জঙ্গি হামলায় রক্তাক্ত পাকিস্তান-বিমানের ইঞ্জিন গিলে খেল আস্ত মানুষ! দুনিয়া কাঁপানো ১০টি গুরুত্বপূর্ণ খবর একনজরে

কোন খবর দাগ কেটে গেল মানুষের মনে, বাছাই করা সেই ১০টি খবর এবার আপনাদের সামনে। আন্তর্জাতিক খবরের দুনিয়ায় প্রথম দশটি হেডলাইন কোনগুলি। একনজরে দেখে নিন

Web Desk - ANB | / Updated: Jan 04 2023, 07:19 AM IST

নতুন বছর শুরু হয়ে গিয়েছে। বছরের তৃতীয় দিনে বিশ্বের নানা প্রান্তে ঘটে গিয়েছে অজস্র ঘটনা। তার মধ্যে গুরুত্বপূর্ণ কোনগুলি, কোন খবর দাগ কেটে গেল মানুষের মনে, বাছাই করা সেই ১০টি খবর এবার আপনাদের সামনে। আন্তর্জাতিক খবরের দুনিয়ায় প্রথম দশটি হেডলাইন কোনগুলি। একনজরে দেখে নিন -

১. প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মঙ্গলবার ব্রিট্রেনের রাজা তৃতীয় চার্লসের সঙ্গে কথা বলেছেন। তাঁরা মূলত জলবায়ু পরিবর্তনের বিষয়, জীববৈচিত্র্য সংরক্ষণ ও অর্থায়নের জন্য শক্তি পরিবর্তনের উদ্ভাবনী বিষয়গুলি নিয়ে আলোচনা করেছেন।

Latest Videos

২. মঙ্গলবার পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের খানেওয়াল জেলায় অজ্ঞাত বন্দুকধারীরা কাউন্টার টেরোরিজম বিভাগের দুই আধিকারিককে গুলি করে খুন করে বলে জানিয়েছে পুলিশ। প্রাদেশিক পুলিশ এক বিবৃতিতে বলেছে যে দুই জঙ্গি ডেপুটি ডিরেক্টর নাভিদ সাদিক এবং ইন্সপেক্টর নাসিস আব্বাসের উপর গুলি চালায়।

৩. আমেরিকার অ্যালাবামার মন্টগোমারি রিজিওনাল এয়ারপোর্টে নামে ডালাস থেকে আসা একটি বিমান। বিমানটি ঠিক আছে কিনা তা খতিয়ে দেখতে পায়েডমন্ট এয়ারলাইন্সের এক কর্মী গিয়েছিলেন বিমানের সামনে। ব্যাস তাতেই ঘটে বিপত্তি। বিমানটির সামনে গিয়ে তিনি বুঝতে পারেন যে বিমানের ইঞ্জিনটি তখনও চালু আছে। চালু ইঞ্জিনের সামনে যেতেই ইঞ্জিনের টানে ঢুকে গেলেন তিনি ইঞ্জিনের মধ্যে। মুহূর্তে ছিন্নভিন্ন হয়ে গেলো তার দেহ। ভয়ঙ্কর এই ঘটনার সাক্ষী হয়ে হলো ওই বিমানবন্দরে কর্মরত প্রায় কয়েক হাজার কর্মী।

৪. ইমরান খানের গুলিকাণ্ডে সামনে এল চাঞ্চল্যকর তথ্য। তদন্তদল জজেআইটি বলছে, চারটি ভিন্ন দিক থেকে পাকিস্তানের প্রক্তন প্রধানমন্ত্রী ইমরান খানকে লক্ষ্য করে গুলি করা হয়েছে। এই ঘটনার আরও তিন জন শ্যুটার জড়িয়ে রয়েছে। তবে এখনও পর্যন্ত মাচ্র একজন শ্যুটারকেই গ্রেফতার করা হয়েছে।

