Ukraine Kali: যুদ্ধের আকাশে উড়ছে মা কালীর স্কার্ট? ইউক্রেন প্রতিরক্ষা দফতরের ছবি দেখে ‘রণচণ্ডী’ হিন্দু ধর্মীয়রা

ইউক্রেনের সেনাবাহিনীর তরফে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা রণচণ্ডী রূপিণীর এই রূপ দেখে স্বভাবতই প্রচণ্ড রেগে গিয়েছেন হিন্দু ধর্মের মানুষরা।

Web Desk - ANB | Published : Apr 30, 2023 9:46 AM IST

জিভ বের করে হাসছেন মা কালী, আর যুদ্ধের মেঘে উড়ে যাচ্ছে তাঁর উড্ডীয়মান স্কার্ট। অনেকটা পঞ্চাশের দশকের হলিউডি স্বপ্নসুন্দরী মেরিলিন মনরোর মতোই। কিন্তু, হিন্দু দেবীকে নিয়ে এ কেমনতরো শিল্প? রাগ আর ক্ষোভে সোশ্যাল মিডিয়া উত্তাল করে তুলেছেন ভারত সহ বিশ্বের বহু দেশের হিন্দু ধর্মীয় মানুষরা।

এর আগে , কানাডাবাসী ভারতীয় বংশোদ্ভূত পরিচালক লীনা মণিমেকালাই-এর আঁকা একটি ছবি তোলপাড় করে দিয়েছিল ভারতের হিন্দু মননকে। সেই ছবিতে দেখা গিয়েছিল দেবী কালী নিশ্চিন্ত মনে সিগারেট ফুঁকে ধোয়া ছাড়ছেন। সেই ছবির পর আবার ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রকের তরফে তাদের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে পোস্ট করা হল এক কালো নারীর ছবি, যার লাল জিভ আর গলার মুণ্ডমালা তাঁকে দেবী কালী বলেই ধারণা দেয়। সেই ছবি নিয়েই তৈরি হয়েছে তীব্র বিতর্ক। উক্ত ছবিতে কালীর গায়ের রং শ্যামলা, চোখে রণচণ্ডী ভঙ্গিমা রয়েছে বটে, জিভটিও বেরিয়ে রয়েছে দন্তবিকাশের সঙ্গেই, গলায় ঝুলছে মুণ্ডমালা, কিন্তু এ কি! কালীর সেই ‘বিদিশার নিশা’ কোঁকড়ানো চুল হয়ে গিয়েছে একেবারে হলদেটে বাদামি, তার আয়তনও হয়েছে খাটো, ঘাড়ের কাছে গোল করে ছাঁটা। তার ওপর একেবারে অভিনেত্রী মেরিলিন মনরোর মতো লজ্জার বাঁধ ভেঙে উড়ে যাচ্ছে তাঁর যুদ্ধের মেঘে তৈরি ঘন কালো স্কার্টটিও। খাঁড়াবিহীন হাতদু’টি জড়ো করে ধরে রাখা আছে পেটের নীচে।

এই ছবি দেখেই সোশ্যাল মিডিয়ায় ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রকের বিরুদ্ধে রে রে করে তেড়েফুঁড়ে উঠেছেন হিন্দু ধর্মের বহু মানুষ। এই ছবি হিন্দুদের ধর্মীয় বিশ্বাসকে উপহাস করছে বলে মনে করছেন নেটিজেনদের একাংশ। যদিও সেই টুইটার হ্যান্ডল থেকে জানানো হয়েছে যে, এটি নেহাতই একটি শিল্পকর্ম। এর সঙ্গে হিন্দু ধর্মকে আঘাত করার কোনও প্ররোচনা নেই। কিন্তু, বহু ভারতীয় রাগে ক্ষুব্ধ হয়ে সরাসরি ইউক্রেনের প্রতিরক্ষা দফতরকে ট্যাগ করে এই ছবি সরিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছেন, অনেকে আবার ভারতের প্রতিরক্ষা মন্ত্রী এস জয়শঙ্করকেও সোশ্যাল মিডিয়ায় ট্যাগ করে এই ছবি দেখিয়ে এর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আর্জি জানিয়েছেন। তবে, ছবিটি নিয়ে তোলপাড় শুরু হয়ে যাওয়ায় তড়িঘড়ি নিজেদের সোশ্যাল হ্যান্ডেল থেকে সেটি সরিয়ে দিয়েছে ইউক্রেনের প্রতিরক্ষা দফতর।

 

 

আরও পড়ুন-

তালিবানের গলা জড়িয়ে সেলফি তুলেছিলেন ইউটিউবার, তারপর যা ঘটল, শুনে হাড় হিম হয়ে যাচ্ছে নেটিজেনদের
‘ভীষণ মিস করছি’, দিল্লিতে চোখের জলে আকুল সুকন্যা মণ্ডল, ইডির প্রশ্নের মুখে জেরবার কেষ্ট-কন্যা

Mukul Roy: একূল-ওকূল দু’কূলহারা হয়ে কলকাতায় মুকুল, সত্যিই কি 'অমিত ভাই'-এর সঙ্গে দেখা হয়েছে তাঁর?

Share this article
click me!