'ভারত-চিনের মাঝে আমরা স্যান্ডউইচ হতে চাই না' বিরাট বার্তা দিলেন শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট

শ্রীলঙ্কা (Srilanka) পেয়েছে তাদের নতুন রাষ্ট্রপতিকে। আর নতুন প্রেসিডেন্ট হয়ে অনুরা কুমারা দিশানায়েকে (Anura Kumara Dissanayake) কী বলছেন?

Subhankar Das | Published : Sep 25, 2024 12:22 PM IST

শ্রীলঙ্কা (Srilanka) পেয়েছে তাদের নতুন রাষ্ট্রপতিকে। আর নতুন প্রেসিডেন্ট হয়ে অনুরা কুমারা দিশানায়েকে (Anura Kumara Dissanayake) কী বলছেন?

একদিকে ভারত (India), আর অন্যদিকে চিন (China)। এবার শ্রীলঙ্কা কাদের সঙ্গে কীরকম সম্পর্ক রাখতে চাইবে, তা নিয়েই চলছে জল্পনা। আর এইসব কিছুর মাঝেই এবার মুখ খুললেন তিনি। দিশানায়েকে পরিষ্কার জানিয়ে দিয়েছেন, কোনওভাবেই দুই দেশের মধ্যে তারা স্যান্ডউইচ হতে চান না। তবে দুই দেশকেই তাদের গুরুত্বপূর্ণ সহযোগী হিসেবে উল্লেখ করেছেন দিশানায়েকে।

Latest Videos

তাঁর কথায়, “বহুমেরু ব্যবস্থার মধ্যে নানারকমের শক্তিশালী শিবির থাকে। কিন্তু আমরা কোনও ভূ-রাজনৈতিক লড়াইয়ের অংশ হতে চাই না। অর্থাৎ, আমরা স্যান্ডউইচ হতে একদমই নারাজ। বিশেষ করে, ভারত এবং চিনের মধ্যে। কারণ, দুই দেশই আমাদের গুরুত্বপূর্ণ বন্ধু। আশা করি, ভবিষ্যতে আরও ঘনিষ্ঠ হব আমরা।”

রবিবার, দুটি রাউন্ডে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট (President) নির্বাচিত হন দিশানায়েকে। শেষপর্যন্ত, ৪২.৩১% ভোট পেয়ে তিনি জয়ী হন। দ্বীপরাষ্ট্রের ইতিহাসে দিশানায়েকেই প্রথম একজন বামপন্থী রাষ্ট্রপতি। রাজনৈতিক বিশ্লেষকদের মতে, ভারত কিংবা চিন দুই দেশের ঘনিষ্ঠ নেতাদেরই বাতিল করে দিয়েছে শ্রীলঙ্কার আমজনতা।

কার্যত, ধুঁকতে থাকা অর্থনীতির বেহাল দশা থেকে দেশকে টেনে তুলতে তাদের ভরসা এবার বামপন্থী দিশানায়েকের উপর। এই পরিস্থিতিতে মুখ খুলে তিনি আবারও বুঝিয়ে দিলেন যে, মানুষের রায়কে সঙ্গে নিয়েই তিনি এগোবেন।

গত সোমবার, তিনি শপথ নিয়েছেন। উল্লেখ্য, গত ২০২২ সালের আর্থিক সংকটে জেরবার হওয়ার পর, এটাই শ্রীলঙ্কার প্রথম নির্বাচন ছিল। আর সেই নির্বাচনে মানুষ বেছে নিল বামপন্থী অনুরা কুমার দিশানায়েকেকে। আর তারপরই বিরাট বার্তা দিলেন তিনি।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

Rashifal | রাশিফল ২৫ সেপ্টেম্বর : আজ আপনার ভাগ্যে কি লেখা আছে? দেখে নিন আজকের রাশিফল
‘ঝাড়ু মেরে তৃণমূলকে এই রাজ্য থেকে তাড়িয়ে দিতে হবে’ মমতাকে একহাত নিলেন সুকান্ত | RG Kar Protest
ইঞ্জেকশনের নাম কেটে দিলেন...ভুল চিকিৎসায় BJP নেত্রীর মৃত্যুর অভিযোগ! শোরগোল Balurghat-এ | BJP News
পুকুর ভরাট করে ফ্লাট নির্মাণ! তৃণমূলের বিরুদ্ধে গুরুতর অভিযোগ আনলেন বিজেপি নেতা | Chandannagar News
আরজি কর কাণ্ডে সিবিআই তলব সুশান্ত রায়কে, দেখুন কী বললেন সুকান্ত মজুমদার | Sukanta Majumdar | RG Kar