পুতিনের অফিসের ৫কিমির মধ্যে ইউক্রেনের ভয়াবহ ড্রোন হামলা! মুহুর্মুহু কেঁপে উঠল মস্কো

মস্কোর মেয়র সের্গেই সোবিয়ানিন মঙ্গলবার এক বিবৃতিতে বলেছেন যে রাশিয়ার বিমান প্রতিরক্ষা বাহিনী মস্কো অঞ্চলকে লক্ষ্য করে "বেশ কয়েকটি" ড্রোন গুলি করে মাটিতে নামিয়েছে। তবে একটি বাণিজ্যিক ভবনকে লক্ষ্যবস্তু করা হয়েছে।

Parna Sengupta | Published : Aug 1, 2023 11:23 AM IST

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলা যুদ্ধ এখন বিপজ্জনক মোড় নিচ্ছে। আমেরিকাসহ ইউরোপের সব দেশ থেকে অস্ত্র পাওয়ার পর এখন রাশিয়ার মাটিতে বিমান হামলা শুরু করেছে ইউক্রেন। তিন দিনের মধ্যে রাশিয়ার রাজধানী মস্কোতে এটি তৃতীয় হামলা। মস্কোর মেয়র সের্গেই সোবিয়ানিন মঙ্গলবার সকালে বলেছেন, সর্বশেষ হামলায় একটি বাণিজ্যিক বিল্ডিংকে লক্ষ্যবস্তু করা হয়েছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কার্যালয় থেকে মাত্র পাঁচ কিলোমিটার দূরে এ হামলার ঘটনা ঘটে। হামলার দায় নিয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন যে রাশিয়া যদি তার মাটিতে হামলা বন্ধ না করে তবে তারা তার মাটিতে সন্ত্রাস করা থেকে পিছপা হবে না। বলা হচ্ছে, এখন রাশিয়ার মাটি কাঁপানোর পালা। অন্যদিকে পুতিন হুঁশিয়ারি দিয়েছেন, ইউক্রেন হামলা বন্ধ না করলে তিনি চুপ থাকবেন না।

মস্কোর মেয়র সের্গেই সোবিয়ানিন মঙ্গলবার এক বিবৃতিতে বলেছেন যে রাশিয়ার বিমান প্রতিরক্ষা বাহিনী মস্কো অঞ্চলকে লক্ষ্য করে "বেশ কয়েকটি" ড্রোন গুলি করে মাটিতে নামিয়েছে। তবে একটি বাণিজ্যিক ভবনকে লক্ষ্যবস্তু করা হয়েছে। রাশিয়া উভয় ড্রোন হামলায় কোনো হতাহতের কথা অস্বীকার করেছে। সর্বশেষ হামলাটি রুশ প্রেসিডেন্ট পুতিনের কার্যালয় থেকে পাঁচ কিলোমিটার দূরে ঘটে।

ইউক্রেনের বিমান হামলার পর বন্ধ করে দেওয়া হয়েছে মস্কো বিমানবন্দর

ইউক্রেনে রাশিয়ার মাটিতে বারবার ড্রোন হামলার পর মস্কোর ভনুকোভো বিমানবন্দর সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে। মেয়র সোবিয়ানিন একটি টেলিগ্রাম পোস্টে বলেছেন যে আহত হওয়ার কোন খবর নেই। তিনি বলেন, ড্রোন হামলায় ভবনের ২১ তলার বাইরের অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। ১৫০ বর্গমিটার গ্লেজিং ভেঙে গেছে।"

রাশিয়ার দাবি- ইউক্রেনের হামলা ব্যর্থ হয়েছে

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, মস্কোর কাছে ওডিনসোভো এবং নারোফোমিনস্ক জেলায় বিমান প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে দুটি ড্রোন ধ্বংস করা হয়েছে। এই ড্রোনগুলি ধ্বংস হওয়ার পরে ভবনগুলির উপর পড়ে, যার ফলে ভবনগুলির সামান্য ক্ষতি হয়। রাশিয়া হয়তো বিশ্বের সামনে ইউক্রেনের হামলাকে ছোট ও অকার্যকর বলে বর্ণনা করছে, কিন্তু প্রত্যক্ষদর্শীরা বলছেন, মস্কোতে ড্রোন হামলার পর সাধারণ মানুষের মধ্যে আতঙ্কের পরিবেশ বিরাজ করছে।

জেলেনস্কি বললেন-এখন রাশিয়া কাঁপানোর পালা

রাজধানী মস্কোতে ড্রোন হামলার পর রাশিয়ায় আবারও যুদ্ধ শুরু হচ্ছে বলে হুঁশিয়ারি দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। জেলেনস্কি বলেন, রাশিয়ার ভূখণ্ডে হামলা ইউক্রেনের প্রতিশোধ। জেলেনস্কি বলেন, রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেন শক্তিশালী হচ্ছে।

এর আগেও ইউক্রেন রাশিয়ার উপর একটি বড় আক্রমণ শুরু করেছে। রাশিয়ার রাজধানী মস্কোর দুটি ভবনে ড্রোন হামলা চালিয়েছে ইউক্রেন। তবে এসব হামলায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি। মস্কোর মেয়রের মতে, রাশিয়ার রাজধানীতে একটি ড্রোন হামলায় দুটি অফিস ব্লক ক্ষতিগ্রস্ত হয়েছে এবং শহরের একটি বিমানবন্দর বন্ধ করতে বাধ্য হয়েছে।

Share this article
click me!