৫. ২০২০ সাল থেকেই চলা কঠোর নিয়ন্ত্রণবিধি চিন সরকার তুলে নিয়েছে ২০২২ সালের ডিসেম্বরে। তারপর থেকে দেশে বাড়ছে কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা। চিনের প্রাদুর্ভাব বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে তথ্যের অস্বচ্ছতা। যা চিন ছাড়াই তার প্রতিবেশী ও বিশ্বের অন্যান্য দেশগুলির উদ্বেগ বাড়াচ্ছে।

৬. হিজাব না-পরায় ইরানের ২২ বছরের তরুণী মাহসা আমিনির মৃত্যুর ১০০ দিন পেরিয়ে গেছে। তার পরেও দেশ জুড়ে চলছে সরকার বিরোধী প্রতিবাদ। এই প্রতিবাদ কর্মসূচি চলাকালীন ইরানে আবারও গুলি লেগে মৃত্যু হল এক নিরাপত্তাকর্মীর।

৭. শ্রীলঙ্কার কুখ্যাত আন্ডারওয়ার্ল্ড গ্যাংস্টার ও মাদকের কিংপিন কাঞ্জিপানি ইমরান ওরফে মহাম্মদ ইমরান ভারতে পালিয়েছে। গত বছরের ২০ ডিসেম্বর জামিনে মুক্তি পেয়েছিল সে। মঙ্গলবার, শ্রীলঙ্কা সরকার এই ঘটনায় দেশটির গোয়েন্দা নেটওয়ার্কের উদ্বেগ প্রকাশ করেছে।

৮. নেপালকে ফাইন্যান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সের (এফএটিএফ গ্রে লিস্ট) ধূসর তালিকায় রাখার সম্ভাবনা বাড়ল। শেষ মূল্যায়ন অনুসারে, নেপাল অর্থ পাচার এবং সন্ত্রাসে অর্থায়ন সম্পর্কিত কার্যকলাপ রোধে প্রত্যাশিত সাফল্য অর্জন করতে পারেনি। এশিয়া প্যাসিফিক গ্রুপ অন মানি লন্ডারিং (এপিজি), এফএটিএফ-এর লাইনে কাজ করা একটি সংস্থার একটি দল সম্প্রতি নেপাল সফর করেছে। দলটি মূল্যায়ন করেছে যে নেপাল FATF মানদণ্ড পূরণ করছে কিনা।

৯. ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে লুইজ ইনেসিও লুলা দা সিলভার নির্বাচন এশিয়ার জন্য সুদূরপ্রসারী প্রভাব ফেলতে পারে। ৭৬ বছর বয়সী লুলা ১ জানুয়ারি ব্রাজিলের নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন। এর আগে, লুলা ২০০৩ থেকে ২০১১ সাল পর্যন্ত ব্রাজিলের রাষ্ট্রপতি ছিলেন। সেই সময়কালে, তিনি ব্রাজিল, রাশিয়া, ভারত ও চিনের ফোরাম ব্রিকস গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

১০. শূন্য কার্বন নির্গমনের লক্ষ্য অর্জনের জন্য জাপান একটি দারুণ উপায় খুঁজে পেয়েছে। এনএইচকে ওয়ার্ল্ডের প্রতিবেদনে বলা হয়েছে, এখন বিমানে জ্বালানি হিসেবে কাজ করবে রান্নার তেল।

Share this article
click me!

Latest Videos

Amta-য় বন্যা কবলিত মানুষদের পাশে সুকান্ত! মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে বিস্ফোরক মন্তব্য | Howrah | Amta
হুগলির বন্যা মোকাবিলায় এসডিও স্মিতা সান্যাল শুক্লা, নিলেন সাধারণ মানুষকে রক্ষা করার দায়িত্ব
'বাংলায় এবার শুধু চাকরিই চাকরি' দেখুন কী বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় | Mamata Banerjee
'যদি সত্যিই ডিভিসির উপরে অভিযোগ তাহলে মুখ্যমন্ত্রী সুপ্রিম কোর্টে যাচ্ছেন না কেন?' প্রশ্ন নওশাদের
'সরকার বন্যা দুর্গতদের পাশে কোনোদিনই দাঁড়ায়নি, উল্টে কেন্দ্রের টাকা লুট করেছে' বিস্ফোরক Dilip