লেবাননে হিজবুল্লার লক্ষ্যবস্তুতে প্রায় ৩০০টি হামলা ইজরায়েলের, যুদ্ধের আশঙ্কা বাড়ছে

ইজরায়েলি সামরিক মুখপাত্র বার্তা সংস্থা এএফপিকে বলেন যে সকালে প্রায় ১৫০টি হামলা হয়েছে। এসব হামলার পরপরই লেবাননের প্রধানমন্ত্রী নাজিব মিকাতি সোমবার পূর্ব ও দক্ষিণ লেবাননে ইজরায়েলি হামলাকে ধ্বংসাত্মক পরিকল্পনা বলে নিন্দা করেছেন।

Parna Sengupta | Published : Sep 23, 2024 11:42 AM IST / Updated: Sep 23 2024, 05:32 PM IST

সোমবার ইজরায়েলি সেনাবাহিনী বলেছে যে তারা লেবাননে হিজবুল্লার লক্ষ্যবস্তুতে প্রায় ৩০০টি হামলা চালিয়েছে। দুই পক্ষের মধ্যে যুদ্ধের ক্রমবর্ধমান আশঙ্কার মধ্যেই এই হামলা চালানো হয়েছে। ইজরায়েল প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) সোশ্যাল মিডিয়ায় একটি পোস্টে বলেছে যে জেনারেল স্টাফ আইডিএফ সদর দফতরের ভূগর্ভস্থ অপারেশন সেন্টার থেকে লেবাননে হিজবুল্লার লক্ষ্যবস্তুতে হামলার অনুমোদন দিয়েছে।

এর আগে, ইজরায়েলি সামরিক মুখপাত্র বার্তা সংস্থা এএফপিকে বলেন যে সকালে প্রায় ১৫০টি হামলা হয়েছে। এসব হামলার পরপরই লেবাননের প্রধানমন্ত্রী নাজিব মিকাতি সোমবার পূর্ব ও দক্ষিণ লেবাননে ইজরায়েলি হামলাকে ধ্বংসাত্মক পরিকল্পনা বলে নিন্দা করেছেন। মিকাতি মন্ত্রিসভার বৈঠকে বলেছিলেন যে লেবাননে চলা ইজরায়েলি আগ্রাসন একটা ধ্বংসের যুদ্ধ এবং লেবাননের গ্রাম ও শহরগুলিকে ধ্বংস করার লক্ষ্যে একটি ধ্বংসাত্মক পরিকল্পনা। এ সময় তিনি ইজরায়েলি আগ্রাসন বন্ধ করতে রাষ্ট্রসঙ্ঘ, সাধারণ পরিষদ ও প্রভাবশালী দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন।

Latest Videos

লেবাননের স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে যে এই হামলায় প্রায় ১০০জন নিহত এবং ৪০০ জন আহত হয়েছে। গত সাত দিনে প্রায় ১৫০ জন নিহত হয়েছে, যাদের বেশিরভাগই বেসামরিক। রবিবার, হিজবুল্লাহ উত্তর ইজরায়েলে ১০০টিরও বেশি রকেট নিক্ষেপ করেছে। ইজরায়েলের হাইফা শহরের কাছে রকেটগুলো পড়ে। এ হামলায় চারজন আহত হয়েছেন। রকেট হামলার পর হিজবুল্লাহর উপনেতা নাঈম কাসিম প্রকাশ্য যুদ্ধ ঘোষণা করেছিলেন। প্রতিশোধ হিসেবে, ইজরায়েলের দক্ষিণ লেবাননে হিজবুল্লার লক্ষ্যবস্তুতে হামলা চালায়, যার মধ্যে একটি বিমানঘাঁটি এবং সামরিক উৎপাদন এলাকা রয়েছে।

 

 

হিজবুল্লাহ ২০ সেপ্টেম্বর উত্তর ইজরায়েলে একটি বড় আক্রমণ শুরু করে। লেবানন থেকে রাতারাতি দেড় শতাধিক রকেট, ক্ষেপণাস্ত্র ও ড্রোন নিক্ষেপ করা হয়েছে। এরপর বিক্ষুব্ধ ইজরায়েলি সেনারা পাল্টা হামলা চালিয়ে হিজবুল্লাহর শীর্ষ কমান্ডার ইব্রাহিম আকিলকে হত্যা করে। ইব্রাহিম আকিল হলেন হিজবুল্লাহর সেকেন্ড-ইন-কমান্ড, প্রধান হাসান নাসরুল্লাহকে সরাসরি রিপোর্ট করছেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

'ছাপ্পা মেরে এমপি হয়েছে, ১০ বছর কি করেছে! এখন ঠেলায় পড়েছে' Dev-কে আর যা বললেন Suvendu Adhikari
'এটা হাসপাতাল, নাকি বাবুর বাড়ির আম বাগান!' নামখানায় বিস্ফোরক মীনাক্ষী | Minakshi Mukherjee | RG Kar
বিজেপির থানা শুদ্ধিকরণ কর্মসূচীতে ধুন্ধুমার, ধস্তাধস্তি পুলিশকর্মীদের সঙ্গে | RG Kar protest
সাক্ষাৎ যমদূত ঘুরে বেড়াচ্ছে! নদীতে কেউ ভয়ে আর নামছেই না, হাড়োয়ায় তীব্র আতঙ্ক! | Haroa Crocodile Fear
RG Kar Case : এমন হাবভাব কিছুই জানেন না! CBI-এর ডাকে উপস্থিত TMC MLA নির্মল ঘোষ | RG Kar News