Ukraine Russia War: ভয়াবহ বিস্ফোরণে দাউদাউ করে আগুন! মস্কোয় ড্রোন হামলার পর সদর্পে জেলেনস্কির বার্তা

যুদ্ধের প্রায় দেড় বছর কেটে যাওয়ার পর রাশিয়ার রাজধানীতে হামলা করল ইউক্রেন। ‘রাশিয়ায় যুদ্ধ ফিরছে’ এবং ‘এটা একেবারে ন্যায্য’, মস্কোয় হামলার পর সদর্পে বললেন ভলোদিমির জেলেনস্কি।

Sahely Sen | Published : Jul 31, 2023 5:08 AM IST / Updated: Jul 31 2023, 12:05 PM IST

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি, ইউক্রেনে আচমকা ভয়ঙ্করভাবে হামলা করা শুরু করেছিল প্রবল শক্তিধর প্রতিবেশী দেশ রাশিয়া। প্রায় দেড় বছর ধরে সারা বিশ্বের তাবড় শক্তিশালী নেতাদের হুমকির মুখে পড়েও যুদ্ধের গতিতে অনড় রয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। হামলার অপর পারে দাঁড়িয়ে একেবারে বিপর্যস্ত হয়ে পড়েছিল ছোট্ট দেশ ইউক্রেন। কিন্তু, বিশ্বের বহু শক্তিধর বন্ধু-দেশের সাহায্যে মাথা উঁচু করে দাঁড়িয়েছে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির দেশ। ২০২৩ সাল, অর্থাৎ যুদ্ধের প্রায় ১ বছর পর থেকেই রাশিয়ায় পালটা ড্রোন হামলা শুরু করেছে তারা। রবিবার সেইরকমই ভয়ঙ্কর হামলার নিদর্শন দেখল রাশিয়ার রাজধানী মস্কো।

রবিবার রাতের আকাশ থেকে পর পর রাজধানীর জনবহুল এলাকায় ঝড়ের বেগে নেমে আসে পাঁচ-পাঁচটি ইউক্রেনীয় ড্রোন। একেবারে অফিস চত্বরে দাউদাউ করে জ্বলে ওঠে বিশাল আগুনের কুণ্ডলী। আতঙ্কে হুড়োহুড়ি পড়ে যায় গোটা শহর জুড়ে। ইউক্রেনের বিমান বাহিনীর একজন মুখপাত্র বলেছেন যে, দেখে দেখে ঠিক তাদেরকেই টার্গেট করা হয়েছে, যারা ২০২২ সাল থেকে নিশ্চিন্তে ভেবে এসেছেন যে, যুদ্ধ কখনওই আমাদের ছুঁতে পারবে না। হামলার পরেই অত্যন্ত দ্রুত গতিতে তিনটি ড্রোনকে ধ্বংস করেছে মস্কোর প্রতিরক্ষা মন্ত্রক। বাকি দু’টি ড্রোনকে যন্ত্রের সাহায্যে নিষ্ক্রিয় করা হয়েছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে যে, রাজধানীর পশ্চিমে একটি ব্যবসা এবং কেনাকাটার বিল্ডিং ক্ষতিগ্রস্ত হয়েছে। একটি ৫০ তলা ভবনের পঞ্চম এবং ষষ্ঠ তলা ভেঙে গেছে, তবে কোনও হতাহতের খবর পাওয়া যায়নি।

এই হামলার দায় সম্পূর্ণভাবে সদর্পে স্বীকার করে নিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি নিজের দৈনিক ভাষণে বলেছেন, "ইউক্রেন শক্তিশালী হচ্ছে এবং যুদ্ধ ধীরে ধীরে রাশিয়ার ভূখণ্ডে এবং সামরিক ঘাঁটিতে ফিরে আসছে", হামলার কথা জানিয়ে তিনি এও বলেন, “এটি একটি অনিবার্য, প্রাকৃতিক এবং একেবারে ন্যায্য আক্রমণ।” যদিও, রাশিয়া এই ঘটনাটিকে ‘সন্ত্রাসী হামলা’ বলে অভিহিত করেছে। 
 


আরও পড়ুন- 
Jaipur Express Firing: চলন্ত ট্রেনের মধ্যে ভয়ঙ্কর কাণ্ড! ঝড়ের বেগে গুলি করতে শুরু করলেন RPF জওয়ান
ইমেলে ‘XX’ লেখা মানে চুমু পাঠানো? নিজের বসের বিরুদ্ধেই কেস ঠুকে দিলেন মহিলা কর্মী
Viral Video: “চা নিরামিষ-ই হয় স্যার”, ‘হালাল সার্টিফায়েড’ চা নিয়ে হিন্দু যাত্রীর সঙ্গে রেলকর্মীর দ্বন্দ্ব
Viral Video: 'ওরে বাবারে!' বলে চেঁচিয়ে উঠতেই পারেন, আমেরিকার চিড়িয়াখানায় যা দেখা গেল, তাতে স্বভাবতই ভয়ে কাঁটা সাধারণ মানুষ

Read more Articles on
Share this article
click me!