে ১৭ মিলিয়ন ডলার পেআউট। এলনের টুইটার টেকওভারের পর টুইটারের তিনজন শীর্ষ কর্মকর্তার বরখাস্ত কি ভারী পড়লো এলোনের উপর ? সমালোচনায় নেটিজেনমহল। 

চলতি বছরের এপ্রিল মাসে টুইটার কেনার ইচ্ছাপ্রকাশ করেছিলেন মাস্ক। তার পর থেকেই জল্পনা চলছিল, মাস্কের হাতে টুইটারের মালিকানা এলে, অনেককেই তিনি ছাঁটাই করতে পারেন। এমনকি, টুইটারের পরিচালনায় যাঁরা রয়েছেন, তাঁদের নিয়ে মাস্কের অসন্তোষের কথাও জানা গিয়েছিল। এই আবহে পরাগকে বরখাস্ত করার চর্চা তখন থেকেই চলছিল।কিন্তু যেকোনো পাবলিক কোম্পানির নীতি অনুযায়ী যেকোনো শীর্ষ কর্তাকে বরখাস্ত করলে তাকে দিতে হয় একবছরের বেতন। এবং সংস্থা বিক্রির হওয়ার পর যদি তাদের চাকরি যায় তবে নির্দেশাবলী অনুযায়ী তারা পাবেন তাদের বিনিয়োগ করা ইকুইটির নগদ। এমনকি টুইটারকে ভরতে হবে  তাদের একবছরের স্বাস্থ্যবীমার প্রিমিয়ামও, যার মূল্য প্রায় ৩১,০০০ ডলার। 

টুইটারে পরাগের উত্থান ছিল দেখার মতো। ২০১১ সালে এই সংস্থায় যোগ দেওয়ার আগে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসাবে কর্মরত ছিলেন পরাগ। সেই সময় সংস্থায় হাজার জনেরও কম কর্মী ছিলেন।প্রায় এক দশক ধরে তিনি কাজ করেছেন টুইটারে। বিগত বেশ কিছু মাস ধরে তিনি সামলাচ্ছিলেন কোম্পানির শীর্ষপদটি। আর কিছুদিন হলেই  টুইটারের শীর্ষকর্তা হিসেবে পরাগের এক বছর পূর্ণ হতো।  কিন্তু তার আগেই এমন বিপত্তি। ৩৮ বছর বয়সী আগরওয়াল বলেছিলেন যে মাস্ক টুইটার কেনার পর টুইটারের বাজারমূল্য হবে শেয়ারপ্রতি ৫৪.২০ ডলার। যদিও টেসলা কর্তারা তাকে তখনই জানিয়েছিলেন যে তার পরিচালনার উপর তারা ভরসা করেন না। পরে চুক্তিভঙ্গের জন্য ইলন মাস্কের  বিরুদ্ধে মামলা চলাকালীন উন্মোচিত হয় নানান তথ্য।  সেই তথ্য নিয়েই শুরু হয় বিতর্ক ইলন  ও পরাগের মধ্যে।  যার ফলস্বরূপ এলন ছাঁটাই করেন পরাগকে। 
 

সন্ত্রাসবাদী কার্যকলাপ দমিয়ে কাশ্মীরের উন্নয়নে বিশেষ নীতি প্রতিরক্ষা মন্ত্রকের

নাবালিকাদের ওপর যৌন নির্যাতনের অভিযোগ, ৬৯৪ পাতার চার্জশিট ধর্মগুরু শিবমূর্তি মুরুগার বিরুদ্ধে

Share this article
click me!