বিতর্কিত দক্ষিণ চিন সাগরে উত্তেজনা বাড়ছে, চিন ও ফিলিপাইনের মধ্যে বাণিজ্য নিষেধাজ্ঞা

দক্ষিণ চিন সাগর প্রতি বছর ৩ ট্রিলিয়ন ডলারের বেশি সামুদ্রিক বাণিজ্যের জন্য একটি গুরুত্বপূর্ণ পথ। এর মধ্যে ফিলিপাইন, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া এবং ব্রুনাইয়ের মতো দেশগুলির ওভারল্যাপিং দাবিগুলি অন্তর্ভুক্ত রয়েছে৷

Parna Sengupta | Published : Apr 7, 2024 1:44 PM IST

শনিবার ৬ এপ্রিল দক্ষিণ চিন সাগরের বিতর্কিত জলসীমায় একটি ঘটনাকে কেন্দ্র করে ম্যানিলা ও বেজিংয়ের মধ্যে সংঘর্ষ হয়। এরপর ওই গুরুত্বপূর্ণ সামুদ্রিক এলাকায় উত্তেজনা আরও বেড়ে যায়। এদিকে, ফিলিপাইনের একচেটিয়া অর্থনৈতিক অঞ্চলের মধ্যে ফিলিপিনো মাছ ধরার জাহাজকে হয়রানির জন্য দুটি চিনা উপকূলরক্ষী জাহাজকে অভিযুক্ত করা হয়েছে। এই বেআইনি কার্যকলাপের প্রতিক্রিয়া হিসাবে চিন তার পদক্ষেপের জন্য সাফাইও দিয়েছে। উল্লেখ্য, চিন প্রায় গোটা দক্ষিণ চিন সাগরের দাবি করে।

বিশ্ব বাণিজ্যের জন্য গুরুত্বপূর্ণ ক্ষেত্র

জেনে রাখা ভালো যে দক্ষিণ চিন সাগর প্রতি বছর ৩ ট্রিলিয়ন ডলারের বেশি সামুদ্রিক বাণিজ্যের জন্য একটি গুরুত্বপূর্ণ পথ। এর মধ্যে ফিলিপাইন, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া এবং ব্রুনাইয়ের মতো দেশগুলির ওভারল্যাপিং দাবিগুলি অন্তর্ভুক্ত রয়েছে৷ ২০১৬ সালে স্থায়ী সালিশি আদালত রায় দেয় যে চিনের দাবির আইনি ভিত্তি নেই। প্রকৃতপক্ষে, ফিলিপাইন এবং চিন ফিলিপাইনের জলসীমার মধ্যে অবস্থিত জনবসতিহীন দ্বিতীয় থমাস শোলের কাছে মোতায়েন রয়েছে, যেখানে ফিলিপিনো সেনারা ম্যানিলার সামুদ্রিক স্বার্থ রক্ষার জন্য একটি স্থল যুদ্ধজাহাজে থাকে।

ফিলিপাইন ও চিনের মধ্যে উত্তেজনা বাড়ছে

প্রকৃতপক্ষে, চিনা উপকূলরক্ষীদের মতে, ফিলিপাইনের জাহাজগুলি বেজিংয়ের সার্বভৌমত্বের আওতাধীন এলাকা নানশা দ্বীপপুঞ্জের একটি প্রাচীরের কাছাকাছি জলসীমায় অবৈধভাবে প্রবেশ করেছিল। ফিলিপাইন কোস্ট গার্ডের একজন মুখপাত্র জে তারিয়েলা বলেছেন, চিনা জাহাজগুলো জলকামানের অনুকরণ করেছে এবং ইরোকুয়েস রকে ফিলিপিনো জেলেদের হুমকি দিয়েছে। প্রতিক্রিয়ায়, চিনা উপকূল রক্ষীর মুখপাত্র গুন ইউ এর অপারেশনটিকে পেশাদার ও নিন্দনীয় বলে বর্ণনা করেছেন এবং ফিলিপাইনের জাহাজগুলিকে মাছ ধরার পেশার আড়ালে দক্ষিণ চিন সাগরে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করার অভিযোগ করেছেন।

আরও খবরের জন্য এশিয়ানেট নিউজ বাংলা হোয়াটসঅ্যাপ চ্যানেলে চোখ রাখুন, এখানে ক্লিক করুন।

Share this article
click me!