Israel-Iran War: ইরানের হামলার আশঙ্কা, বিচ্ছিন্ন জিপিএস, সেনা জওয়ানদের ছুটি বাতিল ইজরায়েলের

পশ্চিম এশিয়ার আকাশে ফের যুদ্ধের মেঘ। ক্রমশঃ ঘনিয়ে আসছে আশঙ্কা। ইজরায়েল-হামাস যুদ্ধের মধ্যেই নতুন করে যুদ্ধ শুরু হয়ে যেতে পারে।

Soumya Gangully | Published : Apr 5, 2024 1:15 PM IST / Updated: Apr 05 2024, 07:52 PM IST

শনিবারই কি ইজরায়েল আক্রমণ করবে ইরান? রমজান মাসের শেষ শুক্রবারের পরেই ইরানের সেনাবাহিনী ইজরায়েলের উপর হামলা চালাবে বলে আশঙ্কা তৈরি হয়েছে। ইরানের হামলা ঠেকানোর জন্য প্রস্তুতি নিতে শুরু করেছে ইজরায়েল। জিপিএস পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছে, সেনাবাহিনীর কমব্যাট ইউনিটের সব সদস্যের ছুটি বাতিল করে দেওয়া হয়েছে, আকাশপথে হামলা ঠেকানোর জন্য সতর্কতা বৃদ্ধি করা হয়েছে। সম্প্রতি সিরিয়ায় বিমান হানা চালিয়ে ১৩ জনকে মেরেছে ইজরায়েলের বায়ুসেনা। মৃতদের মধ্যে ২ জন ইরানের সেনাবাহিনীর জেনারেল। এরপরেই ইজরায়েল আক্রমণের হুঁশিয়ারি দিয়েছে ইরান। একদিকে যখন ২০২৩ সালের অক্টোবর থেকে হামাসের সঙ্গে যুদ্ধ চলছে, তখন ইরানের দিক থেকে হামলা শুরু হলে ইজরায়েলের উপর চাপ বাড়বে।

পশ্চিম এশিয়ার পরিস্থিতি ঘোরালো

২০২০ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর ড্রোন হামলায় ইরানের সেনাবাহিনীর কম্যান্ডার মেজর জেনারেল কাশিম সোলেমানির মৃত্যু হয়। এবার সিরিয়ার মাটিতে ইজরায়েলের বায়ুসেনার হামলায় ইরানের সেনাবাহিনীর কম্যান্ডার জেনারেল মহম্মদ রেজা জাহেদির মৃত্যু হল। এই ঘটনায় পশ্চিম এশিয়ায় সামরিক উত্তেজনা বেড়ে গিয়েছে। ইরানের পক্ষ থেকে এখনও ইজরায়েলের উপর সরাসরি হামলা চালানো হয়নি। তবে হামলার আশঙ্কা তৈরি হয়েছে।

তেল আভিভে চূড়ান্ত সতর্কতা

ইরানের হামলার আশঙ্কায় তেল আভিভে সাধারণ নাগরিকদের জন্য একাধিক বোমা নিরোধক আশ্রয় শিবির খোলার পরিকল্পনা করা হচ্ছে। অন্য কয়েকটি জায়গায় ইতিমধ্যেই আশ্রয় শিবির খোলা হয়েছে। ইজরায়েলের সব সীমান্ত অঞ্চলে সেনা জওয়ানের সংখ্যা বৃদ্ধি করা হয়েছে। ২০২৩ সালের ৭ অক্টোবর হামাস জঙ্গিরা অতর্কিতে হামলা চালানোয় তৈরি ছিল না ইজরায়েলের সেনাবাহিনী। তবে এবার ইরানের হামলা ঠেকানোর জন্য তৈরি হচ্ছে ইজরায়েল। সাধারণ মানুষকে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

ইজরায়েল-প্যালেস্টাইন যুদ্ধের আঁচে তৃতীয় বিশ্বযুদ্ধের আশঙ্কা! ইয়েমেনে একসঙ্গে হামলা করল আমেরিকা ও ব্রিটেন

Twitter X: ইজরায়েল-হামাস যুদ্ধের ভুয়ো তথ্য? এলন মাস্কের প্ল্যাটফর্ম 'এক্স'-এর বিরুদ্ধে তদন্তের নির্দেশ দিল ইউরোপিয়ান ইউনিয়ন

Israel - Palestine War: ১ বছর আগেই হামাসের হামলার কথা জানত ইজরায়েল, প্রশ্ন তারপরেও কেন ব্যবস্থা নেয়নি

Read more Articles on
Share this article
click me!