আমেরিকার পর এবার কানাডাতেও নজরদারি চিনের? রহস্যময় বস্তুটিকে দেখামাত্র গুলি করার নির্দেশ দিলেন জাস্টিন ট্রুডো

আকাশে উড়ন্ত বস্তু নিয়ে সন্দেহ হতেই আর দেরি করেননি কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। শনিবারই গুলি চালাল সেনাবাহিনী। 

Web Desk - ANB | Published : Feb 12, 2023 3:54 AM IST

আমেরিকার আকাশে চিনের ‘নজরদারি’ বেলুন নিয়ে যখন বিশ্বের রাজনীতিতে তোলপাড়, তখনই এবার আলোচনায় উঠে এল কানাডা। ফের আকাশে উড়তে দেখা গেল একটি ‘রহস্যময় বস্তু’। তবে এই নিয়ে ধন্ধ আর বেশি বাড়ার সময় দেননি কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। অজানা বস্তুটিকে দেখামাত্র সেটাকে গুলি করে নামিয়ে ফেলার নির্দেশ দিয়েছেন তিনি।

জাস্টিন ট্রুডোর নির্দেশ মেনে ১১ ফেব্রুয়ারি, শনিবারই আকাশে উড়তে থাকা অপরিচিত বস্তুটি লক্ষ্য করে গুলি চালিয়েছে কানাডা এবং আমেরিকার সেনাবাহিনী। তাদের যৌথ অভিযানে সফল ভাবে বস্তুটিকে আকাশ থেকে নামানো সম্ভব হয়েছে।

এবিষয়ে নিজের টুইটার অ্যাকাউন্টে প্রধানমন্ত্রী ট্রুডো লিখেছেন, ‘‘কানাডার আকাশসীমা লঙ্ঘন করে যে অজ্ঞাত বস্তুটি ঢুকেছিল, সেটিকে আমি নামিয়ে ফেলার নির্দেশ দিয়েছি। উত্তর আমেরিকার মহাকাশ প্রতিরক্ষা বাহিনী ইউকনের আকাশে বস্তুটিকে গুলি করে নামিয়ে এনেছে। কানাডা এবং আমেরিকার বিমানবাহিনীর যৌথ অভিযান সফল হয়েছে।”


 

কানাডার ইউকন প্রদেশের আকাশে যে ‘রহস্যময় বস্তু’কে উড়তে দেখা গেছে, সেটা আসলে কী, সেই বিষয় নিয়ে বিশেষ কিছু জানাননি প্রধানমন্ত্রী। তিনি শুধু এটাই প্রকাশ করেছেন যে, কানাডার সেনাবাহিনী নির্দিষ্ট স্থান থেকে ওই বস্তুর ধ্বংসাবশেষ উদ্ধার করবে।

এ বিষয়ে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গেও কথা বলেছেন জাস্টিন ট্রুডো। দুই রাষ্ট্রপ্রধান একসঙ্গে দেশের সার্বভৌমত্ব রক্ষার অঙ্গীকার করেছেন।

উল্লেখ্য, গত সপ্তাহেই আমেরিকার আকাশে উড়তে দেখা গেছিল রহস্যময় ‘নজরদারি’ বেলুন। সেই বেলুন গুলি করে নামানোর নির্দেশ দিয়েছিলেন বাইডেন। আমেরিকার দাবি ছিল, নজরদারি চালানোর জন্য গুপ্তচর বেলুন পাঠিয়েছে চিন। বেলুনটি যে চিন থেকে এসেছে, তা স্বীকারও করে নিয়েছিল বেজিং। তবে চিনের দাবি ছিল, নজরদারি নয়, আবহাওয়ার বিভিন্ন পরীক্ষা নিরীক্ষার জন্য বেলুন ওড়ানো হয়েছিল। ভুলবশত তা আমেরিকার আকাশসীমায় প্রবেশ করেছে। তার জন্য দুঃখপ্রকাশও করে বেজিং।


 

আরও পড়ুন-

সর্বোচ্চ তাপমাত্রা ছাড়িয়ে গেল ৩১ ডিগ্রি, ভ্যালেন্টাইন্স ডে-র আগেই তীব্র গরমে হাঁসফাঁস কলকাতাবাসীর
অন্যান্য রাজ্যের তুলনায় পশ্চিমবঙ্গে কত বাড়ল জ্বালানির দাম? দেখে নিন আজকের রিপোর্ট
ভ্যালেন্টাইনস ডে-তে গরুকে জড়িয়ে ধরার উদ্যোগ বিজেপির, সোশ্যাল মিডিয়ায় হাসির রোল নিয়ে কী বলছেন দিলীপ ঘোষ?

Share this article
click me!